kalerkantho

শেষ তিনধাপে জেলা সদরে ইভিএম

নিজস্ব প্রতিবেদক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম দুই ধাপে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)  ভোটগ্রহণ হবে না। তৃতীয় থেকে পঞ্চম এই তিন ধাপে জেলার সদর উপজেলাগুলোতে  এটি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল সোমবার নির্বাচন ভবনে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন পাঁচ ধাপে হবে। প্রথম ও দ্বিতীয় ধাপে ইভিএম ব্যবহার হবে না—এ বিষয়ে ইসি সিদ্ধান্ত দিয়েছে। তবে তৃতীয় ধাপ থেকে সদর উপজেলাগুলোতে ব্যবহার করা হবে। এ বিষয়ে  কমিশন সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে। পরীক্ষামূলকভাবে ঢাকা সিটি করপোরেশর নির্বাচনের  দুটি কেন্দ্রে ইভিএম ব্যবহারের পরিকল্পনা থাকলেও তা করা হচ্ছে না। সব ধাপে ইভিএম ব্যবহার না করার কারণ হিসেবে ইসি সচিব বলেন, ‘আমাদের প্রত্যেকটি ধাপে ইভিএম ব্যবহার করার পরিকল্পনা ছিল। কিন্তু বিধিমালা প্রণয়নের ক্ষেত্রে একটু দেরি হওয়ায় প্রথম ও দ্বিতীয় ধাপে এটি ব্যবহার করা সম্ভব হচ্ছে না।’ 

এবার দেশের ৪৯২ উপজেলার নির্বাচন হতে যাচ্ছে  পাঁচ ধাপে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১০ মার্চ প্রথম ধাপে ৮৭ উপজেলায়, দ্বিতীয় ধাপে ১৮ মার্চ ১২৯ উপজেলায়, তৃতীয় ধাপে ২৪ মার্চ ২৫ জেলার ১২৭টি উপজেলায় নির্বাচন হবে। গোপালগঞ্জ জেলার পাঁচটি উপজেলার  নির্বাচন দ্বিতীয় ধাপ থেকে  তৃতীয় ধাপে নিয়ে যাওয়া হয়েছে। এ ছাড়া ৩১ মার্চ চতুর্থ ও ১৮ জুন পঞ্চম ধাপে উপজেলা নির্বাচন করা হবে।

মন্তব্য