kalerkantho


কেনাকাটা

সদাই এবার ক্রোকারিজ

বাসন-কোসনের জন্য সুপরিচিত ঢাকার তিন বাজারের নানা ধরনের বাসনের খোঁজ ও দরদাম জানালেন পল্লব শাহরিয়ার

১৩ নভেম্বর, ২০১৭ ০০:০০



সদাই এবার ক্রোকারিজ

শীতের সময়টায় দাওয়াত বা উপলক্ষ যেন একটু বেশি থাকে। আর বাড়িতে অতিথির আনাগোনা বেড়ে যায়।

পার্টি হোক বা গেট-টুগেদার খাওয়াদাওয়া মানেই তো নানা ধরনের বাসনের প্রয়োজন।

 

বাটা সিগন্যাল

ক্রোকারিজের জন্য এই এলাকা খুব প্রসিদ্ধ। রোজকার ব্যবহার কিংবা উপহার হিসেবে দেওয়ার জন্য বাটা সিগন্যাল মোড়ের সিরামিক বাসনের দোকানে পাবেন নানা ধরনের ডিনার সেট, আইসক্রিমের বাটির সেট, সার্ভিং বোল, গ্লাস সেট। চিনামাটির পাশাপাশি আছে কাচ, ফাইবার, মেলামাইন। বিভিন্ন রঙের ছোট-বড় ফুলের ছাপওয়ালা ২১ পিসের ডিনার সেট। এতে আছে ৬টি ডিনার প্লেট, ছয়টি হাফ, প্লেট, ছয়টি বাটি, তিনটি সার্ভিং বাটি। ফাইবারের প্লেট পাবেন চৌকো এবং গোলাকার। সালাদ প্লেট আছে চারকোনা, গোল, আয়তকার। এসব বাটি কোনোটা একটু ছড়ানো, কোনোটা কানা-উঁচু, কোনোটা আবার খাঁজকাটা।

আকার ও মান অনুযায়ী দাম। চারটি ও ছয়টির সেট পাওয়া যায়। আইসক্রিম বাটি সেটে আছে ছয়টি । আছে কাচের ফ্রুটবাটি। ফাইবারের বাটি পাবেন একরঙা কিংবা প্রিন্টেড। সিরামিকের প্লেন কিংবা সেলফ ডিজাইন করা ডিনার প্লেট। চাইলে সিঙ্গেল প্লেটও কিনতে পারবেন। মাইক্রো-ওভেন প্রুফ কাচের বাটিও আছে। এ ছাড়া কাচের গ্লাস সেট পাবেন বিভিন্ন ডিজাইনে, বিভিন্ন আকারে।

 

নিউ মার্কেট

নিউ মার্কেটজুড়েও ক্রোকারিজের সম্ভার। ফাইবারের গোল, চৌকো, আয়তকার নানা আকার ও ডিজাইনের বাটি ও প্লেট পাবেন। বড় ডিনার প্লেটের মধ্যে কোয়ালিটির ভিন্নতা রয়েছে। দামও আলাদা আলাদা। প্লেট যেমন সিঙ্গেল পাবেন, তেমনি ছয়টির সেটও আছে। ফাইবারের বাটি পাবেন একেবারে ছোট থেকে বড় এভাবে ছয়টি। ফাইবারের বেশ বড় মাপের ঢাকনা দেওয়া সুদৃশ্য বাটিও আছে। ঢাকনা ছাড়া বাটির বেশির ভাগই দুটি রঙের। প্রিন্টেডও সিরামিকের কিছু বাটি আছে, তবে সেগুলোর বেশির ভাগই সাদার ওপর।

ট্রান্সপারেন্ট গ্লাসের ক্রোকারিজের মধ্যে নানা আকারের প্লেট ও বাটি আছে। একেবারে ছোট সস পরিবেশনের বাটিও আছে। মাঝারি ও বড় ফ্রুট বাটি পাবেন ক্রিস্টাল লুকের। কাচের গ্লাস পাবেন নানা আকারে মাঝারি থেকে বড়। ডিজাইনও রয়েছে নানা রকম। এগুলো ছয়টি ও বারোটির সেট। ডিজাইন ও কোয়ালিটি অনুযায়ী দামের পার্থক্য। কাচের বা বোন চায়নার কাপেরও প্রচুর বৈচিত্র্য পাবেন এখানে। কাচের কাপ পাবেন ছয়টির সেট। বোন চায়না কাপের সেট পাবেন, প্লেট ছাড়া ছয়টি কাপও চাইলে কিনতে পারবেন। কাচের পুডিং সেট, আইসক্রিম সেট বাটিও আছে। আরো আছে কাচের মাইক্রো-ওভেন প্রুফ বাটি। এর মধ্যে পাঁচটি বাটির সেট রয়েছে। ভালো কোয়ালিটির সিঙ্গেল মাইক্রোওভেন প্রুফ বাটিও আছে, যাতে রান্নাও করতে পারবেন। দামটা মানের ওপর নির্ভর করবে। সিরামিকের নানা আকারের বাটির আকার কোনোটা গোল, কোনোটা চৌকো, কোনোটা আয়তকার। এগুলো সব মাইক্রো-ওভেন প্রুফ। আকার অনুযায়ী দামের পার্থক্য। ঢাকনাওয়ালা সিরামিকের বড় মাপের সুদৃশ্য বাটি এবং পরিবেশনের জন্য হ্যান্ডপেইন্ট হাঁড়িও কড়াই পাবেন।

 

গুলশান ডিসিসি মার্কেট

এখানে ক্রোকারিজের অঢেল সম্ভার। কাচের নানা ধরনের গ্লাস পাবেন। প্রত্যেকটি ছয়টি করে সেট। কাচের ফিশ ট্রে, নামি কম্পানির মাইক্রো-ওভেন প্রুফ গ্লাসের বাটি আছে। বোন চায়না কাপের সেট আছে ছয়টির। আছে টি পটসহকাপ-প্লেটের পুরো সেট। ভালো কোয়ালিটির ফাইবার প্লেট আছে। ফাইবারের ডিনার সেট ২৪ পিস, ৩২ পিস এবং ৪০ পিস। এগুলোর দাম কোয়ালিটি আর ডিজাইনের ওপর নির্ভর করে। রয়েছে প্লাস্টিকের ঢাকনা দেওয়া আচারের বয়ামের সেট। পোর্সিলিন ছাড়াও সিরামিক ও স্টিলেও পাবেন সার্ভিং প্ল্যাটার বাটি। স্টেনলেস স্টিলের তৈরি আইসক্রিম কাপের সেটও আছে। ফ্রুট বাস্কেট পাবেন নানা আকারে। পাবেন সুন্দর ডিজাইনের কাচের কেকস্ট্যান্ড। ক্যান্ডি ও সুগার বাটি নানা ডিজাইনের। চাটনি পরিবেশন করার চামচসহ ট্রে আছে। কাচের টু-টায়ার কেক স্ট্যান্ডও পাবেন।

দরদাম

ডিনার সেটের দাম শুরু দুই হাজার ৫০০ টাকা থেকে। ফাইবারের প্লেটের দাম শুরু ৩২৫ টাকা থেকে। সালাদ প্লেটের দাম ২৫০ টাকা থেকে। আইসক্রিম বাটি সেট ৬০০ টাকা। কাচের ফ্রুট বাটির দাম শুরু ৫৫০ টাকা থেকে। প্লেন কিংবা সেলফ ডিজাইন করা কাচের সিঙ্গেল প্লেটের দাম শুরু ১২০ টাকা থেকে। মাইক্রো-ওভেন প্রুফ কাচের বাটির দাম ২০০ টাকা থেকে শুরু। কাচের এক পিস গ্লাসের দাম ৮০ টাকা থেকে। মাঝারি ও বড় ফ্রুট বাটি ক্রিস্টাল লুকের  যার দাম ১৮০ টাকা থেকে শুরু। ফিশ ট্রে পাবেন প্রতিটি ৫০০ টাকা। গ্লাসের বাটি ৩৮০ টাকা থেকে শুরু। গ্লাসের ঢাকনাওয়ালা মাইক্রো-ওভেন প্রুফ বাটি ৮০০ টাকা। বোন চায়না ছয়টি কাপের দাম ৪২৫ টাকা থেকে। টি-পটসহ কাপ-প্লেটের পুরো সেটের দাম ১৩৬০ টাকা। ক্যান্ডি ও সুগার বাটির সেট ৬০০ টাকা। চাটনি পরিবেশনের চামচসহ ট্রের দাম ৮০০ টাকা। কাচের টু-টায়ার কেক স্ট্যান্ডের দাম ১৫০০ টাকা।


মন্তব্য