kalerkantho


টিপস

গৃহস্থালির টুকিটাকি

২১ মার্চ, ২০১৬ ০০:০০



গৃহস্থালির টুকিটাকি

►    বাচ্চাদের হাত থেকে প্রায়ই কাচের গ্লাস পিছলে পড়ে যায়। গ্লাসের গায়ে বেশ কয়েকটি রাবার ব্যান্ড জড়িয়ে দিন।

হাত ফসকে পড়ে যাওয়ার আশঙ্কা অনেকটাই কমবে।

►  বাথরুমের প্লাস্টিকের শাওয়ার-হেডটির মুখে ময়লা জমে পানির তোড় কমে যায়। এ ক্ষেত্রে একটা পাত্রে ভিনেগার আর পানির মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি হালকা গরম করে নিন। এবার শাওয়ার-হেডটি কিছুক্ষণ এই মিশ্রণে ভিজিয়ে রাখুন। জমাট ময়লা আলগা হয়ে যাবে।

► ফ্রিজের জমাটবাঁধা শক্ত মাখন পাউরুটিতে কিছুতেই লাগানো যায় না। আবার সরাসরি গরম করতে  গেলেও একেবারে গলে যায়। এ ক্ষেত্রে মাখনের পাত্রটির চেয়ে একটু বড় পাত্র ভালো করে গরম করে নিয়ে কিছুক্ষণ মাখনের বাটির ওপর উপুড় করে রাখুন।

জমাটবাঁধা মাখন নরম হয়ে যাবে।

► ফুলদানির গোলাপের কুঁড়ি ফুটতে দেরি হচ্ছে। ফুলদানির পানিতে খানিকটা চিনি মিশিয়ে দিন। গোলাপের পাপড়ি দ্রুত খুলে যাবে।

► আসবাবে খুব সূক্ষ্ম চিড় চোখে পড়লে আঙুলের ডগায়  মেয়নিজ লাগিয়ে আলতো করে ঘষুন। কিছুক্ষণ রেখে নরম কাপড় দিয়ে মুছে নিন। হালকা চিড়ের দাগ চলে যাবে।

► বেশকিছু বাদামের শক্ত খোসা দ্রুত ভাঙতে হলে বাদামগুলো একটা ব্রাউন পেপারের ব্যাগে পুরে দিন। এবার ছোট একটা হাতুড়ি নিয়ে পেপারের ওপর ঠুকতে থাকুন। শক্ত  খোসায় চিড় ধরে গেলে দ্রুত ভেঙে ফেলা সম্ভব হবে।

►   বারবার কাচার ফলে তোয়ালের রং ক্রমেই হালকা হয়ে যায়। তাই কাচার সময় সাবান-পানিতে এক কাপ নুন মিশিয়ে দিন। রং ফিকে হবে না।

►  কৌটার ঢাকনা এমনভাবে আটকে গেছে যে কিছুতেই খুলছে না। বারবার হাত পিছলে যাচ্ছে! একটা তোয়ালে একটু ভিজিয়ে তা দিয়ে ঢাকনাটা চেপে ধরুন। ভেজা তোয়ালেতে হাত পিছলে যাবে না। ঢাকনা খুলে যাবে।


মন্তব্য