kalerkantho

রূপচর্চা

তৈলাক্ততা দূর করার উপায়

ত্বকের তৈলাক্ততা দূর করতে ব্যবহার করতে পারেন স্ক্র   

৪ মে, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



তৈলাক্ততা দূর করার উপায়

স্কাব : ১

ত্বকের তৈলাক্ততা দূর ও ব্রণের হাত থেকে রক্ষা পেতে প্রথমেই লোমকূপে জমে থাকা ময়লা ও জীবাণু পরিষ্কার করতে হবে। নিচের উপকরণগুলো নিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন।

* ওটমিল ১ টেবিল চামচ, মধু ১ চা চামচ, বেকিং সোডা ১ চা চামচ নিন। এবার সব উপকরণ একত্রে ভালো করে মিশান। তারপর মুখ ধুয়ে মিশ্রণটি ২ থেকে ৩ মিনিট ম্যাসাজ করুন। কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে এক টুকরা বরফ ঘষে নিন। বরফ খোলা লোমকূপ বন্ধ করে দেবে।

টিপস

* প্যাকটি যেন বেশি ঘন না হয়ে যায়, আর ঘন হলে সামান্য মধু বা টক দই মিশিয়ে নিতে পারেন।

* ওটমিল ত্বকের তেল শোষণ করে। তবে অতিরিক্ত ওটমিল ব্যবহারে ত্বক বেশি শুষ্ক হয়ে যায়। ফলে ত্বকের তেলগ্রন্থি আরো বেশি তেল উৎপাদন করতে শুরু করে।

স্ক্রাব : ২

এই স্ক্রাব ত্বক মসৃণ ও কোমল করে। লেবুর ব্যবহারে ত্বকের ব্রণের প্রকোপ কমে যায়।

হবেকিং সোডা আধা চা চামচ, লেবুর রস আধা চা চামচ, মধু ১ টেবিল চামচ নিয়ে একত্রে ভালো করে মিশান। তারপর মুখ ধুয়ে মিশ্রণটি দিয়ে ২ থেকে ৩ মিনিট ম্যাসেজ করুন। ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

টিপস

* খুব অল্প পরিমাণে লেবুর রস ও বেকিং সোডা ব্যবহার করুন। অতিরিক্ত ব্যবহারে ত্বকে জ্বালাপোড়ার সমস্যা হতে পারে।

স্ক্রাব : ৩

এই স্ক্রাবটি ত্বকের অতিরিক্ত তেল শোষণ করবে এবং মৃতকোষ দূর করবে। এ ছাড়া ত্বকের উজ্জ্বলতা বাড়ার সঙ্গে সঙ্গে দাগ হালকা হয়ে যাবে।

হলাল চিনি ১ টেবিল চামচ (ব্রাউন সুগার), মধু ১ চা চামচ, অলিভ অয়েল ১ চা চামচ সব উপকরণ একত্রে ভালো করে মিশিয়ে নিন। তারপর মুখ ধুয়ে মিশ্রণটি ২ থেকে ৩ মিনিট ম্যাসাজ করুন। ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে নিন।

টিপস

* প্যাকটি বেশি ঘন হলে ইচ্ছা করলে মধু মিশিয়ে নিতে পারেন।

জেনে নিন

হযেকোনো ফেসিয়াল স্ক্রাব ব্যবহার করার আগে হাতের ত্বকের একটু ছোট অংশে তা লাগিয়ে পরীক্ষা করে নিন। যদি আপনার ত্বকে জ্বালাপোড়া হয়, তবে প্যাক ব্যবহার করবেন না।

হযেকোনো স্ক্রাব খুব ধীরে ধীরে পুরো মুখে ম্যাসাজ করবেন। কখনোই জোর দিয়ে ম্যাসাজ করবেন না। ম্যাসাজ করার সময় ঘড়ির কাঁটার বিপরীত দিক দিয়ে ম্যাসাজ করবেন।

আরো যা করবেন

* প্রতিদিন ৯ থেকে ১০ গ্লাস পানি পান করুন।

* তেলযুক্ত খাবার যতটা পারা যায় এড়িয়ে চলুন।

* প্রতিদিন রাতের খাবার শেষে একটি হলেও মৌসুমি ফল খান।

* সব সময় বাইরে থেকে আসার সঙ্গে সঙ্গে মুখ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

* তৈলাক্ত ত্বক ভালো রাখতে মাঝেমধ্যে গরম পানির স্টিম নিতে পারেন।

 

 

 

মন্তব্য