দেয়ালে দাগ পড়লে-333136 | A টু Z | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০১৬। ১১ আশ্বিন ১৪২৩ । ২৩ জিলহজ ১৪৩৭


টিপস

দেয়ালে দাগ পড়লে

৭ মার্চ, ২০১৬ ০০:০০



দেয়ালে দাগ পড়লে

পানির দাগ

দেয়ালে বার কয়েক পানি লাগলে তা শুকানোর পর এক ধরনের দাগ দেখা যায়। এতে চিন্তিত হওয়ার কিছু নেই। এক কাপ ব্লিচিং পাউডার এক বালতি বা এক গ্যালন পানিতে মিশিয়ে তা দিয়ে আপনার দেয়াল পরিষ্কার করতে পারেন। তবে খেয়াল রাখবেন, পরিষ্কার করার পর দেয়াল যেন ভেজা না থাকে। ফ্যান বা হেয়ার ড্রেয়ারের বাতাসে দিয়ে ভেজা দেয়াল শুকিয়ে নিন।

ময়লার দাগ

এক গ্যালন হালকা গরম পানিতে ১ কাপ অ্যামোনিয়া, ৩ কাপ বেকিং সোডা ভালো করে মিশিয়ে নিন। এবার স্পঞ্জ বা একটি পরিষ্কার কাপড় নিয়ে এই মিশ্রণটি দিয়ে দেয়ালের দাগের ওপর আলতো ঘষে নিন। এরপর ভেজা একটি কাপড় দিয়ে মুছে পরিষ্কার করুন। এতে দেয়ালের রং নষ্ট হবে না, কিন্তু দাগ উঠে যাবে।

কালির দাগ

নেইলপলিশের রিমুভার দিয়ে আপনি দেয়ালের কালির দাগ তুলতে পারেন। একটি কাপড়ে সামান্য রিমুভার লাগিয়ে কালির দাগে আস্তে করে ঘষে দিন। দাগ উঠে যাবে। রিমুভার দিয়ে কাজ করার সময় ঘরের দরজা-জানালা খোলা রাখবেন।

তেল-কালি

সবচেয়ে বেশি তেল-কালির দাগ পড়ে রান্নাঘরের দেয়ালে। এই দাগ বাসন ধোয়ার লিকুইড দিয়ে পরিষ্কার করা যায়। অল্প দাগ হলে ১ কাপ হালকা গরম পানিতে আধা চা চামচ লিকুইড দিয়ে ভালো করে মিশিয়ে কাপড়ে লাগিয়ে দাগের ওপর ঘষে তুলে ফেলুন। এরপর কাপড় পরিষ্কার পানিতে ভিজিয়ে তা দিয়ে মুছে নিন। যদি অনেক বেশি ও অতিরিক্ত  দাগ হয়, তাহলে আধা কাপ সাদা ভিনেগারের সঙ্গে আধা কাপ পানি মিশিয়ে তা দিয়ে পরিষ্কার করুন।

মন্তব্য