kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


রূপচর্চা

সৌন্দর্য চর্চায় এবার লবণ

রূপচর্চায় লবণের ব্যবহার নতুন মনে হলেও এর কার্যকারিতা অনন্য। লবণ দিয়ে কী করে সৌন্দর্যচর্চা করবেন জানালেন হারমনি স্পা অ্যান্ড ক্লিওপেট্রা বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা

২৮ মার্চ, ২০১৬ ০০:০০



সৌন্দর্য চর্চায় এবার লবণ

লবণের ব্যবহার

ব্রণ ও র‌্যাশ

চুলের প্রসাধন ব্যবহার করার সময় অনেক ক্ষেত্রে কপালে লেগে যায়। এর ফলে কপালে ব্রণ বা লাল র‌্যাশ দেখা দিতে পারে। এ রকম হলে সিকি চা চামচ লবণের সঙ্গে এক কাপ গরম পানি মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে তুলার বল ডুবিয়ে র‌্যাশ বা ব্রণের জায়গায় আলতো করে চেপে চেপে লাগান। এভাবে এক মিনিটের মতো করুন র‌্যাশ ও ব্রণ কমে যাবে।

 

স্ক্রাবার

শুষ্ক ও সাধারণ ত্বকের জন্য এই স্ক্রাবার উপকারী। ২ টেবিল চামচ লবণের সঙ্গে ১ চা চামচ ফেসিয়াল অয়েল মিশিয়ে ধীরে ধীরে পুরো মুখে গোলাকারভাবে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। পাঁচ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

 

টোনার

হালকা গরম পানিতে লবণ মিশিয়ে স্প্রে বোতলে ভরে নিন। এবার পুরো মুখে স্প্রে করে শুকিয়ে নিন। টোনারের কাজ হয়ে যাবে।

 

বডি সল্ট স্ক্রাব

রুক্ষ ত্বক মসৃণ করে তুলতে সামুদ্রিক লবণের জুড়ি নেই। এ ছাড়া সামুদ্রিক লবণ দিয়ে স্ক্রাব করলে ত্বকে বলিরেখা পড়ার আশঙ্কা থাকে না। এটি ত্বকের লোমকূপে জমে থাকা তেল, ময়লা ও ত্বকের মৃত কোষ পরিষ্কার করে। ফলে ত্বক শুষ্ক হয় না।   চাইলে দুই টেবিল চামচ সামুদ্রিক লবণের সঙ্গে এক চা চামচ অলিভ অয়েল ও এক চা চামচ এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। মিশ্রণটি পুরো শরীরে লাগানোর পর কিছুটা ভেজা থাকতে আস্তে আস্তে ঘষে তুলে ফেলুন।

 

চোখের নিচে ফোলাভাব

হালকা গরম পানিতে সিকি চা চামচ লবণ মিশিয়ে তুলার বলে সেই মিশ্রণে ভিজিয়ে আস্তে আস্তে চোখের নিচে ফোলা জায়গায় ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন। এভাবে পাঁচ মিনিট করে দুই চোখে ম্যাসাজ করুন। দেখবেন চোখের ফোলাভাব কমে গেছে।

 

পায়ের যত্নে

পায়ের নখের ময়লা দূর ও ছোটখাটো সংক্রমণ দূর করতেও লবণ কার্যকর। পা পরিষ্কার করতে বোলে হালকা গরম পানিতে ১ কাপ লবণ মিশিয়ে ১ ঘণ্টার জন্য পা ডুবিয়ে রাখুন। সংক্রমণ না গেলে দিনে দুবার করে করতে পারেন। এতে আরাম পাবেন, নখের ময়লা কেটে যাবে। অ্যালার্জির যন্ত্রণাও হবে না।   

 

ঠোঁটের স্ক্রাব

মরা চামড়া ও ফাটার কারণে ঠোঁটে লিপস্টিকও ঠিকমতো বসে না। এই বিড়ম্বনা থেকে মুক্তি পেতে ইপসম লবণ ৩ টেবিল চামচের সঙ্গে ১ টেবিল চামচ ভেসলিন মিশিয়ে আস্তে আস্তে ঠোঁটের ওপর ম্যাসাজ করুন। এরপর ভেজা কাপড়ের টুকরা বা তুলা দিয়ে মুছে ফেলুন।


মন্তব্য