kalerkantho


জীবনের গল্পে তারকারা

৬ মার্চ, ২০১৭ ০০:০০



জীবনের গল্পে তারকারা

প্রিয়জনদের সারপ্রাইজ দিতে কে না ভালোবাসে? কিন্তু ব্যস্ততার কারণে সেই সুযোগ কমই পাওয়া যায়। এসব ব্যস্ত তারকার প্রিয়জনদের জন্য সারপ্রাইজ পার্টি নিয়ে একুশে টিভিতে বৃহস্পতিবার রাত ১০টা থেকে দেখতে থাকুন ‘এক ডিশ দুই কুক’ অনুষ্ঠানটি। আর এখন পড়ুন অনুষ্ঠানের রোমাঞ্চকর গল্প। গল্পের পাত্র-পাত্রী, গায়ক শাফিন-নাহিন দম্পতি

 

জনপ্রিয় গায়ক শাফিন আহমেদ সারপ্রাইজ দিতে চান স্ত্রী নাহিনকে। অনুষ্ঠানের পরিচালক শাহরিয়ার শাকিলের অফিসে বসে সাজানো হয়েছিল পরিকল্পনা। শাকিল ফোন করে নাহিন ভাবিকে তাঁর বাসায় ডিনারের নিমন্ত্রণ দিয়েছিলেন। আসলে পার্টি হবে শাফিন আহমেদের বাসায়ই।

 

পার্টির দিন সকালে উপস্থাপক নাবিলা শাফিন আহমেদের সঙ্গে স্টুডিওতে দেখা করেন। পরিকল্পনা হলো, নাহিনকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বাইরে ব্যস্ত রাখা। এ সময় যেন বাসায় সারপ্রাইজ পার্টির আয়োজন করে ফেলা যায়। শাফিন আহমেদ নাহিনকে ফোন দিয়ে বললেন, অনেক দিন তাঁকে কোনো ট্রিট দেওয়া হয় না।

  রেহানকে (ছেলে) স্কুল থেকে নানুর বাসায় রেখে যেন তিনি পার্লারে যান। সেখান থেকে দুজনে ডিনার পার্টিতে যাবেন। এবার নাহিনের পছন্দের খাবার তৈরির পরিকল্পনা নিয়ে বসেন। গরুর মাংস ভুনা পছন্দ নাহিনের। কিন্তু রান্নাটা কে করবে! শাফিন একা পারবেন না। ঠিক হলো, নাহিনের বন্ধু চৈতিকে ডাকা হবে। শাফিন আর নাবিলা বেরিয়ে পড়েন সুপারশপ স্বপ্নে বাজার করতে। বাজার শেষে বাসায় ফিরে রান্নার প্রস্তুতি। এর মধ্যে চৈতিও এসে হাজির। চৈতি আর নাবিলা রান্নার আয়োজন শুরু করলেন। এদিকে শাফিন আহমেদের বিকেলে জরুরি মিটিং পড়ে যায়। সেখানে যেতে হয়েছিল তাঁকে। মিটিংয়ের সময় ফোন বন্ধ, তাই নিয়ে একদিকে নাবিলা, অন্যদিকে পার্লারে অপেক্ষারত নাহিন—দুজনই অস্থির। অবশেষে মিটিং শেষ করে সাফিন বাসায় ফিরে আসেন। এসেই নাহিনের জন্য নতুন গানের সুর তুলতে বসেন। বাকিরা তাঁকে উত্সাহ দিয়েছিলেন। পরিকল্পনা মাফিক শাফিন নাহিনকে ফোন করে জানান, আজকের ডিনার পার্টি ক্যানসেল হয়েছে। একটু সমস্যা হয়েছে শাকিলের বাসায়। এদিকে নাহিন মন খারাপ করে মায়ের বাসা থেকে ছেলেকে নিয়ে বাসায় ফেরার জন্য রওনা দিলেন। সারপ্রাইজ অর্গানাইজারদের মধ্যে ছিল শেষ মুহূর্তের প্রস্তুতি। ঠিক হলো, শাকিল সদর দরজার ঠিক কাছেই বসে থাকবেন। শাফিন পাশের ঘর থেকে গান গাইতে গাইতে বের হবেন। আর বাকিরা রান্নাঘর থেকে চিয়ার-আপ করবেন।

অবশেষে এলো কাঙ্ক্ষিত মুহূর্ত। নাহিদ তালা খুলে দরজা দিয়ে ঢুকতেই শাহরিয়ার শাকিলকে দেখেই চমকে উঠলেন! একসঙ্গে সবাই সারপ্রাইজ বলে চিয়ার-আপ করলেন। আর শাফিন আহমেদ গাইলেন ‘তুমি আমার সেই আগের তুমি...’

জমজমাট সারপ্রাইজ পার্টি। বিস্মিত আর অভিভূত নাহিন। নাহিনের প্রিয় খাবারের রেসিপিটি পাঠকের জন্য রইল। বাড়িতেও চেষ্টা করতে পারেন।

 

গরুর মাংস ভুনা

উপকরণ

হাড় ছাড়া গরুর মাংস ১ কেজি, শুকনো মরিচ ৬টি, পাঁচফোড়ন ১ চা চামচ, এলাচ ৪টি, দারুচিনি ৩ টুকরা, ঝুড়ি করা আদা ১ টেবিল চামচ, রসুন ৪ কোয়া, তেজপাতা ১টি, গোলমরিচ ২০টি, লবঙ্গ ২টি, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, তেল আধা কাপ, চিনি এক চিমটি, লবণ ১ চা চামচ।

 

তৈরির পদ্ধতি

প্রথমে সব মসলা একত্রে নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর গরুর মাংস মিট হ্যামার দিয়ে থেঁতলে নিন। থেঁতলানো  মাংস কড়াইয়ে দিয়ে তেল ও ব্লেন্ড করে রাখা মসলা দিন। এরপর তেজপাতা  ও লবণ দিয়ে কিছুটা সময় ভেজে নিন। ভাজা হলে নেড়ে গরম পানি দিয়ে আবারও  নেড়ে ২০ মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে চুলায় জ্বাল দিন। ২০ মিনিট পর ঢাকনা তুলে এর মধ্যে বেরেস্তা দিয়ে দিন। একটু পর এতে সামান্য চিনি দিন। সিদ্ধ হয়ে গেলে ৮ থেকে ১০ মিনিট দমে রেখে নামিয়ে পরিবেশন করুন।

 

 


মন্তব্য