kalerkantho


রূপচর্চা

নখের নিয়মিত যত্ন

সুন্দর নখ আমাদের হাত-পায়ের সৌন্দর্য বৃদ্ধি করে। সুন্দর নখের জন্য চাই নিয়মিত যত্ন। নখের বিভিন্ন সমস্যা ও নিয়মিত যত্ন বিষয়ে পরামর্শ দিয়েছেন বিউটি স্যালন ইভা হারবালের স্বত্বাধিকারী তাহমিনা ইভা। লিখেছেন শারমিন বসরা

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



নখের নিয়মিত যত্ন

মডেল : হিমি

ভঙ্গুর নখ

 

শরীরে প্রয়োজনীয় পুষ্টির অভাব হলে নখ ভেঙে যেতে পারে। প্রথমেই নজর দিন খাদ্যতালিকায়। ক্যালসিয়াম ও প্রোটিনযুক্ত খাবার নখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে। প্রতিদিন এক গ্লাস দুধ বা টক দই খেলে ক্যালসিয়ামের চাহিদা পূরণ হয়ে যায়। টকজাতীয় ফল ও ফ্রেশ ফলের জুস নখের জন্য উপকারী। নিয়মিত ভেঙে যাওয়ার সমস্যা থাকলে নখ বেশি বড় রাখবেন না। অতিরিক্ত সাবান, নেইলপলিশ ও রিমুভার ব্যবহারে নখ আরো বেশি ভঙ্গুর হতে পারে। সাবান বা রিমুভার ব্যবহারের পর আঙুল ও নখে লোশনের সঙ্গে পেট্রোলিয়াম জেলি মিশিয়ে লাগান। নখে আর্দ্রতা জোগাতে প্রতিদিন ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। ঘরোয়া ময়েশ্চারাইজার চাইলে দুই ভাগ গোলাপজলের সঙ্গে এক ভাগ গ্লিসারিন মিশিয়ে ফ্রিজে রাখুন। অলিভ অয়েলের সঙ্গে সমপরিমাণ আমন্ড অয়েল মিশিয়ে কাচের শিশিতে রাখুন। রাতে শোবার আগে ভালো করে হাত ধুয়ে-মুছে প্রথমে গ্লিসারিনের মিশ্রণ লাগান। শুকিয়ে গেলে হাতের আঙুল ও নখে তেলের মিশ্রণ ম্যাসাজ করুন। নিয়মিত ব্যবহারে নখ হবে শক্ত ও স্বাস্থ্যোজ্জ্বল।

 

বিবর্ণ হলে

নখ চকচকে উজ্জ্বল দেখাতে আমরা বাফার ব্যবহার করি। অতিরিক্ত বাফার ব্যবহারে নখের স্বাভাবিক উজ্জ্বলতা নষ্ট হয়ে বিবর্ণ হয়ে যেতে পারে। নখে নিয়মিত লেবুর রস মাখলে হলদেটে ভাব কমে আসবে। সপ্তাহে এক দিনের বেশি বাফার ব্যবহার না করাই ভালো। এ ছাড়া নেইলপলিশ ব্যবহারের আগে ভালো মানের বেইজ কোট ব্যবহার করলে নখের স্বাভাবিক উজ্জ্বলতা বজায় থাকবে। গোসলের সময় ছোট ব্রাশে সাবান দিয়ে নখ পরিষ্কার করুন। রাতে ঘুমানোর আগে প্রতিদিন নখে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। তাজা ফলের জুস, পনির, ঘরে বানানো লাচ্ছি বা মাঠা রাখুন প্রতিদিনের খাদ্য তালিকায়। বাদাম ও ড্রাই ফুড নখের বিবর্ণ নখের জন্য উপকারী।

 

যত্ন-আত্তি

সপ্তাহে এক দিন ম্যানিকিউর ও পেডিকিউর হাতের ত্বকের পাশাপাশি নখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। প্রতি সপ্তাহে সময় না পেলে ১৫ দিনে একবার ম্যানিকিউর, পেডিকিউর করুন। ম্যানিকিউর করার পরে প্যাক হিসেবে জেলোটিন পানিতে গুলে আমন্ড অয়েল মিশিয়ে নখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ময়েশ্চারাইজার লাগান। দাঁত দিয়ে নখ বা তার আশপাশের চামড়া কাটবেন না। ভালো মানের নেইলপলিশ ও রিমুভার বাছাই করুন। নখের প্রসাধনী কেনার আগে অনলাইনে রিভিউ দেখে নিতে পারেন।



মন্তব্য