kalerkantho

বৃহস্পতিবার । ১৯ জানুয়ারি ২০১৭ । ৬ মাঘ ১৪২৩। ২০ রবিউস সানি ১৪৩৮।


ব্যায়াম

রোগ তাড়াতে আসন

হাঁপানি, সর্দি-কাশি, ব্রঙ্কাইটিস ও টনসিলের সমস্যা থেকে বাঁচতে নিচের আসনটি করতে পারেন। কিভাবে করবেন জানালেন কোয়ান্টাম ফাউন্ডেশনের পরিচালক নাহার আল বোখারী

২৮ মার্চ, ২০১৬ ০০:০০



রোগ তাড়াতে আসন

মৎস্যাসন

 

কিভাবে করবেন

প্রথমে চিৎ হয়ে মাটিতে শুয়ে পড়ুন। দুই পা জোড়া লেগে থাকবে। হাত দুটি থাকবে শরীরের দুই পাশে। হাতের তালু   লেগে থাকবে মাটিতে। এবার নিতম্ব পর্যন্ত মাটিতে রেখে হাত দুই পাশে রাখুন। বুক উঁচু করে মাথার তালু মাটিতে ঠেকান (১ নম্বর ছবির মতো)। দম স্বাভাবিক থাকবে। এ ভঙ্গিমায় ১০ থেকে ১৫ সেকেন্ড অবস্থান করুন। এভাবে তিনবার করুন। অভ্যস্ত হলে একবারে ১ থেকে ২ মিনিট অবস্থান করতে পারেন।

এবার প্রথমে সোজা হয়ে পদ্মাসনে বসুন। পা দুটি পদ্মাসনে  রেখে দুই হাতের কনুই মাটিতে ভর করে (২ নম্বর ছবির মতো) শুয়ে পড়তে চেষ্টা করুন। এবার বুক ও পেট মাটি থেকে ওপরের দিকে তুলুন। মাথার তালু মাটির সঙ্গে ঠেকে থাকবে। এখন দুই পায়ের বুড়ো আঙুল দুই হাত দিয়ে ধরুন।

দম স্বাভাবিক থাকবে (৩ নম্বর ছবির মতো)। এ ভঙ্গিমায় ১০ থেকে ১৫ সেকেন্ড থাকুন। প্রয়োজনে বিশ্রাম নিয়ে তিনবার করুন। অভ্যস্ত হয়ে গেলে একবার ১ থেকে ২ মিনিটও করতে পারেন। সর্বাঙ্গাসনের পর মত্স্যাসনটি করা উচিত।

 

উপকারিতা

►  এ আসনে থাইরয়েড প্যারাথাইরয়েড টনসিল থাইমাস পিটুইটারি প্রভৃতি অন্তঃক্ষরা গ্রন্থিতে প্রচুর রক্ত চলাচল হওয়ায় এদের সুস্থ রাখতে সাহায্য করে।

► হাঁপানি, সর্দি-কাশি, ব্রঙ্কাইটিস ও টনসিলের সমস্যা থাকলে নিয়মিত আসনটি করলে বিশেষভাবে উপকৃত হবেন।

► ঘাড়, কাঁধ, মেরুদণ্ডের দুই পাশের পেশি, স্নায়ুর খুব ভালো ব্যায়াম হয়।

► বুকের গঠন সুঠাম ও সুন্দর হয়।


মন্তব্য