kalerkantho


ভেষজ দাওয়াই

কোল্ড অ্যালার্জি ও হাঁপানির দাওয়াই

শীতে অনেকের ভীষণ শ্বাসকষ্ট হয়। শ্বাস টানার সময় বুক ওঠানামা করে এবং শিস দেওয়ার মতো শব্দ হয়। অনেকেরই আবার শীতে কোল্ড অ্যালার্জি বেড়ে যায়। কোল্ড অ্যালার্জি ও হাঁপানির ভেষজ দাওয়াই দিয়েছেন তিব্বিয়া হাবিবিয়া কলেজের অধ্যক্ষ হাকীম ফেরদৌস ওয়াহিদ

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



কোল্ড অ্যালার্জি ও হাঁপানির দাওয়াই

*   মেথিচূর্ণ ৫ গ্রাম রাতে ২ কাপ গরম পানিতে ভিজিয়ে রেখে সকালে জ্বাল দিয়ে অর্ধেক হলে ছেঁকে খালি পেটে সেবন করুন। একই নিয়মে সকালে ভিজিয়ে সন্ধ্যায় এভাবে ৫ থেকে ৭ দিন সেবন করলে কোল্ড অ্যালার্জিতে আরাম পাওয়া যায়।

*   ১৫ গ্রাম পরিমাণ কালিজিরা মিহি চূর্ণ করে ৫০ গ্রাম মধুতে মিশিয়ে দিনে ৩-৪ বার চেটে খাবেন ৭-১০ দিন, এতে কোল্ড অ্যালার্জি ও হাঁপানিতে উপকার পাওয়া যায়।

*   আদার রস ১ চা চামচ এবং মধু ১ চা চামচ একত্রে মিশিয়ে সকালে ও সন্ধ্যায় খালি পেটে সেবন করলে শ্বাসকষ্ট ও কোল্ড অ্যালার্জিতে আরাম পাওয়া যায়।

*   তিসি ২৪ গ্রাম তাওয়ায় ভেজে চূর্ণ করে সংরক্ষণ করুন। ১ চা চামচ পরিমাণ চূর্ণ ১ চা চামচ মধুসহ দিনে ৩ বার চেটে খাবেন ৭ থেকে ১০ দিন। এতে উপকার পাওয়া যায়।

*   গাওজাবান  ৫ গ্রাম, বনফশা ফুল ৫ গ্রাম, ওন্নাব ৫টি একত্রে ২ কাপ গরম পানিতে ১২ ঘণ্টা ভিজিয়ে সকাল-সন্ধ্যায় ২ বার খালি পেটে সেবন করলে উপকার পাওয়া যায়।

*   নিমের কলি ১২ গ্রাম একটি মাটির পাত্রে ১২০ মিলিলিটার পানি দিয়ে হালকা আগুনের তাপে সিদ্ধ করে ছেঁকে নিন। রাতে শয়নকালে সামান্য মধুসহ সেবন করুন ৫-৭ দিন, শ্বাসকষ্টে উপকার পাবেন।

*   তুলসীপাতার রস ৩ চা চামচ, মধু ১ চা চামচ একত্রে হালকা তাপ দিয়ে দিনে ৩-৪ বার চেটে খেলে শ্বাসকষ্ট ও হাঁপানিতে আরাম পাওয়া যায়।

*   বহেড়া বীজের শাঁস ২-৩টি ৩-৪ ঘণ্টা পর পর ৩-৫ দিন খেলে হাঁপানিতে আরাম পাওয়া যায়।

*   ৫-৭ ফোঁটা কাঁচা রসুনের রস ১ চা চামচ মধুতে মিশিয়ে সকাল-সন্ধ্যায় ৭-১০ দিন সেবন করলে শ্বাসকষ্ট, হাঁপানি এবং কোল্ড অ্যালার্জিতে উপকার পাওয়া যায়।

*   তেজপাতা ১টি, লবঙ্গ ৫টি, দারচিনি ৫ গ্রাম, এলাচ ৫টি, পিপুল ১ গ্রাম, যষ্টিমধু ৫ গ্রাম একত্রে সিদ্ধ করে ছেঁকে ওই ক্বাথ হালকা গরম থাকা অবস্থায় ২ চামচ মধুসহ দিনে ২ বার সেবন করলে শ্বাসকষ্টে উপকার পাওয়া যায়।



মন্তব্য