kalerkantho


মনোনয়ন ফিরে পেলেন না বিএনপির দুলু

কালের কণ্ঠ অনলাইন   

৬ ডিসেম্বর, ২০১৮ ১৬:৫৬



মনোনয়ন ফিরে পেলেন না বিএনপির দুলু

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণে অবৈধ ঘোষিত হওয়া প্রার্থীদের আপিল শুনানির প্রথম দিনে বেশ কয়েকজন প্রার্থী তাদের মনোনয়ন ফিরে পেলেও প্রার্থিতা মেলেনি নাটোর-২ (সদর ও নলডাঙ্গা) আসনে বিএনপি প্রার্থী এবং দলটির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এম রুহুল কুদ্দুস তালুকদার দুলুর। তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার নির্বাচন ভবনে তার আপিলের শুনানির পর তার প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত বহাল রাখে ইসি।

এরআগে গত ২ ডিসেম্বর মনোনয়ন যাচাই-বাছাই করে দুলুর প্রার্থিতা অবৈধ ঘোষণা করা হয়। এরপর ৪ ডিসেম্বর রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের আপিলের দ্বিতীয় দিনে আপিল করেন তিনি।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, বসতবাড়িতে আগুন লাগানো ও বিস্ফোরক দ্রব্য আইনের দুটি মামলায় দুলুকে দুই বছরের কারাদণ্ড দেন নিম্ন আদালত। ওই আদেশের বিরুদ্ধে তিনি হাইকোর্টে আপিল করলেও আদালত সাজা বহাল রাখেন। এ কারণে রিটার্নিং কর্মকর্তা তাঁর মনোনয়নপত্র গ্রহণ করেননি।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, মোট ৫৪৩টি আপিল আবেদন পড়েছে। ৬ ডিসেম্বর প্রথম দিন ১ থেকে ১৬০ নম্বর আপিলের শুনানি হবে। ৭ ডিসেম্বর দ্বিতীয় দিনে ১৬১ থেকে ৩১০ নম্বর আবেদনের শুনানি হবে। আর ৮ ডিসেম্বর শেষ দিন শুনানি হবে ৩১১ থেকে ৫৪৩ নম্বর আবেদনের। প্রতিদিন সকাল ১০টা থেকে শুনানি শুরু হয়ে নির্ধারিত আবেদন নম্বর শেষ না হওয়া পর্যন্ত চলবে।

মনোনয়নপত্র বাছাইকালে ২ হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি অবৈধ বলে ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এগুলোর মধ্যে বিএনপির ১৪১টি, আওয়ামী লীগের ৩টি এবং জাতীয় পার্টির ৩৮টি মনোনয়নপত্র রয়েছে। এছাড়া স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে ৩৮৪টি।

৩৯টি দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে এবার ৩০০ সংসদীয় আসনে ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা দেয়। এর মধ্যে দলীয় মনোনয়নপত্র জমা পড়ে মোট ২ হাজার ৫৬৭টি, আর স্বতন্ত্র ছিল ৪৯৮টি।

আগামী ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ। আর ভোটগ্রহণ ৩০ ডিসেম্বর।



মন্তব্য