kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


মাংস কাটার সরঞ্জাম

১০ সেপ্টেম্বর, ২০১৬ ০০:০০



মাংস কাটার সরঞ্জাম

ঈদের আগেই কোরবানি দেওয়ার সময় কী কী সরঞ্জাম লাগবে, তার একটা লিস্ট করে নিন। ঘরে থাকা ছুরি-চাকু, বঁটি ও চাপাতিগুলো ভালো আছে কি না দেখে নিন।

মরিচা পড়ে গেলে কাছের কামারশালা থেকে শাণ দিয়ে নিন। সম্ভব হলে ঘরে নিজেই শাণ দিতে পারেন। ঈদের আগের দিন পশু জবাই করার ছুরি, চামড়া ছাড়ানো ছুরি, চাপাতি, মাদুর, গাছের গুঁড়িসহ প্রয়োজনীয় সব কিছু প্রস্তুত রাখুন। দরকার হলে কামারশালা বা সুপার শপ থেকে কিনে নিন কিছু সরঞ্জাম। অনেকটা ঝামেলামুক্তভাবে কাটানো যাবে ঈদের দিনটা। কী ধরনের প্রস্তুতি লাগবে একবার চোখ বুলিয়ে নিন।

ছুরি-বঁটি

পশু জবাই থেকে শুরু করে চামড়া ছাড়ানো, মাংস কাটাসহ প্রতিটি কাজেই ছুরির ব্যবহার হয় সমানভাবে। বাজারে ছোট-বড় বিভিন্ন আকারের ছুরি পাওয়া যায়। বড় আকারের ছুরির দাম ৫০০ থেকে ৯০০ টাকা, মাঝারি আকারের ৩৫০ থেকে ৭০০, ঢেউ ছুরির দাম পড়বে ৫০০ থেকে ৮০০ টাকা। চামড়া ছাড়ানোর জন্য লোহার ছোট আকারের ছুরির দাম পড়বে ৬০ থেকে ৮০ আর মাঝারি আকারের ছুরির দাম ৮০ থেকে ১০০ এবং স্প্রিং চাপাতির  ছুরির দাম ৬০ থেকে ৯০ টাকা। মাংস ছোট করে কাটার জন্য অতি প্রয়োজনীয় যন্ত্র বঁটি। বড় আকারের বঁটির দাম ৪০০ থেকে ৫০০, মাঝারি ৩০০ থেকে ৪০০ আর ছোট বঁটির দাম পড়বে ১৫০ থেকে ২৫০ টাকা।

দা-চাপাতি

পশুর হাড় কাটার জন্য চাপাতি ব্যবহৃত হয়। লোহা ও স্প্রিং দুই ধরনের চাপাতি হয়। স্প্রিং চাপাতি হাড় কাটার জন্য ভালো হয়। বড় আকারের লোহার চাপাতির দাম  ৬০০ থেকে ৭৫০ টাকা, মাঝারি আকারের দাম ৪০০ থেকে ৬০০, ছোট আকারের চাপাতি ৩০০ থেকে ৪০০ টাকা। আকারভেদে স্প্রিং চাপাতি ৬০০ থেকে ১৫০০ টাকা। এ ছাড়া বিভিন্ন আকারের দায়ের দাম ৩০০ থেকে ৬০০ টাকা, ভুঁড়ি থেকে চর্বি ছাড়ানোর জন্য ছোট আকারের বাঁকানো চাকুর দাম পড়বে ৪০ থেকে ৮০ টাকা। কুড়ালের দাম ২০০ থেকে ৩০০ টাকা। হাড় কাটার ছোট চায়নিজ কুড়াল বেশ কাজের। কিনতে চাইলে লাগবে ৫৫০ থেকে ৯০০ টাকা।

গাছের গুঁড়ি

কোরবানির মাংস কাটার জন্য কসাইখানার মতো বড় গুঁড়ির দরকার নেই। ছোট আকারের হলেই ভালো। গাছের এ গুঁড়ি সারা বছরই পাওয়া যায় সোয়ারীঘাটে। তবে ঈদের সময় পাওয়া যায় কাপ্তানবাজার, কারওয়ান বাজারসহ শহরের কাঁচাবাজারগুলোর কসাইখানায়। দাম ২০০ থেকে ৪০০ টাকা।

রান্নাঘরের অনুষঙ্গ

ঈদে মাংস কাটার জন্য ব্যবহার করতে পারেন কাঠের চপিং বোর্ড, যার প্রতিটির দাম ৪৫০ টাকা। ফাইবার চপিং বোর্ড ৭০০ থেকে ১২০০,  মিট হ্যামার ২৯০ থেকে ৪০০, কিমা মেশিন ১৬৫০ থেকে ৪০০০, হ্যান্ড মিট কাটার ২৫০ থেকে ৫০০ টাকা। চপার অ্যান্ড চপার ব্লেন্ডার একসঙ্গে পাবেন। যার দাম পড়বে ৬৩৫০ থেকে ৯১৫০ টাকা। স্লাইসার (মাংস টুকরা করে কাটার জন্য) ১৬৫০ টাকা, চপার ব্লেন্ডার (মাংস ব্লেন্ড করার জন্য) দাম ১৯৫৫ টাকা, শিক ও বারবিকিউ মিনসার, যা দিয়ে বিভিন্ন আকারে মাংস কিমা করা যায়। দাম ১৬৫০ থেকে ৩৫০০ টাকা। এ ছাড়া বিভিন্ন প্রকার চপার, ছুরি, শার্পনারের সেট ১৮৫০ থেকে ৪০০০ টাকা।

কোথায় পাবেন

দা, বঁটি, ছুরি, চাকু বিভিন্ন হার্ডওয়্যারের দোকানে পাবেন। নিউ মার্কেট, কারওয়ান বাজার, গুলিস্তান, সদরঘাট, নবাবপুর, ফার্মগেট, গাবতলী প্রভৃতি স্থানে পাবেন রকমারি দা, বঁটি, ছুরি। এ ছাড়া আপনার পছন্দ ও আকার অনুযায়ী কামারের কাছ থেকে অর্ডার দিয়ে বানিয়ে নিতে পারেন। ছুরির সেট আগোরা, মীনা বাজার, স্বপ্ন, আলমাসসহ বিভিন্ন সুপার শপেও খোঁজ করলে পেয়ে যাবেন ।


মন্তব্য