kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


টিপস

যদি দাগ লেগে যায়...

কোরবানি দিতে গিয়ে অনেকেরই হয়ত কাপড়ে রক্তের দাগ লেগেছে। কিংবা মাংসের ঝোল কাপড়ে পড়েছে। নানা রকমের দাগ কাপড়ে পড়লে কী করবেন জেনে নিন। জানাচ্ছেন পিন্টু অর্ক রঞ্জন

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



যদি দাগ লেগে যায়...

♦   কাপড়ে রক্তের দাগ লাগলে সঙ্গে সঙ্গে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। আর সঙ্গে সঙ্গে না পরলে  পরে দাগে গরম পানি ব্যবহার করুন।

এতে দাগ স্থায়ী হবে না। তবে রক্তের দাগওয়ালা কাপড় কখনো গরম পানিতে ভিজিয়ে রাখা যাবে না। এ ছাড়াও রক্তের দাগ যদি  বেশি পুরনো হয় তাহলে ঠাণ্ডা পানিতে এক চিমটি বেকিং সোডা মিশিয়ে কমপক্ষে ৩০ মিনিট ভিজিয়ে রাখার পর ধুয়ে নিন। এরপর বার সাবান দিয়ে ঘষে ধুয়ে ফেলুন।

 

♦    কাপড়ে তেল, ঝোলের দাগ পড়লে তা শুষে নেওয়ার জন্য ট্যালকম পাউডার ব্যবহার করুন। প্রথমে দাগের ওপর একটু বেশি করে ট্যালকম পাউডার দিয়ে শুকনো অবস্থায় ব্রাশ দিয়ে ঘষে নিন। এতে হালকা তেল, ঝোলের দাগ উঠে যাবে। এরপর সাবান-পানি দিয়ে ধুয়ে ফেললে পুরো দাগটাই চলে যাবে। সরাসরি সাবান-পানি দিয়ে ধুলে কাপড়ে লাল দাগ পড়ে যেতে পারে।

 

♦    চা, কফির দাগ লাগলে সঙ্গে সঙ্গে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে। অথবা একটু তরল দুধ দিয়ে দাগের স্থানে ব্রাশ দিয়ে ঘষে নিন। এরপর ধুলে দাগ উঠে যাবে। কাপড়ে চা-কফির পুরনো দাগ দুর করতে হাইড্রোজেন পার-অক্সাইড দাগের স্থানে দিয়ে কিছুক্ষণ পর সাবান-পানি দিয়ে ধুয়ে রোদে শুকান। দাগ চলে যাবে।

 

♦    কাপড়ের যে স্থানে হলুদ কিংবা মসলার দাগ লাগবে, সেই স্থানে লেবুর রস দিয়ে ঘষে সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর কড়া রোদে শুকাতে দিতে হবে।

 

♦    ফলের রস কাপড়ে লেগে দাগ হলে প্রথমে গরম পানি দিয়ে, এরপর সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফলের রসের দাগও অনেক দিনের পুরনো হলে হাইড্রোজেন পার-অক্সাইড ব্যবহার করে ধুয়ে ফেলতে পারেন।

 

♦    শিশুরা অনেক সময় খেতে গেলে চকোলেট, আইসক্রিম ফেলে কাপড়ে দাগ ফেলে। দাগটা লাগার সঙ্গে সঙ্গে কাপড় সাবান-পানি কিংবা ডিটারজেন্টের পানিতে ভিজিয়ে রেখে দিন। একটু পর দাগের স্থানে ব্রাশ দিয়ে ঘষে ধুয়ে রোদে শুকাতে দিন।

 

♦    সুতি সাদা কাপড়ে যেকোনো খাবারের দাগ লাগলে লিকুইড ব্লিচ দিলে দাগ উঠে যাবে।

 

♦    কাপড়ে খাবারের দাগ গাঢ় হয়ে গেলে গরম পানিতে ডিটারজেন্ট কিংবা লেবুর রস মিশিয়ে দাগের স্থানে দিয়ে রাখতে হবে। কিছুক্ষণ পর সাবান-পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

♦    কাপড়ে সসের দাগ লাগলে ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে।


মন্তব্য