kalerkantho


ডায়েট

বয়স আটকানো ডায়েট

সঠিক ডায়েট আর নিয়মমতো জীবনযাপনের মাধ্যমে বয়সকে বেঁধে রাখা যায় অনেকটা। কী খাবেন ও বাদ দেবেন জানালেন পুষ্টিবিদ সাবিহা আক্তার মলি

১৩ মার্চ, ২০১৭ ০০:০০



বয়স আটকানো ডায়েট

চল্লিশ পেরোলেই মানুষের শরীরে অনেক পরিবর্তন আসে। মেটাবলিজম রেট কমে আসে।

মিষ্টির প্রতিও আগ্রহ জন্মায়। অতিরিক্ত স্টার্চযুক্ত খাবার যেমন—ভাত, পাস্তা, পাউরুটি প্রভৃতিও বেশি খেতে ইচ্ছা করে।

কিন্তু এই বয়সে শরীরের বেশি ক্যালরি প্রয়োজন হয় না। ফলে অতিরিক্ত ওজনে যেসব রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে তার আশঙ্কাও বাড়তে থাকে। তাই চল্লিশ পেরিয়েও এ ধরনের সমস্যা থেকে নিজেকে দূরে রাখতে ডায়েটে পরিবর্তন আনা দরকার। প্রতিদিনের ডায়েটে লো ফ্যাট, হাই ফাইবার খাবার যোগ করতে হবে। সালাদ, ডাল, ফল, সবজি, বাদাম ইত্যাদি খাবারের ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল বয়সকে আটকে রাখে। এ ছাড়া ক্যালসিয়ামও পর্যাপ্ত পরিমাণে গ্রহণ করতে হবে। এতে হাড়ের সমস্যা কমবে।

লো ফ্যাট ডেয়ারি প্রডাক্ট, ডাল, সয়াবিন, কালো তিল প্রতিদিন খাবারে রাখুন। কফি, কোমল পানীয় থেকে দূরে থাকুন। এগুলো শরীরে ক্যালসিয়ামের অভাব তৈরি করে। এর বদলে পানি, স্যুপ, সবজি বা ফলের রস, বাটার মিল্ক, ডাবের পানি খেতে পারেন।

চল্লিশের পর ওজন বাড়ার একটি বড় কারণ মিষ্টির প্রতি আকর্ষণ। এটা দূর করতে জিংক খুব প্রয়োজনীয় মিনারেল। এটি ইনসুলিন ঠিক রাখে, মিষ্টির প্রতি আকর্ষণ কমে। তাই কুমড়োর বীজ, কালো ও সাদা তিল খান। চিনির বদলে খেতে পারেন খেজুর, কিশমিশ, টাটকা ফল, ডুমুর ইত্যাদি। তবে ক্যালরি ও ফ্যাট মেপে খাওয়ার চেষ্টা করুন। ওমেগা-৩ ফ্যাটি এসিডের জন্য সপ্তাহে দুই-তিনবার তৈলাক্ত মাছ (গ্রিলড, স্টিমড বা বেকড) খেতে পারেন।

অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন ‘বি’ সাপ্লিমেন্ট প্রয়োজনে খাওয়া যেতে পারে। দিনে অন্তত একটি ডিম, এক কাপ দই, এক কাপ ডাল ও ১০০ থেকে ২০০ গ্রাম মাছ, মুরগির মাংস বা পনির খান। শরীর ব্যালেন্সড ডায়েট পাবে। সারাক্ষণ খিদেও পাবে না এবং খাওয়ার প্রতি আসক্তিও কমবে।

 

ব্যায়াম জরুরি

ডায়েটের পাশাপাশি অবশ্যই প্রতিদিন ব্যায়াম করতে হবে। হাঁটা, জগিং, সাঁতার ইত্যাদি সহজেই করতে পারেন। হার্ট ভালো রাখতে অ্যারোবিক এক্সারসাইজও করা যায়। এতে জয়েন্ট পেইন, পেশিতে ব্যথা ইত্যাদিও কমে যাবে। এ বয়সে স্ট্রেস কমানোও একান্ত জরুরি। যোগব্যায়াম, মেডিটেশন, স্ট্রেচিং ইত্যাদি করলে স্ট্রেস কমবে।

 


মন্তব্য