kalerkantho


রূপচর্চা

রোদ-গরমে সতেজ থাকুন

২ এপ্রিল, ২০১৮ ০০:০০



রোদ-গরমে সতেজ থাকুন

গরম আর ঘাম সামলে সারা দিন সতেজ থাকা সহজ নয় সত্য, কিন্তু অসাধ্যও নয়। কিছু রুটিন মেনে চললে গরমেও আপনি থাকবেন ফুরফুরে। শারমিন ইসলামকে কার্যকর এমন কিছু পরামর্শই দিয়েছেন আকাঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের রূপ বিশেষজ্ঞ জুলিয়া আজাদ

 

►   বাইরে বের হওয়ার আগে নরম সুতি কাপড়ে বরফের টুকরা জড়িয়ে নিন। হালকাভাবে মুখে ঘষুন। মুখের ত্বক বেশ স্পর্শকাতর হয়। তাই ত্বকে সরাসরি বরফ না ঘষাই ভালো। এরপর সানস্ক্রিন লাগান। সানস্ক্রিনের ওপর ব্রাশ দিয়ে কমপ্যাক্ট বা লুজ পাউডার লাগান। দীর্ঘ সময় সতেজ থাকবে ত্বক।

►   নিমপাতা সিদ্ধ করে পানি বোতলে ভরে ফ্রিজে রাখুন। গোসলের শেষে দুই মগ পানিতে এক গ্লাস নিমপাতা সিদ্ধ পানি মিশিয়ে গায়ে ঢালুন। ঘামের দুর্গন্ধ অনেক কম হবে। আর যেকোনো ত্বকের সমস্যা দূরে থাকবে।

►   আইস বক্সে ডাবের পানি দিয়ে বরফ বানিয়ে রাখুন। বাইরে থেকে ফিরে প্রথমে মুখ ফেসওয়াশ দিয়ে ধুয়ে নিন। ডাবের আইস কাপড়ে জড়িয়ে মুখে ও হাতের খোলা অংশে ঘষুন। রোদে পোড়া দাগ হবে না।

►   রোদে বাইরে গেলে খেয়াল রাখুন, সূর্যের তাপ যেন সরাসরি মাথায় বা ত্বকে না লাগে। সানস্ক্রিন দিলেও ছাতা ব্যবহার করুন। স্কার্ফ বা ক্যাপ রাখতে পারেন সঙ্গে। রোদে মাথা ব্যথার সমস্যা থাকলে অবশ্যই ইউভি প্রটেক্টিভ সানগ্লাস ব্যবহার করুন।

►   ব্যাগে রাখুন ওয়েট টিস্যু। ওয়াটার স্প্রে বোতলে গোলাপজল ভরে সঙ্গে রাখতে পারেন। দীর্ঘ সময় বাইরে থাকতে হলে ফ্রেশ দেখাতে প্রথমে ওয়েট টিস্যু দিয়ে মুখ মুছে নিন। তারপর গোলাপজল স্প্রে করুন। শুকিয়ে গেলে সানস্ক্রিন আর পাউডার বুলিয়ে নিলেই সতেজ দেখাবে। মাঝারি আকারের ব্যাগ রাখুন সঙ্গে। পানির বোতল, ছাতাসহ প্রয়োজনীয় সব কিছু রাখা যায়।

►   এই গরমে শরীর ও ত্বক সুস্থ রাখতে পানির বিকল্প নেই। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে প্রচুর পানি বেরিয়ে যায়। সারা দিনে ১০ থেকে ১২ গ্লাস পানি পান করুন। বেশি পানি খেতে ভালো না লাগলে ডাবের পানি, চিনি ছাড়া ফলের রস, ছানার পানি, টক দইয়ের ঘোল খেতে পারেন। 

►   গরমের খাবার হবে জলীয়, সহজপাচ্য ও হালকা মসলাযুক্ত। অতিরিক্ত তেল-মসলা দেওয়া তরকারি হজমে গণ্ডগোল ও এসিডিটির সৃষ্টি করে। পেট পরিষ্কার না থাকলে তার প্রভাব পড়ে ত্বকে। ফুসকুড়ি, ব্রণ, র‌্যাশ দূরে রাখতে ঝোল তরকারি, সবজি, ডাল ও পর্যাপ্ত  পরিমাণ সালাদ খান। ফল, সবজি ও সালাদ শরীরে পানি ধরে রাখতে সাহায্য করে, পেট পরিষ্কার রাখে এবং কর্মক্ষম রাখে শরীর।

►   দিন শেষে বাসায় ফিরে ত্বক পরিষ্কার করতে হবে ভালোভাবে। মেকআপ ওঠানোর জন্য তেল ও পানি একসঙ্গে মিশিয়ে ম্যাসাজ করুন। এরপর ফেসওয়াশ দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। দিনের শেষে চুলটাও খুব নিষ্প্রভ হয়ে যায়। মেকআপ তোলার পর চুলের গোড়ায় তেল ম্যাসাজ করুন। পরদিন শ্যাম্পু করে ফেলুন।


মন্তব্য