kalerkantho


রেসিপি

সুস্বাদু সি ফুড

অনেকেই সামুদ্রিক খাবার বা সি ফুড খেতে ভালোবাসেন। ফুরসত পেলেই ছুটে যান রেস্তোরাঁয়। এখন বাড়িতেই বানাতে পারেন মজাদার সামুদ্রিক খাবার। সে রকমই কিছু সি ফুডের রেসিপি দিয়েছেন সৃষ্টি ক্রিয়েশনসের তাসনিয়া রহমান সৃষ্টি

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সুস্বাদু সি ফুড

সি ফুড ফ্রাইড রাইস


উপকরণ

পোলাওয়ের চাল সিদ্ধ ২ কাপ, স্কুইড ২টি, চিংড়ি (মাঝারি সাইজ) ১ কাপ, ক্র্যাব আধা কাপ, লাল ক্যাপসিকাম ৩ টেবিল চামচ, সবুজ ক্যাপসিকাম ৩ টেবিল চামচ, হলুদ ক্যাপসিকাম ৩ টেবিল চামচ, গাজর কুচি ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, পেঁয়াজ কলি কুচি ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, ডিম ১টি, (অল্প তেলে ভেজে কুচি করে কেটে নেওয়া), পেঁয়াজ কিউব কাটা ৩ টেবিল চামচ, রসুন কিমা ১ টেবিল চামচ, আদা কিমা ১ টেবিল চামচ, বাটার ৩ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ, সয়াসস ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ১ টেবিল চামচ, ম্যাগি সিসনিং সস ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, সবুজ ও লাল কাঁচা মরিচ ৫-৬টি, সিসামি অয়েল ১ চা চামচ, বেবিকর্ন ২টি, গোলমরিচের গুঁড়া ১ চা চামচ, আনারস (বড়) ১টি, লেটুস পাতা পরিমাণমতো ও লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.         সি ফুডগুলো একসঙ্গে নিয়ে তাতে গোলমরিচের গুঁড়া, ডিম, কর্নফ্লাওয়ার, ময়দা ও লবণ দিয়ে মেখে ডুবো তেলে হালকা ভেজে তুলুন।

২.         সসগুলো মিশিয়ে নিন।

৩.        এবার কড়াইতে তেল ও বাটার গরম করে রসুন, আদা ও পেঁয়াজ নেড়ে গাজর ও বাকি সবজিগুলো অল্প লবণ দিয়ে নেড়ে সি ফুড ও সিদ্ধ চাল দিয়ে মিশিয়ে নিন।

৪.         এবার সসের মিশ্রণ, গোলমরিচ ও কাঁচা মরিচ দিয়ে নেড়ে আনারসের ভেতর স্কুপ করে তারপর পরিবেশন করুন।


ক্র্যাব মাশরুম মানচুরিয়ান


উপকরণ

ক্র্যাব ১ কেজি (সব ধরনের টুকরা ছোট সাইজ করে কাটা), মাশরুম ১ কাপ, কাঁচা মরিচ ফালি ৬-৭টি, সয়াসস ৩ টেবিল চামচ, ওয়েস্টার সস ২ টেবিল চামচ, টমেটো সস ৩ টেবিল চামচ, চিলি সস ৩ টেবিল চামচ, পেঁয়াজ ফালি ১ কাপ, ক্যাপসিকাম ফালি ১টি, রসুন কিমা ১ টেবিল চামচ, আদা কিমা ২ চা চামচ, কর্নফ্লাওয়ার পরিমাণমতো, পানি সামান্য, চিনি ও লবণ স্বাদমতো, সুনার তেল পরিমাণমতো, ডিম ১টি, ময়দা পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লেটুস পাতা ও টমেটো ১টি।

যেভাবে তৈরি করবেন

১.         ক্র্যাব, ডিম, কর্নফ্লাওয়ার, ময়দা, গোলমরিচ গুঁড়া ও লবণ একসঙ্গে মেখে ডুবো তেলে ভেজে নিতে হবে।

২.         সুনার তেল গরম করে রসুন, আদা, পেঁয়াজ হালকা নেড়ে সসের মিশ্রণ ও মাশরুম দিয়ে নাড়তে হবে।

৩.        ক্র্যাব, ক্যাপসিকাম, চিনি, কর্নফ্লাওয়ার গোলানো দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।

সি ফুড পাস্তা


উপকরণ

কাঁকড়া ছোট টুকরা করে কাটা আধা কাপ, স্কুইড আধা কাপ, মাঝারি মাপের চিংড়ি শুধু লেজসহ ১ কাপ, প্যানে পাস্তা (পাইপের শেপ) সিদ্ধ করে নেওয়া ৩ কাপ, মাশরুম স্লাইস ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, থাই স্যুপ প্যাকেট ১টি, বাটার ৩ টেবিল চামচ, রসুন কিমা ১ টেবিল চামচ, পেঁয়াজ কিউব ২ টেবিল চামচ, লাল ও সবুজ শিমলা মরিচ ১টি করে, সরিষা পেস্ট (৩ কোয়া রসুন, ২টি শুকনা মরিচ ও ২ টেবিল চামচ সিরকা একসঙ্গে ভিজিয়ে বেটে নেওয়া), চিলি ফ্লেক্স ১ টেবিল চামচ, চিলি গার্লিক সস ১ টেবিল চামচ, লেবু ১ টুকরা, বরফসহ ঠাণ্ডা পানি ১ লিটার, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.         পাত্রে পানি গরম করে লবণ ও লেবু দিন।

২.         এবার কাঁকড়া, স্কুইড, চিংড়ি দিয়ে তুলে ঠাণ্ডা পানিতে ঢেলে দিন।

৩.        স্যুপ পরিমাণমতো পানিতে গুলে রাখুন।

৪.         পাত্রে বাটার গরম করে রসুন ও পেঁয়াজ হালকা ভেজে সরিষা পেস্ট ও সি ফুড দিয়ে নেড়ে, মাশরুম দিয়ে একটু ভাজা ভাজা করে নিন।

৫.         স্যুপের মিশ্রণ দিয়ে মিশিয়ে পাস্তা দিয়ে নেড়েচেড়ে, শিমলা মরিচ ও চিলি ফ্লেক্স দিয়ে মিশিয়ে নামিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

লবস্টার থার্মিডর

উপকরণ

গলদা চিংড়ি ৫-৬টি, বাটার ১ টেবিল চামচ, রসুন কুচি ২ চা চামচ, ময়দা ১ টেবিল চামচ, তরল দুধ আধা কাপ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, মজেরেলো চিজ ৩ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন

১.         চিংড়ি মাছ সিদ্ধ করে খুব সাবধানে খোসা থেকে বের করে টুকরা করে নিন।

২.         কড়াইতে মাখন গরম করে রসুন ও ময়দা হালকা ভেজে দুধ মিশিয়ে গোলমরিচ ও লবণ দিয়ে নেড়ে সস তৈরি করে তাতে চিংড়ি দিয়ে মিশিয়ে অল্প পনির দিয়ে নিন।

৩.        ২০০ ডিগ্রি তাপমাত্রায় ৫ মিনিট গরম করা ওভেনে চিংড়ি দিয়ে ওপরে পনির ছড়িয়ে দিন এবং ১২-১৩ মিনিট বেক করে নামিয়ে পরিবেশন করুন।

সি ফুড সালাদ অন বাস্কেট

উপকরণ

অন্থন সিট ৩-৪টি, ক্র্যাব স্টিকস (সিদ্ধ করা) কুচি ২-৩টি, চিংড়ি মাছ (সিদ্ধ করা কুচি) ৩-৪টি, শসা (ছোট কিউব করে কাটা) ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, লাল ক্যাপসিকাম ২ টেবিল চামচ, হলুদ ক্যাপসিকাম ২ টেবিল চামচ, সুইটকর্ন ২ টেবিল চামচ, মেয়নিজ ৩ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, সিদ্ধ করে ম্যাশ করা আলু ১ কাপের ৪ ভাগের ১ ভাগ, তেল পরিমাণমতো, চিনি ও লবণ স্বাদমতো।

 

যেভাবে তৈরি করবেন

১.         কড়াইতে তেল গরম করুন।

২.         অন্থন সিট ৪ ভাগে কেটে নিন।

৩.        ২টি রুটির টুকরা গরম তেলে ভেজে তুলে রাখুন।

৪.         এবার বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে সালাদ তৈরি করে বাস্কেটের ভেতর দিয়ে সিদ্ধ করা আলুর ওপর বসিয়ে পরিবেশন করুন।
 



মন্তব্য