kalerkantho


কাঁচকলার কাটলেট



কাঁচকলার কাটলেট

উপকরণ

কাঁচকলা ২টি, আলু (বড়) ১টি, পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, পুদিনা পাতা কুচি ১ টেবিল চামচ, কাবাব মসলা ১ চা চামচ, লবণ স্বাদমতো, ডিম (ফেটানো) ১টি, বিস্কুটের গুঁড়া ১ কাপ, তেল ১ কাপ।

 

যেভাবে তৈরি করবেন

১.   প্রথমে কাঁচকলা ও আলু টুকরা করে খোসাসহ সিদ্ধ করে নিন।

২.   সিদ্ধ হলে খোসা ছড়িয়ে ভালো করে চটকে নিন। এবার এতে পেঁয়াজ বেরেস্তা, কাঁচা মরিচ কুচি, পুদিনা পাতা কুচি, কাবাব মসলা, ডিম, লবণ দিয়ে ভালো করে মেখে ময়ান করে গোলা পাকিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে নিন।

৩.   এরপর পছন্দমতো আকারে কাটলেট বানিয়ে মাঝারি আঁচে বাদামি করে ভেজে নিন।

 

চিকেন লিভার সমুচা

উপকরণ

চিকেন লিভার (কলিজা) ৫টি, পেঁয়াজ কুচি ১ কাপ, পেস্ট্রি শিট ৪টি, আদা ও রসুন বাটা আধা চা চামচ করে, ধনে গুঁড়া ও জিরা গুঁড়া ১/৫ চা চামচ করে, হলুদ গুঁড়া ও মরিচ গুঁড়া ১/৪ চা চামচ করে, কাঁচা মরিচ কুচি ও ধনেপাতা কুচি ১ টেবিল চামচ করে, লবণ আধা চা চামচ করে, তেল ৩ টেবিল চামচ।

 

যেভাবে তৈরি করবেন

১.   মুরগির কলিজাগুলোকে এক কাপ পানি দিয়ে ২ মিনিট সিদ্ধ করে পানি ঝরিয়ে রাখুন। এরপর একটা কাটা চামচ দিয়ে ভেঙে নিন।

২.   কড়াইয়ে তেল গরম করে প্রথমে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে নিন। এরপর একে একে সব মসলা ও ১ টেবিল চামচ পানি দিয়ে মসলা কষিয়ে নিন।

৩.   মসলা কষানোর পর তেল ওপরে উঠে এলে ভেঙে রাখা কলিজাগুলো দিয়ে দিন। ভালোভাবে নেড়েচেড়ে ২ মিনিট ভুনা করে নামিয়ে ঠাণ্ডা করুন।

৪.   এবার একটি পেস্ট্রি শিটকে ৩ ভাগে লম্বা করে কেটে একেকটা অংশ পকেটের মতো করে তাতে কলিজার পুর দিয়ে সমুচার সাইজে মুড়ে নিয়ে ১০ মিনিট ফ্রিজে রাখুন। এবার প্যানে তেল গরম করে ভেজে নিলেই হয়ে যাবে চিকেন লিভার সমুচা।

 


মন্তব্য