kalerkantho

26th march banner

ইন্টেরিয়র

গৃহ সাজে চিত্রকর্ম

নিজের ঘর সাজান রুচি আর সামর্থ্য অনুযায়ী। চিত্রকর্ম ও ফটোগ্রাফ দিয়েও ঘর সাজাতে পারেন। কোন ঘর কেমন করে সাজাবেন—জানালেন ইন্টেরিয়র ডিজাইনার রেবতী সাহা

১৪ মার্চ, ২০১৬ ০০:০০



গৃহ সাজে চিত্রকর্ম

করিডর

ঘরে ঢোকার দেয়াল যদি ছোট ও সরু হয়, তবে চিত্রকর্মের আয়তনও ছোট হবে। বড় কোনো পোস্টার দেয়ালে টাঙাবেন না। কাচ দিয়ে বাঁধাই করা ছোট ছোট চিত্রকর্ম ভালো মানাবে।

আর দেয়াল বড় হলে বড় বড় পোস্টার পুরো দেয়ালে লাগাতে পারেন। এসব পোস্টারের বিষয় হতে পারে  প্রাকৃতিক দৃশ্য অথবা ল্যান্ডস্কেপ।

 

বসার ঘর

বসার ঘরে বিমূর্ত ধরনের চিত্রকর্ম ঝোলাতে পারেন। চিত্রকর্ম ঝোলানোর সময় যে দেয়ালে আলো আছে তার বিপরীত দেয়ালে ঝোলাতে চেষ্টা করুন। বসার ঘরের আসবাব ও দেয়ালের রঙের সঙ্গে চিত্রকর্ম বাঁধাই করা ফ্রেমের রঙের বিপরীত কনট্রাস্ট রাখতে চেষ্টা করুন। চিত্রকর্ম যেমন রাখতে পারেন, তেমনি প্রিয় ব্যক্তির প্রতিকৃতিও বাঁধাই করে ঝোলাতে পারেন। এসব ছবি বিশেষভাবে আলোকিত করতে প্রয়োজনে ছবির ওপরে স্পট লাইট দিতে পারেন।

 

শোবার ঘর

এই ঘরে বাইরের লোকের যেহেতু সে অর্থে প্রবেশ থাকে না, সেহেতু ব্যক্তিগত ছবি রাখতে পারেন। সেটা হতে পারে বিয়ের, হানিমুন কিংবা বাইরে কোথাও বেড়াতে গেছেন, পরিবারের সবার সঙ্গে আড্ডার কোনো অন্তরঙ্গ মুহূর্তের ছবি। আর শোবার ঘরে যে ছবি বা চিত্রকর্ম টাঙাবেন, তা যেন হালকা রঙের হয়।

খাবার ঘর

খাবার ঘরের চিত্রকর্ম হবে সে ঘরের পরিবেশ অনুযায়ী। এ ক্ষেত্রে খাবার টেবিল-সংলগ্ন বা কাছাকাছি দেয়ালে ফল বা সবজি আঁকা চিত্রকর্ম রাখতে পারেন। এ ছাড়া টাইলসের ওপরে আঁকা চিত্রকর্মও এ ঘরে মানাবে। তবে খাবার ঘরে বেশি চিত্রকর্ম বেমানান। রেফ্রিজারেটর যদি খাবার ঘরে হয়, তবে রেফ্রিজারেটরের ওপরে কৃত্রিম ফলের ঝুড়ির ছবি লাগাতে পারেন।

 

শিশুর ঘর

বাচ্চার ঘরের চিত্রকর্ম বা পোস্টার—সব কিছুই রঙিন হওয়া বাঞ্ছনীয়। এ ক্ষেত্রে বড় বড় রঙিন পোস্টার দিয়ে সাজাতে পারেন। মেয়ে-বাচ্চার ঘরে দিতে পারেন সিনড্রেলা, বারবি ডল, তেমনি ছেলে-বাচ্চার ঘরে সুপারম্যান, বেন টেন  ইত্যাদি। এ ক্ষেত্রে শিশুর পছন্দ-অপছন্দকে গুরুত্ব দিন।

 

বারান্দা

বারান্দায় টাঙানো চিত্রকর্ম হতে পারে বিভিন্ন ফুল বা প্রাকৃতিক দৃশ্য। এগুলো হলেই দৃষ্টিনন্দন হবে।   তা ছাড়া বারান্দার সঙ্গে এ রকমই মানায়।


মন্তব্য