kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


হজমে সমস্যা?

কী খাবেন আপনি সেটা ঠিক করলেও কিভাবে হজম হবে সেটি পাচনক্রিয়ার ওপর নির্ভর করে। তাই ওষুধের বিকল্প হিসেবে কী খেলে হজমের সমস্যা থাকবে না জেনে নিন। জানাচ্ছেন আয়ুর্বেদিক চিকিৎসক জালাল আহমেদ

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



হজমে সমস্যা?

অনেকেই হজম না হওয়ার সমস্যায় ভোগেন। পাচনতন্ত্রে সমস্যা হলে ডায়রিয়া, গ্যাস্ট্রিক, মাথা ব্যথা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি হতে পারে।

মসলাদার খাবার খাওয়ার পর ওষুধ খেয়ে খাবার হজমের সমস্যার সমাধান করেন অনেকেই। এটি ঠিক নয়। স্বাস্থ্যের ওপর দীর্ঘমেয়াদি প্রভাব পড়ে। ভারী অথবা মসলাদার খাবার খাওয়ার পর ওষুধের বদলে এমন কিছু খান, যা রোজকার রান্নায় ব্যবহার করা হয়।

এলাচ

রান্নায় সুগন্ধি হিসেবে এলাচ ব্যবহার করা হয়। এর বাইরেও এলাচের ভূমিকা আছে। এলাচে ভোলাটাইল তেল থাকে, যা গ্যাস ও বদহজমের হাত থেকে রক্ষা করে। এ ছাড়া মুখে দুর্গন্ধ হলে এবং পেটের আলসার এড়াতে এলাচ খেতে পারেন। খাবার খাওয়ার পর এলাচের কয়েকটি দানা খেয়ে নিতে পারেন। এ ছাড়া লিকার চায়ের সঙ্গে এলাচের দানা মিশিয়ে খেতে পারেন। এটিও পেটের সমস্যা নিরাময়ে কাজে দেবে।

 

পান

খাবার খাওয়ার পর পান খাওয়ার রেওয়াজ আছে। এই পান শরীরের হজমশক্তি বাড়াতে সাহায্য করে। রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়ায়। এ ছাড়া হার্ট ভালো রাখে, গ্যাসের সমস্যা দূর করে, শরীরে টক্সিনের পরিমাণ কমিয়ে লিভার ভালো রাখতে সাহায্য করে।

 

মিছরি

মিছরি পানিতে মিশিয়ে খেলে অথবা শুধু খেলে পেট ঠাণ্ডা হয়। ঠাণ্ডা বা সর্দিকাশিতেও মিছরি খেলে খুব ভালো কাজ হয়। এ ছাড়া মুখশুদ্ধি হিসেবেও কাজ করে  মিছরি।

 

মৌরি

মৌরি সাধারণত মুখশুদ্ধি হিসেবে কাজ করে। এটি মুখের মধ্যে থাকা ব্যাকটেরিয়া নির্মূল করে। খালি পেটে মৌরি খেলে গ্যাস্ট্রিকের সমস্যা দূর হয়। এ ছাড়া হজমশক্তি বাড়াতেও সাহায্য করে।

 

আদা

পেটে ব্যথা ও গ্যাসের সমস্যা হলে আদা খেতে পারেন। চিকিৎসাবিজ্ঞানে আদাকে ভেষজ ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। হজমশক্তি বাড়াতেও সাহায্য করে আদা। সর্দিকাশির ক্ষেত্রেও আদা খুবই উপকারী।


মন্তব্য