kalerkantho


রূপচর্চা

শুষ্ক ত্বকের মেকআপ

যাঁদের ত্বক শুষ্ক, তাঁরা মেকআপ করতে গিয়ে নানা সমস্যায় ভোগেন। তবে মেকআপ করার সময় কিছু নিয়ম মেনে চললে সমস্যা হয় না। কিভাবে মেকআপ করবেন তাঁর বিস্তারিত জানালেন ভ্যালেন্টিনার রূপবিশেষজ্ঞ খালেদা পারভীন সিনথিয়া

২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



শুষ্ক ত্বকের মেকআপ

মেকআপ করার আগে মুখ ভালো করে ধুয়ে নিন। শুষ্ক ত্বকের উপযোগী ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন। এরপর বেশি আর্দ্রতা ধরে রাখে—এ রকম ময়েশ্চারাইজার মাখুন। মুখের ত্বকের যেসব অংশ বেশি শুকনো, সেখানে সঠিক পরিমাণে ময়েশ্চারাইজার দিতে হবে। অতিরিক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করা যাবে না। এতে মেকআপ ঠিকমতো বসবে না।

 

প্রাইমার

মেকআপের শুরুতেই মুখে প্রাইমার লাগাতে হবে। প্রাইমার মুখে সতেজ ও নরম ভাব আনবে। চোখের চার পাশে সামান্য প্রাইমার নিয়ে হালকাভাবে লাগান। এটা তৈলাক্ত ভাব কাটাতে সাহায্য করবে। এ ছাড়া আই মেকআপকে সুন্দরভাবে ব্লেন্ড করে।

যাঁদের ত্বক শুষ্ক, আই মেকআপ করার সময় অনেকের চোখ লালচে হয়ে যায় ও চুলকায়। সে ক্ষেত্রে আই প্রাইমার ব্যবহার করলে এ সমস্যা হবে না।

 

ফাউন্ডেশন

এবার মুখে ময়েশ্চারাইজারযুক্ত ফাউন্ডেশন মাখুন। শুষ্ক ত্বকের জন্য লিকুইড ফাউন্ডেশনই উপযুক্ত। পাউডার ফাউন্ডেশন ত্বকে চিড় তৈরি করে। চোখের নিচের অংশ বাদ দিয়ে পুরো মুখে ভালো করে ফাউন্ডেশন লাগান। ফাউন্ডেশন লাগানোর জন্য আঙুলের বদলে নরম ফাউন্ডেশন ব্রাশ ব্যবহার করুন। এতে স্ট্রোক অনেক স্মুথ হবে।

 

কনসিলার

এবার চোখের চার পাশে ছোট নরম ব্রাশ দিয়ে কনসিলার দিন। এরপর ময়েশ্চারাইজারযুক্ত সেটিং স্প্রে দিয়ে মুখ একবার স্প্রে করে কিছুক্ষণ অপেক্ষা করুন। এতে মেকআপ ভালোভাবে বসবে।

 

আই মেকআপ

এবার শুরু করুন আই মেকআপ। যেহেতু আগেই আই প্রাইমার লাগিয়েছেন, তাই ত্বক শুষ্ক থাকার কথা নয়। তার পরও যদি মনে করেন শুষ্ক লাগছে, তাহলে পেনসিল লাইনারের বদলে লিকুইড লাইনার লাগান। একইভাবে পাউডার আই শ্যাডোর বদলে ক্রিম বেসড আই শ্যাডো ব্যবহার করুন, যদিও ক্রিম বেসড আই শ্যাডো পাউডার আই শ্যাডোর মতো ভালো ব্লেন্ড হয় না। যাঁদের ত্বক শুষ্ক তাঁদের চিকবোন সাধারণত বেশি শুষ্ক থাকে। তাই চিকবোনে সামান্য লিকুইড ব্লাশার লাগিয়ে হাত দিয়ে ব্লেন্ড করে নিন।

 

লিপস্টিক

ত্বক শুষ্ক হলে ঠোঁট ফাটার সমস্যাও বেশি হয়। ফাটা ঠোঁটে লিপস্টিকই ভালো করে বসে না। তাই ঠোঁটে লিপস্টিক লাগানোর আগে চ্যাপস্টিক লাগিয়ে নিন। কিছুক্ষণ অপেক্ষা করে এবার ঠোঁটে লিপস্টিক লাগান। তবে ম্যাট বা লং লাস্টিং লিপস্টিক না লাগানোই ভালো। কারণ এগুলো ঠোঁটকে আরো বেশি শুষ্ক করে দেয়।


মন্তব্য