kalerkantho


উচ্চতর গণিত

১০টি অধ্যায় থেকে ২৫টি এমসিকিউ আসবে

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



১০টি অধ্যায় থেকে ২৫টি এমসিকিউ আসবে

সৃজনশীল পদ্ধতিতে প্রশ্ন হবে, তাই বলে ভয়ের কিছু নেই। এ পদ্ধতিতে সহজেই বেশি নম্বর তোলা যায়।

উচ্চতর গণিতে প্রতিটি পত্রে সৃজনশীল লিখিত অংশে ৫০ নম্বর, সৃজনশীল বহু নির্বাচনী অংশে ২৫ নম্বর এবং ব্যবহারিক অংশে ২৫ নম্বর অর্থাৎ মোট ১০০ নম্বর।

প্রতিটি পত্রে সৃজনশীল লিখিত অংশে দুটি করে বিভাগ থাকবে। প্রতিটি বিভাগে ৪টি করে মোট ৮টি সৃজনশীল প্রশ্ন থাকবে। প্রতিটি বিভাগ থেকে কমপক্ষে ২টি করে মোট ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে।

প্রতিটি অধ্যায়ের ওপর অল্প অল্প ধারণা থাকার চেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়গুলোর ওপর পুরোপুরি ধারণা রাখা অনেক ভালো। গণিতে ভালো করার শর্ত হচ্ছে বেশি বেশি চর্চা করা। পরীক্ষায় তখনই একটি সমস্যার সমাধান সহজেই করা যাবে, যখন আগে থেকেই এ ধরনের সমস্যা সমাধানের চর্চা থাকে।

ভালো ফলের জন্য এখন যা যা করতে হবে—

• বইয়ের কোন অধ্যায়ের কোন অঙ্কগুলো গুরুত্বপূর্ণ—সেগুলো চিহ্নিত করো।

• গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো এমনভাবে অনুশীলন করো, যেন প্রশ্ন যেভাবেই আসুক না কেন—ঠিকঠাক বুঝে লিখতে পারো।

• দুশ্চিন্তা না করে প্রস্তুতি এগিয়ে রাখো আর আত্মবিশ্বাস বাড়াও।

 

গুরুত্বপূর্ণ অধ্যায়

প্রথম পত্র : ক-বিভাগ থেকে অধ্যায়-১*, ৩*, ৪ ও ৫। খ-বিভাগ থেকে অধ্যায়-৭*, ৯* ও ১০*।

দ্বিতীয় পত্র : ক-বিভাগ থেকে অধ্যায়-৩*, ৪*, ৫* ও ৭। খ-বিভাগ থেকে অধ্যায়-৬*, ৯ ও ১০*।

যে সমস্যাগুলো কঠিন মনে হয় কিংবা করতে বিশেষ কৌশল লাগে, সেগুলো চিহ্নিত করো। পরীক্ষার আগে সেগুলো হাতে-কলমে চর্চা করতে ভুলবে না। সর্বোচ্চ সংখ্যক সমস্যা সমাধান শুধু নয়, সর্বোচ্চ নম্বর পাওয়া যায় এদিকেও মনোযোগ রাখবে।

জটিল সংখ্যার পরমমান (মডুলাস) ও নতি (আর্গুমেন্ট) নির্ণয়ে সীমাবদ্ধতা, ত্রিকোণমিতিক সমীকরণের সাধারণ সমাধানে প্রয়োজনে শুদ্ধি পরীক্ষায় যেন ভুল না হয়। পরীক্ষার শেষ দিকে রিভিশনের জন্য অন্তত ১০-১৫ মিনিট সময় হাতে রাখবে।

 

ম্যাট্রিকস ও নির্ণায়কের চিহ্ন ব্যবহারে সতর্ক হবে। ভেক্টরের চিহ্ন, ক্রস বা ডট, সমাকলনে সমাকলন ধ্রুবক (প্রযোজ্য হলে) যেন বাদ না পড়ে

 

২৫টি বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) করা হবে ১০টি অধ্যায় থেকে। প্রতিটি অধ্যায় থেকে ২-৩টি বহু নির্বাচনী প্রশ্ন  থাকবে। বহু নির্বাচনী প্রশ্নের জন্য অধ্যায়ভিত্তিক সূত্রগুলোর প্রতি বেশি যত্নবান হবে। গত বছর যে প্রশ্ন এসেছে, এবার আসবে না—এমনটি ভাববে না।

বইয়ের কোনো অধ্যায়ের অনুশীলনীর অঙ্ক বহু নির্বাচনী প্রশ্ন হিসেবে দিলে যেন এক মিনিটেই করা যায়—সেভাবে প্রস্তুতি নেবে।


মন্তব্য