kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


পরিপাটি ঈদের জন্য

মরিয়ম নার্গিস

১০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



পরিপাটি ঈদের জন্য

মাংস সংরক্ষণ

তিন-চার দিন আগেই বঁটি-দা, ছুরি, গাছের গুঁড়িসহ অন্যান্য কাটাকুটির সরঞ্জাম ধুয়ে রাখুন। কাটার পর মাংস রাখার জন্য চাটাই বা হোগলার ওপর একটি প্লাস্টিকের ক্লথশিট বিছিয়ে দিলে ভালো।

আগেই এটা কিনে রাখুন। কাবাব, কিমা, চাপের মাংস, চর্বি, হাড় ও হাড় ছাড়া মাংস আলাদা প্যাকেট করে ফ্রিজে রাখুন। ডিপফ্রিজে মাংস রাখার তিন থেকে চার ঘণ্টা পর আবার নেড়েচেড়ে রাখুন। যেন এক প্যাকেটের সঙ্গে অন্যটা লেগে না যায়।

 

পরিষ্কার

মাংস প্রথমে বেশি পানি নিয়ে ধুয়ে চালুনিতে রেখে পানি ঝরিয়ে নিন। এরপর আধা কাপ সিরকা মেশানো পানিতে ১০ মিনিট ভিজিয়ে রেখে ধুয়ে রান্না বা সংরক্ষন করুন।

কলিজার রক্ত পারিস্কার করতেন একবার ধুয়ে তারপর কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখুন এরপর পরিষ্কার পানি দিয়ে কয়েক দফা ধুয়ে নিন। রান্নার আগে অল্প হলুদ-লবণ দিয়ে কলিজা সিদ্ধ করলে বাকি রক্ত ও জীবানু বের হযে যাবে। ভুঁড়ি প্রথমে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে এক ফুট আকারে টুকরা করুন। এবার চুন মেশানো পানিতে ভিজিয়ে রাখুন আধা ঘণ্টা। তারপর ধারালো বঁটি বা ছুরি দিয়ে ঘষে ভুঁড়ির ওপরের ময়লা আবরণ তুলে ফেলুন। পরিষ্কার পানিতে ধুয়ে চুলায় হলুদ মেশানো গরম পানিতে ভাপ দিয়ে নিন। এরপর ঠান্ডা করে ফ্রিজে সংরক্ষন করুন।

 

মসলা গোছানো

মসলা আগেই কিনে রাখুন। মসলার কৌটাও ধুয়ে শুকিয়ে নিন। বাটা মসলা বেটে বা মিক্সারে পেস্ট করে সামান্য লবণ মিশিয়ে রাখুন। পরিমাণে বেশি করে মসলা পিষে রাখতে চাইলে ঈদের আগের দিন পর্যন্ত ডিপে রেখে জমিয়ে তারপর ফ্রিজের নরমাল তাপমাত্রায় রাখুন। এক দিন আগে পেঁয়াজ, কাঁচা মরিচ বা ধনেপাতা কুচি করে এয়ারটাইট কৌটায় ফ্রিজের সাধারণ তাপমাত্রায় রাখুন। ডেজার্ট তৈরির জন্য মোরব্বা বা ড্রাইফুড কুচি করে রাখতে পারেন এক দিন আগেই।

শিক্ষিকা, ঢাকা গার্হস্থ্য অর্থনীতি কলেজ।


মন্তব্য