kalerkantho


শেফ’স স্পেশাল

মিষ্টি মিষ্টি ভালোবাসা

ভালোবাসা দিবস উপলক্ষে বিশেষ দুটি রেসিপি দিয়েছেন ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেডের শেফ আওলাদ হোসেন

১২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



মিষ্টি মিষ্টি ভালোবাসা

ওরিও রেড ভেলভেট কুকি বার

উপকরণ : চিনি (ব্রাউন সুগার) ২ কাপ, ফ্রেশ বাটার (লবণ ছাড়া) আধা কাপ, ডিম ২টি, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, কোকো পাউডার ১ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, লবণ আধা চা চামচ, ময়দা ২ কাপ, লাল রং (ফুড কালার) ২ চা চামচ, ওরিও বিস্কুট গুঁড়া ২ কাপ, চকোলেট চিপস ১ কাপ।

 

যেভাবে তৈরি করবেন

১.       একটি বাটিতে চিনি (ব্রাউন সুগার) ও বাটার একসঙ্গে বিট করতে হবে। এবার ডিম ও ভ্যানিলা এসেন্স দিয়ে আরো কিছুক্ষণ বিট করতে হবে যেন ক্রিমের মতো হয়ে আসে। এবার কোকো পাউডার, বেকিং পাউডার, লবণ ও ময়দা মেশাতে হবে। একটু ভালোমতো মিক্স হয়ে এলে চামচ দিয়ে লাল রং (ফুড কালার) এবং ওরিও বিস্কুট গুঁড়া মেশাতে হবে। 

২.       এবার ডোটাকে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে একটু শক্ত হওয়ার জন্য। এরপর বিস্কুটের সেপ করে চকোলেট চিপস দিয়ে সাজিয়ে ২০-২৪ মিনিট বেক করে নিতে হবে। মনে রাখতে হবে, প্রথমেই ৩৫০ ডিগ্রি সেলসিয়াসে ওভেন প্রিহিট করে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়। ঠাণ্ডা হলে সাজিয়ে পরিবেশন করুন ওরিও রেড ভেলভেট কুকি বার।

 

ভ্যালেনটাইনস পুডিং কুকিজ

উপকরণ

ফ্রেশ বাটার (লবণ ছাড়া) আধা কাপ, চিনি (ব্রাউন সুগার) এক কাপের তিন ভাগের দুই কাপ, চিনি (সাধারণ চিনি) সিকি কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, ডিম ১টি, পানি ১ চা চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, চকোলেট বার ১ প্যাকেট, ময়দা সোয়া ১ কাপ, বেকিং সোডা আধা চা চামচ, লবণ সিকি চা চামচ, ফ্রেশ ক্রিম সোয়া ১ কাপ (টপিংয়ের জন্য)।

যেভাবে তৈরি করবেন

১.       প্রথমেই মনে রাখা প্রয়োজন যে এই ময়দার ডোটা ঠাণ্ডা করে নিতে হবে।

২.       একটি বেকিং ট্রে সাজিয়ে নিতে হবে।

৩.       এবার একটি ব্লেন্ডারে ফ্রেশ বাটার ও দুই রকমের চিনি মিক্স করে নিতে হবে। তারপর এতে একে একে ভ্যানিলা এসেন্স, ডিম ও পানি যোগ করতে হবে। সব শেষে কোকো পাউডার দিয়ে ক্রিমের মতো করে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে।

৪.       ঠিক একইভাবে ময়দা, বেকিং সোডা ও লবণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিতে হবে। এবার সব ভেজা ও শুকনা উপকরণ একসঙ্গে মেশাতে হবে।

৫.       এবার ২ স্কুপ করে বেকিং ট্রে লাইন করে সাজিয়ে নিতে হবে এবং ওভেন ৩৫০ ডিগ্রি সেলসিয়াসে প্রিহিট করে ১০ থেকে ১৪ মিনিট বেক করতে হবে। ঠাণ্ডা করে ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ভ্যালেনটাইনস পুডিং কুকিজ। এই কুকিজ ঠাণ্ডা করে একটি বয়ামে পাঁচ দিন পর্যন্ত এবং ফ্রিজে তিন মাস পর্যন্ত রাখা যায়। 



মন্তব্য