kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্যায়াম

হাতের ব্যায়াম

অনেকের হাড়ের সন্ধিতে ব্যথা হয়। বিশেষ করে বুড়ো আঙুলের হাড়ের সন্ধি শক্ত হয়ে যায় এবং যন্ত্রণা হয়। আর এ ধরনের ব্যথা মধ্য বয়স থেকেই বেশি দেখা দেয়। ব্যথা কমাতে হাতের ব্যায়াম সবচেয়ে কার্যকর। কী করে করবেন জানালেন ডিউ ড্রপ জিমের প্রশিক্ষক শিশির বিন্দু

১০ অক্টোবর, ২০১৬ ০০:০০



হাতের ব্যায়াম

মুঠো বন্ধ

 

হাতের মুঠো বন্ধ করুন হালকাভাবে। বুড়ো আঙুলটি অন্য আঙুলের ওপরে থাকবে।

৩০ থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত মুঠো বন্ধ রাখার পর খুলে আঙুলগুলো চারপাশে ছড়িয়ে দিন। দুই হাতেই অন্তত চারবার করুন। ব্যথা লাগলে আস্তে আস্তে করুন।

 

নখ

হাতটা চোখের সামনে আনুন। প্রতিটি আঙুলের মাথা অন্য  হাতের দুই আঙুলের মধ্য নখের মধ্য নিয়ে আস্ত করে চাপ দিন। প্রতিটি আঙুলের নখে এভাবে ১০ বার করে আস্তে আস্তে চাপ দিন। এক হাতের আঙুলে দুবার করে মোট চারবার অভ্যাস করুন।

 

আঙুল

টেবিলে বা সমতল এমন কোনো স্থানে হাত রাখুন। হাতের তালু টেবিল স্পর্শ করবে। হাড়ের জোড়ায় চাপ প্রয়োগ না করে ধীরে ধীরে আঙুলগুলো ওপরে তুলুন। হাতের তালু টেবিলের সঙ্গে লেগে থাকবে। ৩০ থেকে ৬০ সেকেন্ড পর্যন্ত এভাবে অপেক্ষা করুন। তারপর আবার ধীরে ধীরে আঙুল টেবিলে স্পর্শ করান। এভাবে প্রতি হাতে অন্তত চারবার অভ্যাস করার চেষ্টা করুন।

 

 

কবজি

হালকা ছোট বল হাতের তালুতে নিন এবং জোরে কয়েক সেকেন্ড ধরে রাখার পর হাত ছেড়ে দিন।

প্রতি হাতে ১০ থেকে ১৫ বার অভ্যাস করুন। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যায়ামটি করতে হবে। অর্থাৎ প্রতিবার ব্যায়ামের মাঝখানে ৪৮ ঘণ্টা বিরতি নিন।

 

বি. দ্র. : বুড়ো আঙুলের জোড়ায় সমস্যা থাকলে এই অনুশীলন করবেন না।


মন্তব্য