kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ইন্টেরিয়র

বেসিনটাও সাজুক

স্নানঘর এবং খাবার ঘরের বেসিনটাকেও সাজানো যেতে পারে। কিভাবে সাজাবেন জানালেন ইন্টেরিয়র ডিজাইনার সাবিহা আক্তার কুমু

৭ মার্চ, ২০১৬ ০০:০০



বেসিনটাও সাজুক

সাধারণত বাথরুম বেসিন ও ডাইনিং বেসিনই আমাদের কাছে পরিচিত। তবে বেসিন দুই ধরনের—প্যাডেস্টাল ও কেবিনেট বেসিন।

প্যাডেস্টাল বেসিনের নিচে বেটার নামক স্ট্যান্ড পাইপ আর কেবিনেট বেসিনের নিচে স্টোরেজ ব্যবস্থা। এ ছাড়া বাড়ির ছোটখাটো জায়গায় কর্নার বেসিন থাকে। আজকাল আবার বারান্দায়ও বেসিনের ব্যবহার হচ্ছে। বেসিনের সঙ্গে আনুষঙ্গিক কিছু উপকরণ থাকে। সোপকেস, মিরর স্ট্যান্ড, মিরর, বিব কল (হাতের চাপ দিয়ে যে কল খোলা হয়) ইত্যাদি। এসব দিয়ে বেসিন সুন্দর করে সাজানো যায়।

 

উচ্চতা ও ধরন

সাধারণত বেসিন লাগানো হয়ে থাকে তিন ফুট উচ্চতায়। তারও ১ দশমিক ৫ ফুট উচ্চতায় অর্থাৎ মেঝে থেকে ৪ দশমিক ৫ ফুট উচ্চতায় লাগাতে হয় আয়না এবং এর মাঝামাঝি বেসিন স্ট্যান্ড বা মিরর স্ট্যান্ড। ডাইনিং বেসিন একটু ডেকোরেটিভ হয়। স্বচ্ছ কাচের, সুন্দর ডিজাইনের ডাইনিং বেসিন বাজারে পাওয়া যায়, সেগুলো ব্যবহার করতে পারেন। তবে সিরামিকের তৈরি বেসিন বেশি ব্যবহূত হয়। অল্প জায়গা বা ঘরের যে জায়গায় কর্নার আছে সেখানে কর্নার বেসিন বসানো যেতে পারে।

 

সাজানোর ধরন

►    বেসিনের আকারের সঙ্গে মিল রেখে বেসিন আয়না ব্যবহার করুন। আয়নাও সাজানোর উপাদান হিসেবে কাজ করে। আয়না পছন্দের ক্ষেত্রে গোল, চারকোনা বা ডিম্বাকার আয়না বেসিনের আকারের সঙ্গে মিল রেখে বসান। আর আয়নার ফ্রেম হিসেবে কাঠ ও গ্লাস পেইন্ট ব্যবহার করতে পারেন। এ ছাড়া নকশাওয়ালা আয়নার ফ্রেমও কিনে তার মধ্যে আয়না বসাতে পারেন।

►   বেসিনের চারপাশের টাইলস বা দেয়াল গুরুত্বপূর্ণ। বেসিনের রঙের সঙ্গে মিল রেখে বা কন্ট্রাস্ট করে বেসিন এরিয়ার জায়গাটুকুতে ওই রঙের টাইলস বসান অথবা দেয়ালে রং বাছাই করুন।

►    বেসিনের সাজসজ্জায় আলো উল্লেখযোগ্য। সাধারণত আয়নার ওপর স্ট্যান্ড লাইট লাগানো হয়। আয়নার দুই পাশে ডেকোরেটিভ লাইট  অথবা স্পটলাইট দিয়েও বেসিন এরিয়াকে আকর্ষণীয় করা যায়। আজকাল অনেকে হ্যাংগিং লাইটও বসাচ্ছেন।

 

কেমন সাজাবেন

বেসিনের সৌন্দর্য তখনই বেশি ফুটে উঠবে, যখন এর চারপাশে সবুজের স্পর্শ থাকবে। ছোট ফুলের টব ও অন্যান্য ইনডোর গাছ দিয়ে বেসিন এরিয়াকে আকর্ষণীয় করা যায়। পানিতে জন্মানো ইনডোর গাছগুলোই বেশি উপযোগী। এ ছাড়া ডাইনিং বেসিনের টাওয়াল হ্যাঙ্গারটিতে টাওয়াল না রেখে একটি রঙিন গামছা রাখতে পারেন।

►   বেসিনের রং পছন্দে দেয়ালের রঙের দিকে খেয়াল রাখুন।

►    বাথরুমে বেসিনের পেছনের দেয়ালে অন্য রঙের টাইলস ব্যবহার করতে পারেন।

►   বেসিনের মিরর স্ট্যান্ডে অতিরিক্ত জিনিস রাখবেন না।

►   সাদা বেসিন খুব বেশি নোংরা হয় এবং পরিষ্কার করতে হয়। তাই রঙিন বেসিন বা কাচের বেসিন ব্যবহার করতে পারেন।


মন্তব্য