kalerkantho


চকোলেট এবার রূপচর্চায়

মসৃণ ত্বক ও রেশমি চুল পেতে চকোলেট হয়ে উঠুক আপনার রূপচর্চার অনুষঙ্গ। কিভাবে চকোলেট দিয়ে ত্বক ও চুলের চর্চা করবেন—জানালেন রেড বিউটি স্যালনের আফরোজা পারভীন

৬ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



চকোলেট এবার রূপচর্চায়

ত্বকের যত্নে

চকোলেট শুধু ত্বককে ভালো রাখে না, সেই সঙ্গে ক্ষতিগ্রস্ত ত্বককে সারিয়ে তুলতেও সাহায্য করে। স্ক্রাব, ময়েশ্চারাইজার কিংবা ফেস মাস্কে চকোলেট থাকলে ত্বক হবে কোমল, মসৃণ ও ফরসা।

 

স্ক্রাব: স্ক্রাব হিসেবে চকোলেট দারুণ কাজ করে। ২ টেবিল চামচ কোকো পাউডার, ২ চা চামচ অলিভ অয়েল, আধা চা চামচ আমন্ড গুঁড়া ও আধা চা চামচ চিনি মিশিয়ে স্ক্রাব বানিয়ে নিন। এরপর মিশ্রণটি মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে সার্কুলার মুভমেন্টে ৩ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এ ছাড়া ৪ টেবিল চামচ কোকো পাউডারের সঙ্গে সামান্য গরম পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। এর সঙ্গে ২ চা চামচ সি সল্ট মেশান। ইচ্ছা হলে এর সঙ্গে এক চা চামচ দুধও মিশিয়ে নিতে পারেন। গোসলের আগে মিশ্রণটি পিঠে লাগিয়ে কিছুটা শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ধুয়ে নিন।

 

উপকারিতা : কোকো পাউডারে থাকা ফ্ল্যাভোনয়েড ত্বককে সানবার্নের হাত থেকে রক্ষা করে।

বলিরেখার সমস্যা কমায় ও চামড়া টানটান করে। কোকো পাউডার, আমন্ড গুঁড়া, সি সল্ট ত্বকের মরা কোষ দূর হয়। ত্বকের কালো দাগ কমে। সপ্তাহে দুই দিন কোকো পাউডার দিয়ে তৈরি স্ক্রাব ব্যবহার করতে পারেন।

 

ময়েশ্চারাইজার

চকোলেটের ময়েশ্চারাইজার বানাতে আধা কাপ কোকো বাটার, সামান্য নারিকেল তেল, ২ টেবিল চামচ কোকো পাউডার ও একটা ভিটামিন ‘ই’ ক্যাপসুল নিন। চুলায় কম আঁচে কোকো বাটার গলিয়ে এর মধ্যে নারিকেল তেল মেশান। চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করুন। রুম টেম্পারেচারে এলে ফ্রিজে রাখুন। জমে গেলে বের করে বিটারে ভালো করে ফেটিয়ে নিন। এবার এর মধ্যে কোকো পাউডার ও ভিটামিন ‘ই’ ক্যাপসুল মেশান। ভালো করে বিট করুন, যতক্ষণ না মিশে যায়। তারপর এয়ারটাইট বক্সে রেখে কয়েক দিন ব্যবহার করুন।

 

উপকারিতা : কোকো বাটার ত্বকের শুষ্কতা কমিয়ে ত্বক কোমল ও মোলায়েম করে। দিনে তিন থেকে চারবার ব্যবহার করতে পারেন।

 

ফেস মাস্ক : ত্বক পরিষ্কার করতে চকোলেট মাস্কের কোনো বিকল্প নেই। একটা পাত্রে ৫০ গ্রাম ডার্ক চকোলেট নিন। এরপর গরম পানির ওপর চকোলেটের পাত্রটি বসান। চকোলেট গললে তা থেকে ১ টেবিল চামচ লিকুইড চকোলেট তুলে নিন। এর সঙ্গে ১ টেবিল চামচ অলিভ অয়েল ও ১টা ডিমের সাদা অংশ মিশিয়ে নিন। এবার মুখে, গলায় ও ঘাড়ে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এ ছাড়া ৫০ গ্রাম চকোলেট গলিয়ে এর সঙ্গে আপেল, কলা, স্ট্রবেরি বা তরমুজ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে মিশ্রণটি মুখে মেখে ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।  

 

উপকারিতা : শুধু ত্বক পরিষ্কার নয়, চামড়া টানটানও করবে। চকোলেট ত্বকের শুষ্কতা দূর করে, ভেতর থেকে ত্বককে ময়েশ্চারাইজ করে। সপ্তাহে এক দিন এই মাস্ক ব্যবহার করতে পারেন ।

 

লিপ বাম : আধা চা চামচ মাখন মাইক্রোওয়েভে সামান্য গরম করে গলিয়ে নিন। কোকো পাউডার ২০ মিনিট গরম করুন। এবার কোকো পাউডার ও মাখন একসঙ্গে ভালো করে মেশান। ঠাণ্ডা হলে এয়ারটাইট কনটেইনারে ঢেলে ফ্রিজে রেখে দিন। জমে গেলে লিম বাম হিসেবে ব্যবহার করুন।

 

চুলের যত্নে

৫০ গ্রাম ডার্ক চকোলেট, ২ টেবিল চামচ দই ও ২ টেবিল চামচ মধু মিশিয়ে হেয়ার মাস্ক বানিয়ে নিন। এবার এই মাস্ক চুলে লাগিয়ে আধা ঘণ্টা রেখে ধুয়ে এরপর শ্যাম্পু করুন।

 

উপকারিতা : চুল নরম ও সিল্কি হবে। চকোলেটে থাকা প্রোটিন, জিংক, আয়রনসহ একাধিক মিনারেল চুলের বৃদ্ধি বাড়াতে সাহায্য করে। সপ্তাহে ২ দিন এই মাস্ক চুলে ব্যবহার করতে পারেন।


মন্তব্য