kalerkantho


পদার্থবিজ্ঞান

বহু নির্বাচনীর জন্য সব অধ্যায় পড়তে হবে

১৯ মার্চ, ২০১৭ ০০:০০



বহু নির্বাচনীর জন্য সব অধ্যায় পড়তে হবে

প্রতিটি পত্রে সৃজনশীল প্রশ্ন থাকবে ৮টি। এর মধ্যে উত্তর করতে হবে ৫টির (মান ৫০) এবং  বহু নির্বাচনী প্রশ্ন থাকবে ২৫টি (মান ২৫)।

এ ছাড়া ব্যবহারিকে ২৫ নম্বর।

 

গুরুত্বপূর্ণ অধ্যায়

প্রথম পত্র : যে অধ্যায়গুলোর ওপর বেশি গুরুত্ব দেবে—

ভেক্টর, গতিবিদ্যা, নিউটোনিয়ান বলবিদ্যা, কাজ, শক্তি ও ক্ষমতা, পর্যাবৃত্তিক গতি, তরঙ্গ ও আদর্শ গ্যাস এবং গ্যাসের গতিতত্ত্ব। এ অধ্যায়গুলো তোমরা খুব যত্নসহকারে পড়বে। কারণ এ অধ্যায়গুলো থেকে সৃজনশীল প্রশ্ন থাকার সম্ভাবনা বেশি। তবে নৈর্ব্যক্তিক প্রশ্নের সব উত্তর ভালোভাবে দিতে হলে তোমাদের সম্পূর্ণ বই ভালো করে পড়তে হবে। পদার্থবিজ্ঞান প্রথম পত্রে প্রশ্নের উত্তর করার সময় গাণিতিক টার্মগুলো ভালো করে শিখতে হবে, এককগুলো যথাযথভাবে লিখতে হবে, যেখানে চিত্রের প্রয়োজন সেখানে অবশ্যই চিত্র সংযোজন করতে হবে। উচ্চতর দক্ষতাসম্পন্ন প্রশ্নগুলো ভালো করে বারবার পড়তে হবে, তাহলে এটি সম্পর্কে ভালো ধারণা পেয়ে যাবে।

দ্বিতীয় পত্র : স্থির তড়িৎ, বলতড়িৎ, তাপ গতিবিদ্যা, তড়িতের চৌম্বক ক্রিয়া, জ্যামিতিক আলোক, ভৌত আলোক বিজ্ঞান, আধুনিক পদার্থবিজ্ঞান ও পরমাণুর মডেল এবং নিউক্লীয় পদার্থবিজ্ঞান।

• গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো সৃজনশীল প্রশ্নের জন্য ভালো করে দেখবে, তবে বহু নির্বাচনী প্রশ্নের জন্য সব অধ্যায়ই পড়তে হবে।

• দ্বিতীয় পত্রে বিদ্যুৎ ও আলোক বিজ্ঞানে বর্তনী এবং আলোকচিত্র সুন্দর করে পরিচ্ছন্নভাবে আঁকতে হবে। তীর চিহ্নের মাধ্যমে বিদ্যুৎ প্রবাহ ও আলোক পথ দেখাতে হবে। গাণিতিক হিসাবগুলো ভালো করে করতে হবে এবং এককগুলো ঠিকভাবে লিখতে হবে।


মন্তব্য