kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


রূপচর্চা

ঘরের দাওয়া

সুন্দর থাকতে আমরা টাকা খরচ করে প্রসাধনী কিনি। অথচ রোজকার জীবনে ব্যবহৃত এমন অনেক জিনিস আছে, যা নিজেকে সুন্দর করে তুলতে পারে। সে রকম ঘরোয়া জিনিস দিয়ে পরিচর্যার কথা জানালেন মিউনী ব্রাইডালের তানজিমা শারমীন

২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



ঘরের দাওয়া

ব্রণ

রাতে শোবার আগে ব্রণের ওপর ফ্লোরাইড টুথপেস্ট লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

কয়েক দিন ব্যবহারেই দেখবেন ব্রণ নেই। এ ছাড়া ব্রণ হওয়ার ফলে ত্বকে যে কালো দাগ হয়, তাও থাকবে না। বাড়িতে অ্যালোভেরার গাছ থাকলে এর শাঁস বের করেও লাগাতে পারেন। স্পট ক্রিম রিমুভারের দরকার হবে না।

হলদেটে দাঁত

টুথপেস্টে অল্প একটু বেকিং সোডা মিশিয়ে তা দিয়ে দাঁত মাজুন। দেখবেন সহজেই দাগমুক্ত হচ্ছেন। এ ছাড়া কমলার খোসার উল্টো সাদা অংশ দাঁতে হালকা করে ঘষলেও একই ফল পাবেন।

চোখের ফোলা

একটা স্টিলের চামচ ১৫ থেকে ২০ মিনিট ফ্রিজে রাখুন। চামচ ঠাণ্ডা হয়ে গেলে তা চোখের তলার ফোলা অংশে চেপে ধরুন। বেশ কয়েকবার করুন। দেখবেন চোখের তলার ফোলা অংশ কমে যাবে। আসলে চামচের ঠাণ্ডা চোখের আশপাশের ব্লাড ভেসেলকে রিলাক্স করে এবং চামড়া টাইট করতে সাহায্য করে।

ব্লাক হেডস

ব্ল্যাক হেডস সাধারণত নাকে, কপালে ও চিবুকে দেখা যায়। এ সমস্যার হাত থেকে রেহাই পেতে অল্প একটু বেকিং সোডা ও পানি দিয়ে একটা পেস্ট বানিয়ে ব্ল্যাক হেডসের ওপর লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার ব্যবহার করুন। এ ছাড়া এক চামচ ওটমিল, ৩ চা চামচ টক দই ও কয়েক ফোঁটা লেবুর রস একসঙ্গে মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে মুখে ৫ মিনিট লাগিয়ে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন লাগালে উপকার পাবেন।

কালো ও ফাটা ঠোঁট

বিভিন্ন কারণে ঠোঁট কালো হতে পারে। সস্তা লিপ বাম বা লিপস্টিকও এর কারণ। এ ছাড়া সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকেও হয়। ঠোঁট কালো দাগ দূর করতে ২ চা চামচ চিনি ও ১ চা চামচ মধু মিশিয়ে  মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণ ঠোঁটে হালকা ম্যাসাজ করুন। সপ্তাহে এক দিন কয়েকবার করার পরেই ঠোঁট ঠিক হয়ে যাবে। রোজ নারিকেল তেল বা অলিভ অয়েলও লাগাতে পারেন।

তেলতেলে চুল

হঠাৎ কোথাও যাবেন, শ্যাম্পু করার সময় নেই। চুল ঠিক করতে বেবি পাউডার বা যেকোনো ট্যালকম পাউডার অল্প করে চুলে লাগিয়ে নিন। এরপর চুল আঁচড়ান। দেখবেন চুল উজ্জ্বল ও প্রাণবন্ত দেখাচ্ছে।

খুশকি

অনেক সময় চুলে অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু লাগিয়েও কোনো রকম ফল পাওয়া যায় না। এ সমস্যার হাত থেকে মুক্তি পেতে নারিকেল তেলে লেবুর রস মেশান। এই মিশ্রণ দিয়ে মাথার স্কাল্প ম্যাসাজ করুন। ৩০ মিনিট রেখে ঠাণ্ডা পানি বা হালকা গরম পানিতে কোনো হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

 

মডেল : মারিয়া

ছবি : কাকলী প্রধান


মন্তব্য