kalerkantho


ব্যায়াম

বলিরেখা দূরের উপায়

মুখমণ্ডলের ব্যায়াম মুখে বয়সের ছাপ পড়তে দেয় না। ঘরে বসে যে কেউ সহজেই করতে পারেন। এর ফলে ত্বকের নিচের পেশি সচল থাকে, চামড়া কুঁচকে ঝুলে যায় না। কপাল, ঠোঁট, চোখ ও ভ্রুতে কী করে ব্যায়াম করবেন, জানালেন ডিউড্রপের প্রশিক্ষক শিশিরবিন্দু

১৬ অক্টোবর, ২০১৭ ০০:০০



বলিরেখা দূরের উপায়

ভ্রু ওপরের দিকে টেনে তুলুন এবং নিচের ত্বক নিচের দিকে টেনে রাখুন, দুই হাত দিয়ে কপালের দুই পাশ আলতো করে ধরে রাখুন, ধীরে চোখ খুলে মাথা ও মুখের অবস্থান অপরিবর্তিত রেখে ওপরের দিকে তাকান, ঠোঁটের চারপাশ আলতো করে পাঁচ মিনিট ম্যাসাজ করুন

কপাল
ভাঁজমুক্ত টানটান কপাল পেতে এই ব্যায়াম করতে পারেন। এই ব্যায়ামের জন্য দুই হাতের তর্জনী চোখের ঠিক ওপরের অংশে রাখুন।

এবার ধীরে ধীরে ভ্রু ওপরে তোলার  চেষ্টা করুন। ভ্রু জোড়া ওপরের দিকে টেনে তুলুন এবং নিচের যে ত্বক তাকে নিচের দিকে টেনে রাখুন। কপাল সুন্দর ও বলিরেখা দূর করতে এই ব্যায়াম প্রতিদিন ১০ বার করার চেষ্টা করুন।
ভ্রু
প্রথমেই সোজা হয়ে জোড় আসনে বসুন। চোখ বন্ধ থাকবে। এবার দুই হাত দিয়ে কপালের দুই পাশ আলতো করে ধরে রাখুন। ভ্রু ধীরে ধীরে ওপরের দিকে তুলুন। ১ থেকে ২ সেকেন্ড পর ভ্রু স্বাভাবিক অবস্থায় নিয়ে আসুন। অবশ্যই খেয়াল রাখবেন এটা করার সময় আপনার চোখ যেন বন্ধ থাকে। প্রতিদিন অন্তত ১৫ বার এই ব্যায়াম করা প্রয়োজন।
চোখ
চোখ ও ভ্রুর চারপাশের বলিরেখা দূর করতে ব্যায়ামটি করতে পারেন। জোড় আসনে বসুন এবং চোখ বন্ধ থাকবে। এবার ধীরে ধীরে চোখ খুলে মাথা ও মুখের অবস্থান অপরিবর্তিত রেখে যতটা সম্ভব ওপরের দিকে তাকান। আবার আস্তে আস্তে নিচের দিকে তাকান। এরপর চোখের নিচের অংশ তর্জনীর মাথা দিয়ে আলতো করে ম্যাসাজ করুন দুই মিনিট। এভাবে ১৫ বার করে দিনে অন্তত একবার এই ব্যায়াম করা জরুরি।
ঠোঁট
হাতের একটি আঙুল দুই ঠোঁটের মাঝে রাখুন এবং ঠোঁট বন্ধ করুন। যতটুকু জোর দিয়ে সম্ভব আঙুলটি চুষতে থাকুন অন্তত ৩ সেকেন্ড এবং এরপর ছেড়ে দিন। এরপর দুই হাতের তর্জনীর মাথা দিয়ে ঠোঁটের চারপাশ আলতো করে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। বলিরেখা পড়বে না। ব্যায়ামটি প্রতিদিন অন্তত ৬ বার করুন।


মন্তব্য