kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


বাজার ঘুরে শাঁখা পলা

দুর্গাপূজা আর কয়েক দিন পরেই। পূজার আগেই শাখা, পলা, টিপসহ সাজসজ্জার জিনিসপত্র কোথায় কেমন পাওয়া যাচ্ছে, তার খবর দিলেন অমিত রায়

৩ অক্টোবর, ২০১৬ ০০:০০



বাজার ঘুরে শাঁখা পলা

সিঁদুর

পূজার দশমীতে সিঁদুর উপহার দেওয়ার নিয়ম আছে। যার ফলে অনেকেই নতুন করে সিঁদুর আর সিঁদুরের কৌটা কেনেন।

এ প্রসঙ্গে ঢাকার শাখারী বাজারের লক্ষ্মীনারায়ণ শঙ্খ ভাণ্ডারের স্বত্বাধিকারী কাশীনাথ সুর বলেন, ‘দশমীর প্রধান জিনিস সিঁদুর। দশমীর দিন দেবীর চরণে সিঁদুর পরানোর পাশাপাশি একজন অন্যজনকে সিঁদুর পরিয়ে দেন। তাই সিঁদুরের প্রয়োজন হয়। ’ বাজারে মহাতীর্থ, বিন্দুসহ বিভিন্ন কম্পানির সিঁদুর পাবেন ১০ থেকে ১৫ টাকার মধ্যে। অবিবাহিতরাও অনেকে সিঁদুরের মতো করে আবির পরেন। বিভিন্ন রঙের আবিরও পাওয়া যায়। মান ভিত্তিতে ১০০ থেকে ১৫০ টাকা পর্যন্ত প্রতি কেজি আবিরের দাম। সিঁদুর রাখার জন্য কৌটাও পাওয়া যায়। সাধারণ মখমল কাপড়ের কৌটার দাম ৪০ টাকা। আছে গাছ কৌটা, দাম ৭০ থেকে ৮০ টাকা। রুপার কৌটার দাম ৩০০ টাকা থেকে শুরু।

 

শাঁখা-পলা

পূজায় নতুন পোশাকের পাশাপাশি নতুন শাঁখা পরারও নিয়ম। বিভিন্ন মান ও ডিজাইনের শাঁখা পাওয়া যায়। পুঁতি বসানো শাঁখার দাম ৬০০ থেকে ১২০০ টাকা। বিভিন্ন নকশায় খোদাই করা শাঁখার দাম ৩০০ থেকে ৮০০ টাকা। সোনা দিয়ে বাঁধানো শাঁখাও পাওয়া যায়। সে ক্ষেত্রে সোনার পরিমাণের ওপর নির্ভর করে শাঁখার দাম। অর্ডার করে ডিজাইন দিয়ে বানিয়েও নিতে পারেন।

তবে শাঁখা কেনার সময় শ্রীলঙ্কান শঙ্খ কাটা শাঁখা কেনার চেষ্টা করবেন। এসব শাঁখা টেকসই ও উজ্জ্বল হয়। পুডিং দেওয়া ইন্ডিয়ান শাঁখার দাম ও স্থায়িত্ব কম। এ ছাড়া এগুলো অল্প দিনের মধ্যেই লাল হয়ে যায়। লাল পলা বিবাহিত ও অবিবাহিত সবাই পরেন। সাদা ও লাল দুই রঙের পলা রয়েছে। তবে লাল পলাই বেশি বিক্রি হয়। বিভিন্ন কাটিং, পুঁতি বসানো ও সিটি গোল্ড বসানো পলা একটু মোটা ধরনের হয়। দাম ২০০ থেকে ৫০০ টাকা। বেশ স্টাইলিশ ফেন্সি পলা রয়েছে, যার দাম ১৫০ থেকে ৩০০ টাকা। গোল্ড প্লেটে বাঁধানো পলার ফ্রেম পাবেন ২০০ টাকায়। এটা কিনে পরে আলাদাভাবে সোনার দোকান থেকে বাঁধিয়ে নিতে পারবেন পলাটি।

 

মঙ্গলসূত্র

মঙ্গলসূত্র কিনে থাকেন অনেকেই। সাধারণ মঙ্গলসূত্রের দাম ১৫০ থেকে ৩০০ টাকা। সিটি গোল্ডের মঙ্গলসূত্রের দাম ২৫০ থেকে ৪০০ টাকা। থ্রি স্টেপ সেটের ভারতীয় রানি সেট মঙ্গলসূত্র পাবেন ৩০০ থেকে ৭০০ টাকায়।

 

টিপ

সিঁদুরের সঙ্গে মিলিয়ে অনেকে কপালে লাল টিপ দেন। গোল, লম্বাটেসহ বিভিন্ন ধরন ও রঙের টিপ রয়েছে। দাম ৫ থেকে ৬০ টাকা পর্যন্ত প্রতি পাতা।

 

কোথায় পাবেন

ঢাকার শাঁখারীবাজার, স্বামীবাগসহ বিভিন্ন মন্দিরের সামনের স্টেশনারি দোকানগুলোতে এসব পাবেন।


মন্তব্য