kalerkantho

টিপস

২৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



টিপস

*          পায়েস রান্নায় চাল আধাভাঙা করে দিলে ভালো। ভারী শীল-নোড়া ব্যবহার করতে না চাইলে সহজ বুদ্ধি হলো, রুটি বেলার বেলন চাকি ব্যবহার করুন।

*          চটজলদি পায়েস বা ক্ষীরজাতীয় কিছু তৈরি করতে দুধ ঘন করা একটি সময়সাপেক্ষ ব্যাপার। সে ক্ষেত্রে কনডেন্সড মিল্ক ব্যবহার করুন। ঘন ক্ষীর মিনিটেই তৈরি!

*          গুড় আর দুধ ব্যবহার করে মিষ্টান্ন তৈরিতে সাধারণ অভিযোগ, দুধ ফেটে যায়। গুড় আলাদা গরম করে গুলিয়ে আর দুধ আলাদা করে ফুটিয়ে ঠাণ্ডা করে দুধ আর গুড় মিশিয়ে নিলে দুধ ফেটে যাওয়ার আশঙ্কা থাকবে না।

*          অনেক ডেজার্টে আইসিং সুগার ব্যবহার হয়। বাড়িতে সহজেই বানিয়ে নিতে ১ কাপ সাদা চিনির সঙ্গে ১ টেবিল চামচ কর্নস্টার্চ মিক্স করে ব্লেন্ড মিহি করে নিলেই হয়ে গেল। তারপর এয়ারটাইট কন্টেইনারে সংরক্ষণ করুন।

*          চিনির কৌটায় পিঁপড়ার আক্রমণ ঠেকাতে কয়েক টুকরা লং রেখে দিন।

*          মাখনকে রুম টেম্পারেচারে আনা খুবই কঠিন। অনেকটা সময় নষ্ট হয়। একটি গ্লাস গরম পানিতে বা ওভেনে গরম করে নিয়ে সেটাকে উল্টো করে শক্ত মাখনের ব্লকটাকে ঢেকে দিন। দুই মিনিটেই মাখন পারফেক্ট তাপমাত্রায় চলে আসবে।

*          লোভনীয় জিনিস নিউটেলা। শেষ হয়ে আসা জারের গায়ে লেগে থাকা নিউটেলা বের করে নেওয়া সহজ কথা নয়। এক স্কুপ ভ্যানিলা আইসক্রিম এই জারে নিয়েই খেয়ে নিন। নিউটেলার সেরা ব্যবহার!

*          বার্থডে কেক পিস করা যে কী কঠিন, যে করে সেই জানে। গরম পানিতে ডোবানো ছুরি মুছে নিয়ে তা দিয়ে কেক পিস করে দেখুন কী নিখুঁত হয়। মোটেও আর ক্রিম জড়িয়ে যাবে না!

 


মন্তব্য