kalerkantho


বাংলা

উচ্চতর দক্ষতার উত্তর চার প্যারায় লিখবে

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



উচ্চতর দক্ষতার উত্তর চার প্যারায় লিখবে

প্রথম পত্র : সৃজনশীল অংশের নম্বর বাড়িয়ে ৭০ ও বহু নির্বাচনী অংশের নম্বর কমিয়ে ৩০ করা হয়েছে।

♦  ক-গদ্য, খ-পদ্য, গ-উপন্যাস ও ঘ-নাটক—এই চারটি অংশ থেকে সৃজনশীল প্রশ্ন থাকবে।

ক থেকে ৪টি, খ থেকে ৩টি, গ থেকে ২টি ও ঘ থেকে ২টি—মোট ১১টি প্রশ্ন থাকবে। ক ও খ বিভাগ থেকে ২টি করে ৪টি এবং গ ও ঘ বিভাগের প্রতিটি থেকে অন্তত ১টি করে মোট ৭টি প্রশ্নের উত্তর দিতে হবে।

বইয়ের গদ্য, পদ্য, উপন্যাস ও নাটকের আলোকে উদ্দীপক তৈরি করা হবে। যে বিষয়বস্তুর ওপর উদ্দীপক থাকবে সেটার সঙ্গে সংশ্লিষ্ট অধ্যায় বা পাঠ থেকেই জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্ন করা হবে। এ দুটি প্রশ্নের উত্তর সরাসরি বই থেকেই দিতে হবে। প্রয়োগ ও উচ্চতর দক্ষতামূলক প্রশ্ন হবে উদ্দীপক ও বইয়ের সংশ্লিষ্ট বিষয়বস্তুর আলোকে। সৃজনশীল প্রশ্নের উত্তর ঠিক সময়ে শেষ করতে পারাটাই একটি চ্যালেঞ্জ। সৃজনশীল/লিখিত অংশে ১টি প্রশ্নের উত্তর ১৭ মিনিটের মধ্যেই শেষ করতে হবে, তবেই সব (৭টি) প্রশ্নের উত্তর দিতে পারবে।

♦  বহু নির্বাচনী প্রশ্নের উত্তর প্রায়ই সংশয় (কনফিউশন) সৃষ্টি করে, তাই খেয়াল করে সঠিক উত্তরটি নির্বাচন করতে হবে।

♦  উচ্চতর দক্ষতার ৪ নম্বরের জন্য চারটি প্যারায় জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতার উত্তর লিখবে।

♦  উচ্চতর দক্ষতামূলক প্রশ্নের উত্তরে উদ্দীপক ও মূল বিষয়বস্তুর আলোকে নিজের মতামত লিখতে হয়। প্রশ্নে সাধারণত একটি অনুসিদ্ধান্ত দেওয়া থাকে। যদি সিদ্ধান্তটি ঠিক হয়, তাহলে ব্যাখ্যা-বিশ্লেষণ করে প্রমাণ করতে হবে—কেন ঠিক। আর যদি ভুল হয়, তাহলে ‘কেন ভুল’—তাও লিখতে হবে।

 

দ্বিতীয় পত্র : ব্যাকরণ অংশের পূর্ণমান ৩০। এখানে ছয়টি প্রশ্ন (বিকল্পসহ) থাকবে। প্রতিটি প্রশ্নের মান ৫। এ ক্ষেত্রে সাধারণত ‘ক’ নম্বর প্রশ্ন বর্ণনামূলক এবং ‘খ’ নম্বর প্রশ্ন নির্ণয়মূলক হয়। বাংলা উচ্চারণের নিয়ম, বিভিন্ন শব্দের সঠিক উচ্চারণ, বাংলা বানানের নিয়ম জানা থাকলে ১ ও ২ নম্বর প্রশ্নের উত্তরে ভালো করা যাবে। ৩ নম্বর প্রশ্নে ব্যাকরণিক শব্দ শ্রেণি বা পদ থেকে একটি বর্ণনামূলক উত্তর দিতে হবে। ৪ নম্বর প্রশ্নে উপসর্গ, সমাস ও প্রকৃতি-প্রত্যয়ের মধ্যে যেকোনো দুটি পাঠ থেকে প্রশ্ন থাকবে এবং একটির উত্তর দিতে হবে। ৫ নম্বর প্রশ্নে ভালো করতে হলে বাক্য পরিবর্তনের নিয়মগুলো ভালোভাবে জানতে হবে। ৬ নম্বর প্রশ্নে অশুদ্ধ বাক্যের মধ্যে পাঁচটিকে শুদ্ধ করতে হবে।

নির্মিতি অংশের মান ৭০। এখানেও ছয়টি প্রশ্ন থাকবে এবং প্রতিটি প্রশ্নের বিকল্প থাকবে। এর মধ্যে রচনায় ২০ নম্বর এবং অন্যান্য প্রশ্নের জন্য ১০ নম্বর করে থাকবে।


মন্তব্য