kalerkantho


ব্যায়াম

শুধু পায়ের জন্য

পায়ের শক্তি বাড়ানোর জন্য আলাদা করে ব্যায়াম করতে পারেন। কী ধরনের ব্যায়াম করবেন জানালেন ফ্রেন্ডস ফিটনেস সেন্টারের এজাজ হোসেন

১ অক্টোবর, ২০১৭ ০০:০০



শুধু পায়ের জন্য

পায়ের ব্যায়ামের ব্যাপারে অনেকেই উদাসীন। বিশেষ করে যাঁরা নিয়ম করে হাঁটেন বা সাঁতার কাটেন, তাঁরা সাধারণত পায়ের পেশিগুলোকে টোনড ও শক্তিশালী করে তোলার জন্য আর কোনো চেষ্টাই করেন না।

কিন্তু পায়ের জন্য বিশেষ যত্ন প্রয়োজন। সপ্তাহে অন্তত দুবার পায়ের নিচের অংশের পেশি, যেমন—কাভস, হ্যামস্ট্রিং ও কোয়াড্রিসেপসের ব্যায়াম প্রয়োজন। তিনটি সহজ পায়ের ব্যায়াম রইল

 

ফ্রগ জাম্প

ব্যাঙের মতো লাফান সপ্তাহে দুই দিন। বাড়তি ক্যালরি ঝরাতে সাহায্য করবে। পায়ের পেশি শক্তিশালী হবে।

 

কিভাবে করবেন

ব্যাঙের মতো মাটিতে হাত দিয়ে পা ভাঁজ করে হাঁটু মুড়ে বসুন। পায়ের পাতা মাটিতে থাকবে। শরীরের ওপরের অংশ সোজা রাখবেন। লম্বা শ্বাস নিয়ে সামনের দিকে লাফান।

লাফানোর সময় হাত ও পায়ের মধ্যে সমতা রেখে দুটিই একসঙ্গে তুলবেন। বিরতি না নিয়ে পাঁচবার ফ্রগ জাম্প করুন।

 

কিক বক্সিং

একই সঙ্গে হাত ও পায়ের পেশি শক্তিশালী হবে।

 

কিভাবে করবেন

পা দুটি সামনে-পেছনে ফাঁক করে দাঁড়ান। কনুই থেকে হাত ভাঁজ করে মুষ্টিবদ্ধ করুন। শরীরের ওপরের অংশ সোজা রেখে কিক মারুন, একই দিকেই ঘুষিও ছুড়ুন। পা পরিবর্তন করে আবার করুন। এভাবে মোট ১০ মিনিট করুন।

 

বৃক্ষাসন

স্ট্রেচিং ও শরীরের কোর মাসলের শক্তি বাড়াবে।

 

কিভাবে করবেন

পা জোড়া করে দাঁড়ান এবং হাত দুটি ওপরের দিকে তুলে প্রণাম মুদ্রায় ভাঁজ করুন। ডান পা দৃঢ়ভাবে মাটিতে রেখে বাম পা হাঁটু থেকে ভাঁজ করে ডান পায়ের থাইয়ের ভেতরের অংশে রাখুন। ১০ গুনে পা নামিয়ে নিন এবং অন্য পা দিয়ে একই পদ্ধতিতে আবার করুন।


মন্তব্য