kalerkantho


ছোট্ট সোনার যা চাই

শিশুর ত্বক কোমল ও সংবেদনশীল। আর্দ্রতাও কম থাকে। তাই শিশুর জিনিসপত্র নির্বাচন করার সময় যত্নবান হওয়া প্রয়োজন। বাজার ঘুরে শিশুর প্রয়োজনীয় জিনিসপত্রের খোঁজখবর দিলেন অমিত রায়

১৩ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ছোট্ট সোনার যা চাই

পোশাক ও  বিছানা

শিশুর পোশাক নির্বাচন করতে হয় সুতি, নরম ও পাতলা দেখে, যাতে আরামদায়ক হয়। শিশুদের ন্যাপি ও নিমায় কম নকশা থাকলে ভালো।

পোশাকের পাশাপাশি বিছানাও হতে হবে নরম ও আরামদায়ক। নবজাতক শিশুর মাথার আকৃতি গঠনের ব্যাপার আছে। তাই মাথার নিচের বালিশ হিসেবে গোল করে সুতি কাপড় পেঁচিয়ে নিতে পারেন অথবা বাজারেও বিশেষ ধরনের বালিশ পাওয়া যায়, সেগুলোও কিনতে পারেন। শিশুর কাঁথাও নরম সুতি কাপড়ের হওয়া উচিত। বিছানা ভিজে যাওয়ার ভয়ে অনেকে শিশুকে ম্যাটে শোয়ান। তবে খেয়াল রাখতে হবে, সেটি যেন আরামদায়ক হয়। প্লাস্টিক নরম বা ফোমের হালকা ম্যাট বেছে নিন। শিশুকে বিছানায় না শুইয়ে দোলনায়ও শোয়াতে পারেন। তবে খেয়াল রাখুন, দোলনার চারপাশের রেলিং যেন যথেষ্ট উঁচু হয়। মশা তাড়াতে কয়েল বা স্প্রে ব্যবহার না করে মশারি পেতে দিন। বাজারে অনেক সুন্দর মশারিসহ দোলনা পাওয়া যায়।

 

খেলনা

বয়স অনুযায়ী শিশুর খেলনা নির্বাচন করুন। খেলনা ধারালো বা কোনো কোনা যেন না থাকে। খেলনার রং থেকে ত্বকের সংক্রমণ হতে পারে। তাই রঙিন প্লাস্টিকের খেলনা না দেওয়াই ভালো। ছোট শিশুদের অনেক ধরনের কাপড়ের খেলনা পাওয়া যায়। সেগুলো ব্যবহার করার সময় লক্ষ রাখুন সেটি পরিষ্কার-পরিচ্ছন্ন কি না। খেলনার ধুলো থেকে শিশুর শ্বাসকষ্ট ও অ্যালার্জির সমস্যা দেখা দিতে পারে। খেলনা এমন হতে হবে, যেন শিশু কোনোভাবেই ব্যথা না পায়। এ ছাড়া খেলনায় ছোটখাটো বোতাম, নব, হুক বা লেইস না থাকে। থাকলেও শিশুকে খেলতে দেওয়ার আগে খুলে ফেলে দিন। যাতে খেলার সময় শিশু মুখে না দেয়।

 

প্রসাধন

শিশুর ত্বকের আর্দ্রতা ও পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য প্রসাধনও গুরুত্বপূর্ণ। বাজারে শিশুদের উপযোগী নানা রকম প্রসাধনী পাওয়া যায়। প্রসাধনীতে রাসায়নিক পদার্থ কম, অ্যালার্জি রোধক ও কম সুগন্ধিযুক্ত হওয়া উচিত। তাই সেদিকে নজর রেখে শিশুর বয়স উপযোগী প্রসাধনী নির্বাচন করুন। রঙিন সাবানের পরিবর্তে সাদা রঙের সাবান ব্যবহার করুন। সাবানের পিএইচ মাত্রা যেন সাতের বেশি না হয়।

 

দরদাম

শিশুর নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলোর মধ্যে তিনটি শিমুল তুলার বালিশ, দুটি নিমা, দুটি বিব, দুটি ন্যাপকিন ও একটি নকশিকাঁথা মিলিয়ে বেবি সেট। দাম ৬০০ টাকা।

নিমা সেট (পাঁচটি) ২০০ টাকা, নকশিকাঁথা সেট ৩৭৫ টাকা, গায়ে দেওয়ার কাঁথা সেট ৩০০ টাকা, কম্বল ৫০০ থেকে ৬০০, নিমা ২৫০ থেকে ৩০০, ফতুয়া ২০০ থেকে ৩৫০, জুতা ৯০ থেকে ৩১০, বিব ১০০ থেকে ১২০, ন্যাপি ৬০ থেকে ১১০, ফিডার ৮০ থেকে ২০০, ফিডার কাভার ৮০ থেকে ১০০, নিপল ৩০ থেকে ৫০, মশারি ৩৭০ থেকে ৫০০, ম্যাট ১২০ থেকে ২০০, তোয়ালে ২০০ থেকে ৩০০, বেবি শ্যাম্পু ১০০ থেকে ৩০০, লোশন ১৫০ থেকে ৩০০, তেল ১১০ থেকে ১৭০, বোতল ওয়াশ ১৫০ থেকে ২০০, পাউডার ১০০ থেকে ১৫০, সাবান ৭০ থেকে ২২০, প্লাস্টিক বাথটাব ৩০০ থেকে ৫০০, কাপড় ক্লিপ ডজন ৬০ থেকে ১০০, দোলনা স্টিল বা বেতের ৩০০০ থেকে ৬০০০ টাকা, বিভিন্ন ধরনের নরম কাপড়ের খেলনা যেমন বল, আপেল, মাছ, পুতুল ৪০ থেকে ৪০০ টাকা, ঝুনঝুনি ৯০ থেকে ১২০ টাকা।

 

কোথায় পাবেন

কিডস অ্যান্ড মম, চাঁদের হাসি, আড়ং, কিডজি, বেবি শপ, নিপুণ, শৈশব, কিডস কালেকশন, রুমা স্টোর। এ ছাড়া ডিসিসি মার্কেট গুলশান-১, নিউ মার্কেট, গাউছিয়া, মৌচাক, ইষ্টার্ণ প্লাজাসহ বিভিন্ন সুপার শপ ও শপিংমলে শিশুদের জিনিস কিনতে পাবেন।

 

জেনে রাখুন

শিশুর ব্যবহৃত ফিডার যেন পরিষ্কার-পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত হয়। বাজারে বিভিন্ন আকৃতির ফিডার রয়েছে। ছোট শিশুর জন্য ছোট্ট ফিডার নির্বাচন করুন।

নিপল যেন নরম হয়। এ ছাড়া বাচ্চার বাথটাব, প্যামপারস, পোশাক, ফিডার কভার, বিব, ভেজা টিস্যু—এসব কেনার সময় বাচ্চার কোমল ত্বকের কথা মনে রাখুন।


মন্তব্য