kalerkantho


কেনাকাটা

রোদ ও বৃষ্টি থেকে বাঁচতে

নাঈম সিনহা   

১৪ মে, ২০১৮ ০০:০০



রোদ ও বৃষ্টি থেকে বাঁচতে

হুটহাট নেমে পড়া বৃষ্টির হাত থেকে রক্ষার জন্য চটজলদি সমাধান ছাতা কিংবা রেইনকোট। ছাতা সুরক্ষা দেয় কড়া রোদেও।

 

ছাতার রকমফের

বাজারে রয়েছে দেশি ও বিদেশি বিভিন্ন রকমের ছাতা। বিদেশি ছাতার মধ্যে চায়না ছাতা বেশি জনপ্রিয়। তবে বার্মা, থাইল্যান্ড, জাপান ও অস্ট্রেলিয়ান ছাতারও চাহিদা রয়েছে। ছাতার বিভিন্ন ব্র্যান্ডের মধ্যে রয়েছে মুন, চেরি, শংকর, এটলাস। দেশি ব্র্যান্ডের মধ্যে রয়েছে অ্যাটলাস ও শরীফ ছাতা।

 

দরদাম

সদরঘাটের ফিরোজ আলম জেনারেল স্টোরের বিক্রেতা পারভেজ আলম জানালেন, দেশি ছাতার দাম চায়না ছাতার তুলনায় কিছুটা বেশি। ভাঁজ করা যায় এমন ছাতাগুলো পাওয়া যাবে ১৫০ থেকে ৩০০ টাকায়। দুই ভাঁজের ছাতার দাম পড়বে ২০০ থেকে ৬০০ টাকা ও তিন ভাঁজের ছাতা পাবে ৩৫০ থেকে ১২০০ টাকায়। শিশুদের জন্য কার্টুন ছাতার দাম পড়বে ২৫০ থেকে ৫০০ টাকা। ভাঁজহীন দেশি ছাতা পাওয়া যাবে ১৫০ থেকে ৫৫০ টাকায়। ছাতা ব্যবহারের পর ক্যাপসুলের মতো বক্সে বন্ধ করে রাখা যায়, এমন ছাতাগুলো পাবেন ৮০০ থেকে ৯০০ টাকায়।

 

কোথায় পাবেন

রাজধানীর সদরঘাট, গুলিস্তান, বায়তুল মোকাররম, নিউ মার্কেট, মিরপুর-১, বসুন্ধরা সিটি, মৌচাক মার্কেট, কর্ণফুলী মার্কেট, বেইলি স্টার, ইস্টার্ন প্লাজাসহ বিভিন্ন স্থানে দেশি-বিদেশি ছাতা পাওয়া যায়। বিভিন্ন মেগাশপে পাওয়া যায় ব্র্যান্ডের ছাতা। এ ছাড়া শহরের বিভিন্ন ব্যস্ত মোড়ে দেখা মেলে মৌসুমি ছাতার দোকানের।

 

বাসায় আসবে ছাতা

আজকাল ই-কমার্স সাইটগুলোতে ছাতায় রয়েছে আকর্ষণীয় ডিসকাউন্ট ও হোম ডেলিভারির ব্যবস্থা। পছন্দের রঙের ছাতা অর্ডার করলেই চলে আসবে বাসায়। অনলাইনে ছাতা কিনতে পারবেন দারাজ, আজকের ডিল, পিকাবো, বাগডুমসহ বিভিন্ন ই-কমার্স সাইটে।

 

কেনার আগে

► অ্যালুমিনিয়ামে তৈরি শিকের ছাতা বেশি মজবুত ও টেকসই হয়। এতে মরচেও ধরে না।

► পাঁচ-ছয় শিকের ছাতার চেয়ে ১০ শিকের ছাতা দীর্ঘস্থায়ী।

► ছাতা কেনার সময় শুধু ফ্যাশনের দিকে নজর না রেখে টেকসই ও স্থায়িত্বের কথাও ভাবুন।

► সব ছাতার কাপড়ের মান এক নয়। কাপড় ভালো মানের কি না পরীক্ষ করুন। দরকার হলে পানিতে ভিজিয়ে দেখুন।

► ছাতার হাতলের অংশটি টেকসই এবং মজবুত কি না দেখে কিনুন।

► টিপ বাটনের ছাতা কিনলে বাটনটি ঠিকমতো কাজ করে কি না, যাচাই করে নিন।

► ছাতার প্রতিটি রড ঠিকমতো সেলাই করা আছে কি না, তা বারবার খুলে বন্ধ করে দেখে নিন।

 

ছাতায় ফ্যাশন

শুধু বৃষ্টি বা রোদ থেকে বাঁচতে নয়, ছাতা এখন ব্যবহার হচ্ছে ফ্যাশন অনুসঙ্গ হিসেবে। রুচি ও পোশাকের সঙ্গে মিলিয়ে কিনতে পারেন ছাতা। বিভিন্ন নকশা ও প্যাটার্নের ছাতা এখন পাওয়া যায় বাজারে।

 

কার জন্য কোন ছাতা

তরুণ-তরুণী : সাধারণত ছাতার কথা শুনলেই চোখে ভাসে কালো একটি বস্তুর প্রতিচ্ছবি। তরুণ-তরুণীদের ফ্যাশনের কথা মাথায় রেখে বাজারে এসেছে অনেক ফ্যাশনেবল ছাতা। সহজে ব্যাগে ডুকিয়ে রাখা যায়—তরুণরা এমন ছাতা ব্যবহার করতে পারেন। ক্যাপসুল ছাতা ব্যবহারের পর মুড়ে রাখলে তা থেকে পানি ঝরে না। তরুণীদের জন্য লেডিস ফ্যাশনেবল ছাতায় পুঁতি কিংবা জরির কাজ করা থাকে।

অফিস : অফিসের জন্য ব্যাগে বা পকেটে রাখতে সুবিধা হয় এমন তিন ভাঁজবিশিষ্ট ছাতা কিনতে পারেন। আবার উল্টো করে ঝুলিয়ে রাখা যায় এমন বিশেষ ছাতাও ব্যবহার করতে পারেন। এসব ছাতা বেশ মজবুত দেখতেও কিছুটা ফর্মাল।

 

ছাতার যত্ন

ছাতা ব্যবহারে ভিজে যাওয়ার পর কিছুক্ষণ মেলে রেখে পানি ঝরাতে হবে। তারপর ভাঁজ করে ছাতার ব্যাগে ভরে রাখলে ছাতা ভালো থাকবে। অন্যথায় ছাতার স্থায়িত্ব কমবে। জং ধরবে। বাইরে বের হওয়ার আগে দেখে নিন টিপ ছাতার বোতাম ঠিকঠাক কাজ করছে কি না।

 

রেইনকোট

বৃষ্টি থেকে বাঁচতে জুড়ি নেই রেইনকোটের। হাফ-ফুল কিংবা শার্ট-প্যান্ট আকারের রেইনকোট পাওয়া যায় বাজারে। এসব রেইনকোট পাওয়া যাবে ছাতার দোকানেই। আছে ছোট-বড় সবার সাইজের। এক পার্ট প্লাস্টিকের রেইনকোটগুলো কিছুটা সস্তা। পাওয়া যাবে ১৫০ থেকে ২০০ টাকায়।

শার্ট-প্যান্ট আকারের ছোটদের রেইনকোটগুলো পাওয়া যাবে ৪০০ থেকে ৭০০ টাকায়, বড়দের ৫০০ থেকে ১২০০ টাকায়। তবে দুই পার্টের কাপড়ের ভালো রেইকোর্টগুলো কেনা যাবে ৯০০ থেকে ১৫০০ টাকা।



মন্তব্য