kalerkantho


রূপচর্চা

ঘরে বসে ফেসিয়াল

খুব সহজে ঘরে বসে ভেষজ উপাদান দিয়ে নিয়মিত ফেসিয়াল করতে পারেন। ফেসিয়াল করার পদ্ধতি জানালেন ভ্যালেন্টিনার রূপবিশেষজ্ঞ খালেদা পারভীন সিনথিয়া

৯ অক্টোবর, ২০১৭ ০০:০০



ঘরে বসে ফেসিয়াল

ফেসিয়ালের ধাপ
ক্লিনজিং :
চুল বেঁধে নিন, যেন মুখ বা গলার কাছে এসে না পড়ে। এবার ত্বকে মেকআপ, ময়েশ্চারাইজার বা সানস্ক্রিন দেওয়া থাকলে তুলে নিন।

ছোট তুলার বল নারিকেল তেলে ভিজিয়ে ত্বকের মেকআপ তুলে ফেলুন।   তারপর মাইল্ড ফেইসওয়াশ দিয়ে ত্বক ম্যাসাজ করে ধুয়ে নিন। চাইলে বেসনও ব্যবহার করতে পারেন। হাতে পরিমাণমতো বেসন ও পানি নিয়ে পেস্টের মতো বানিয়ে তা দিয়ে মুখ ধুয়ে নিন।
স্ক্রাব : মুখের মরা চামড়া দূর করতে হবে। তাই শুষ্ক ত্বকে স্ক্রাব করতে ১ চা চামচ নারিকেল তেলের সঙ্গে ৩ চা চামচ চিনি মিশিয়ে পাঁচ মিনিট ত্বকে স্ক্রাব করুন। তৈলাক্ত ত্বকে ১ টেবিল চামচ ওটমিল গুঁড়া, ১ টেবিল চামচ টক দই আর ১ টেবিল চামচ মধু মিশিয়ে ব্যবহার করুন। অথবা ১ টেবিল চামচ কফি গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ টক দই, ২ চা চামচ চিনি মিশিয়ে স্ক্রাব করুন। সব ধরনের ত্বকের জন্য চালের গুঁড়া খুব ভালো স্ক্রাব। ১ টেবিল চামচ চালের গুঁড়ার সঙ্গে ১ টেবিল চামচ টক দই ও কয়েক ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে  ত্বকে স্ক্রাব করুন।
টিমিং : হাঁড়িতে পানি ফুটিয়ে তাতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল বা গোলাপজলও দিন। এবার চোখ বন্ধ করে তোয়ালে দিয়ে মাথা ঢেকে ওই হাঁড়ির পানির দিকে মুখ করে নিচু হয়ে থাকুন এবং স্টিমকে (বাষ্প) ত্বকে প্রবেশ করার সময় দিন। ১০ মিনিট এভাবে থাকার পর ত্বকের রোমকূপ খুলে যাবে। এবার মুখ সরিয়ে নিন। এরপর খুব সতর্কতার সঙ্গে ব্ল্যাক ও হোয়াইট হেডস রিমুভার স্টিক দিয়ে আস্তে আস্তে চাপ দিয়ে বের করে নিন।
ত্বক ও চোখের মাস্ক : শুস্ক ত্বকে ২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ লেবুর রস, ১ টেবিল চামচ মধু, ২ চা চামচ হলুদ গুঁড়া, ১ টেবিল চামচ টক দই, ২ চা চামচ সুইট আর্মন্ড অয়েল একত্রে মিশিয়ে চোখের চারপাশ বাদে মুখে ও গলায় লাগিয়ে নিন। ১৫ মিনিট পর হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন। সাধারণ ও তৈলাক্ত ত্বক হলে ২ চা চামচ মুলতানি মাটি, ১টি ডিমের সাদা অংশ, ১ টেবিল চামচ টক দই, অর্ধেকটা লেবুর রস, ১ চা চামচ মধু, ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে চোখের চারপাশ বাদে মুখে ও গলায় লাগিয়ে নিন। ২০ মিনিট পর হালকা গরম পানিতে মুখ ধুয়ে নিন।
চোখ :  দুটি ব্যবহার করা গ্রিন টি ব্যাগ ফ্রিজে রেখে দিন ঘণ্টাখানেক। এবার বের করে দুই চোখের ওপর দিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। অথবা অর্ধেক আলু ব্লেন্ড করে রস বের করে নিন। এরপর তুলার বল ভিজিয়ে দুই চোখের ওপর দিয়ে রাখুন ২০ মিনিট। ফেইস মাস্ক ধোয়ার সময় আই মাস্কও ধুয়ে নিন।
টোনিং অ্যান্ড ময়েশ্চারাইজিং : মুখ ধোয়ার পর টোনিং ও ময়েশ্চারাইজিং করতে হবে। ২ চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার আর ২ চা চামচ পানি মেশালেই তৈরি হবে ন্যাচারাল টোনার। এবার তুলার বল ভিজিয়ে আলতো করে মুখে টোনার লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ত্বক উপযোগী ময়েশ্চারাইজার ব্যবহার করুন।


মন্তব্য