kalerkantho


জামায়াতের মনোনয়নপত্র

২৫ আসনের একটিতে, ৩০ স্বতন্ত্রের ১৮টিতে বাতিল

নিজস্ব প্রতিবেদক   

৩ ডিসেম্বর, ২০১৮ ০২:৩৯



২৫ আসনের একটিতে, ৩০ স্বতন্ত্রের ১৮টিতে বাতিল

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট থেকে ২৫টি আসন পেয়ে ২৪টিতে মনোয়নপত্র দাখিল করেছিল জামায়াত। এর মধ্যে একটিতে মনোনয়নপত্র বাতিল হয়েছে আয়কর রিটার্ন দাখিল না করার অভিযোগে। প্রার্থীটি হলেন দিনাজপুর-১ আসনে মোহাম্মদ হানিফ। জামায়াত নেতারা স্বতন্ত্র হিসেবে আরো ৩০টি আসনে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। এর মধ্যে ১৮টি আসনে ১৮ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। এর মধ্যে সমর্থকের স্বাক্ষর নিয়ে ত্রুটি ধরা পড়ায় রাজশাহী-১ আসনে দলটির কেন্দ্রীয় ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমানের মনোনয়নপত্র বাতিল হয় হয়।
 
রংপুর-৫ আসনে সমস্যা দেখা দেওয়ায় এ আসনে গোলাম রাব্বানীর মনোনয়নপত্র গ্রহণ করার জন্য নির্বাচন কমিশনের (ইসি) কাছে আবেদন করা হয়েছে বলে জানা গেছে। এ ছাড়া ঢাকা-১৫ আসনে দলটির কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমানের মনোনয়নপত্র বৈধ হিসেবে গ্রহণ করেছে ইসি। আরো যে ২২ আসনে মনোনয়নপত্র টিকে গেছে সেগুলো হচ্ছে—চট্টগ্রাম-১৫ আ ন ম শামসুল ইসলাম, কক্সবাজার-২ হামিদুর রহমান আযাদ, কুমিল্লা-১১ ডা. আব্দুল্লাহ মো. তাহের, খুলনা-৫ মিয়া গোলাম পরওয়ার, খুলনা-৬ শাহ মুহাম্মদ রুহুল কুদ্দুছ, সাতক্ষীরা-২ মুহাদ্দিস আব্দুল খালেক, সাতক্ষীরা-৩ মুহাদ্দিস রবিউল বাসার, সাতক্ষীরা-৪ মুক্তিযোদ্ধা গাজী নজরুল ইসলাম, ঝিনাইদহ-৩ মতিয়ার রহমান, যশোর-২ মুহাদ্দিস আবু সাঈদ মুহাম্মদ শাহাদত্ হুসাইন, বাগেরহাট-৩ আবদুল ওয়াদুদ, বাগেরহাট-৪ শহীদুল ইসলাম, ঠাকুরগাঁও-২ আবদুল হাকিম, দিনাজপুর-৬ আনওয়ারুল ইসলাম, নীলফামারী-২ মনিরুজ্জামান মন্টু, নীলফামারী-৩ আজিজুল ইসলাম, গাইবান্ধা-১ মাজেদুর রহমান, সিরাজগঞ্জ-৫ মাওলানা রফিকুল ইসলাম খান, পাবনা-৫ ইকবাল হুসাইন, সিলেট-৫ অধ্যক্ষ মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী, সিলেট-৬ মাওলানা হাবিবুর রহমান এবং পিরোজপুর-১ কারাদণ্ডপ্রাপ্ত ও বিতর্কিত জামায়াত নেতা দলটির নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর মেজো ছেলে শামীম সাঈদী। 
 
স্বতন্ত্র ১৮টি বাতিল : সমঝোতার ২৫টি আসনের বাইরে ৩০ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেন দলটির নেতারা। এর মধ্যে বাতিল হয়েছে নীলফামারী-১ আবদুস সাত্তার, পটুয়াখালী-২ ড. শফিকুল ইসলাম মাসুদ, কুষ্টিয়া-২ আবদুল গফুর, লালমনিরহাট-১ আবু হেনা এরশাদ হোসেন সাজু, চুয়াডাঙ্গা-২ রুহুল আমিন, লক্ষ্মীপুর-২ রুহুল আমীন, গাইবান্ধা-৪ ডা. আব্দুর রহিম, কুড়িগ্রাম-৪ মোস্তাফিজুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-২ ইয়াহিয়া খালেদ ও রাজশাহী-২ আসনে অধ্যাপক মাজেদুর রহমানের মনোয়নপত্র। এ ছাড়া স্থানীয় সরকার পরিষদ থেকে পদত্যাগসংক্রান্ত জটিলতার কারণে বগুড়া-৪ আসনে মাওলানা তায়েব আলী ও বগুড়া-৫ আসনের দবিবুর রহমানের মনোনয়নপত্র বাতিল করা হয়।


মন্তব্য