kalerkantho


নৌকায় আরো ১৬, ধানের শীষে ১৩

গণফোরামসহ জাতীয় ঐক্যফ্রন্টের সব দল ধানের শীষ প্রতীক নেবে জাতীয় পার্টির জোট ইসলামী ফ্রন্ট আর খোলাফত মজলিসকে নিয়ে

বিশেষ প্রতিনিধি    

১৬ নভেম্বর, ২০১৮ ১৫:৪২



নৌকায় আরো ১৬, ধানের শীষে ১৩

আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকা নিয়ে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে লড়তে চায় ১৬টি রাজনৈতিক দল। এগুলোর মধ্যে সাতটি দলের নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধন নেই। এ ছাড়া বিকল্পধারার বিষয়টি এখনো ঝুলে আছে। দলটি নিজস্ব প্রতীক কিংবা ‘মহাজোটে’ যোগ দিলে ক্ষেত্রবিশেষে নৌকা নিয়ে লড়বে। অন্যদিকে বিএনপির নির্বাচনী প্রতীক ধানের শীষ নিয়ে যৌথভাবে লড়তে যাচ্ছে ১২টি দল। এগুলোর মধ্যে আছে গণফোরামসহ জাতীয় ঐক্যফ্রন্টের অন্তর্ভুক্ত সব দল। অভিন্ন প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নির্বাচনী জোট গড়ার শেষ দিন গতকাল বৃহস্পতিবার ড. কামাল হোসেনের গণফোরাম ইসিকে জানিয়েছে, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গণফোরাম জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল হিসেবে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ধানের শীষ প্রতীকে অংশ নেবে।

বিকল্পধারা বাংলাদেশ গতকাল ইসিকে জানিয়েছে, তাদের প্রার্থীরা দলীয় কুলা প্রতীকে নির্বাচন করবেন। তবে ১৪ দলের সঙ্গে মাহাজোট সম্প্রসারণের বিষয়ে আলোচনা এখনো চলছে। বিকল্পধারা মহাজোটে অংশ নিলে সে অবস্থায় যুক্তফ্রন্ট ও বিকল্পধারার কিছু প্রার্থী ক্ষেত্রবিশেষে নৌকা প্রতীকে নির্বাচন করবেন। এর আগে গতকালই বিকল্পধারার সভাপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী যুক্তফ্রন্টের পক্ষ থেকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর লেখা এক চিঠিতে জোটের প্রতীক বরাদ্দের সময়সীমাসহ নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেওয়ার জন্য আবেদন করেন।

ইসি সূত্রে জানা যায়, গত ১১ নভেম্বর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সই করা এক চিঠিতে আওয়ামী লীগ ছাড়াও ১৫টি দলের নাম ইসিকে জানানো হয়, যারা নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। ওই দলগুলো হচ্ছে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, ওয়ার্কার্স পার্টি, সাম্যবাদী দল, গণতন্ত্রী পার্টি, ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), গণ আজাদী লীগ, গণতান্ত্রিক মজদুর লীগ, কমিউনিস্ট কেন্দ্র, বাংলাদেশ তরীকত ফেডারেশন, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) (অনিবন্ধিত অংশ), জাতীয় পার্টি (জেপি), ইসলামী ফ্রন্ট (বাহাদুর শাহ), বাংলাদেশ জাসদ, কৃষক শ্রমিক পার্টি ও তৃণমূল বিএনপি।

অনিবন্ধিত দল কৃষক শ্রমিক পার্টি ইসিকে আলাদাভাবে চিঠি দিয়ে জানায়, তারা আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের মনোনয়ন ফরম কিনেছে এবং পিরোজপুর-১ ও ২ আসন থেকে তারা নির্বাচন করতে চায়।

ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ গতকাল বলেন, ‘নির্বাচনী জোট গঠনের জন্য সময়সীমা আর বাড়ানো হবে না। ঐক্যফ্রন্টের নিবন্ধিত দলগুলো বিএনপির প্রতীক ধানের শীষে নির্বাচন করবে বলে আমাদের জানিয়েছেন। আর আওয়ামী লীগ জোটগতভাবে নির্বাচন করার যে তালিকা ইসিতে জমা দিয়েছে, তাতে বিকল্পধারা ও জাতীয় পার্টি নেই।’



মন্তব্য