kalerkantho


‘আজকে প্রশ্ন বাংলাদেশে গণতন্ত্র থাকবে কি থাকবে না’

কালের কণ্ঠ অনলাইন   

৯ নভেম্বর, ২০১৮ ১৮:৫১



‘আজকে প্রশ্ন বাংলাদেশে গণতন্ত্র থাকবে কি থাকবে না’

বক্তব্য দীর্ঘ নয়, সময় খুব সংকীর্ণ, সংকট আরও ভয়াবহ। আজকে প্রশ্ন বাংলাদেশে গণতন্ত্র থাকবে কি থাকবে না। প্রশ্ন বাংলাদেশ স্বাধীন স্বার্বভৌম রাষ্ট্র হিসেবে টিকে থাকতে পারবে কি পারবে না। আমাদের কথা বলার অধিকার, ভোট দেওয়ার অধিকার থাকবে কি থাকবে না, সংগঠন করার অধিকার থাকবে কি থাকবে না, মৌলিক প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

শুক্রবার বিকেলে রাজশাহীর মাদ্রাসা মাঠে জাতীয় ঐক্যফ্রন্ট আয়োজিত জনসভায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা ঐক্য করেছি, খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে মিটিংয়ে বলেছিলেন, আমি হিংসা চাই না, শান্তি চাই। আপনারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করবেন। সবাইকে ঐক্যবদ্ধ করবেন।

মির্জা ফখরুল বলেন, আমরা সংলাপে দাবি দিয়ে এসেছি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। সংসদ ভেঙে দিতে হবে। দেশনেত্রীকে মুক্তি দিতে হবে।
   
নেতাকর্মীদের উদ্দেশে বলেন, আমরা জানি আপনারা অনেক ত্যাগ স্বীকার করেছেন। দেশের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্যেই আপনার এ ত্যাগ। মামলা হামলায় আপনারা জর্জরিত। এখানে একজনও নেই যার বিরুদ্ধে মামলা নেই।

খালেদা জিয়াসহ সব নেতাকর্মীদের মুক্তি দিতে হবে। তাহলেই নির্বাচনে যাবো উল্লেখ করে তিনি বলেন, নইলে নির্বাচনে যাব না। দেশনেত্রীকে মুক্তি দিয়ে তাকে নির্বাচনের মাঠে কাজ করতে দিতে হবে। অন্যথায় কোনো তফসিল গ্রহণযোগ্য হবে না।

এ রাজশাহী থেকে অনেকে রক্ত দিয়ে বিদায় নিয়েছে তাদের রক্ত বৃথা যেতে দেওয়া যাবে না। আমরা জানি রাস্তায় আপনাদের বাধা দিয়েছে। কিন্তু সব বাধা উপেক্ষা করে দেশনেত্রীর মুক্তির জন্য গণতন্ত্রের জন্য এখানে এসেছেন।
 
সবশেষে জানতে চাই আপনারা কি দেশনেত্রীর মুক্তি চান? তারেক রহমানকে ফিরিয়ে আনতে চান, গণতন্ত্রের প্রতিষ্ঠা চান? তাহলে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে। আন্দোলন করেই গণতন্ত্রকে ফিরিয়ে আনতে হবে।



মন্তব্য

Sagor commented 5 days ago
ডক্টর কামাল হোসেইন এন্ড কাদের সিদ্দিকী এবং হাসিনা আমি পছন্দ করি না বাংলাদেশ রাজনীতি । কিন্তু একটা জিনিস ভাবি কেন আমরা দেশকে পরিবর্তন করছি না । হে হয়তো ভালো কাওকে খুঁজে পাচ্ছি না । এবার দেখলাম ডক্টর কামাল হোসেইন এন্ড কাদের সিদ্দিকী ফ্রন্ট করেছেন আসার আলো দেখছিলাম ।কিন্তু যখন উনাদের আসে পাশে চামচা গুলি দেখলাম আশাহত হলাম । এই দুজন লোকের এতো ক্ষমতা দেশ স্বাধীনের সময় তাদের কেন অন্য কারো সাপোর্ট লাগবে । তাহলে পার্থক্য কোথায় হাসিনা এন্ড উনাদের। প্লিজ আপনারা রিয়েলি দেশের মানুষের জানায় কিছু করেন লাইক যেমন করে দেশটি স্বাধীন করেছেন, মাননিয়া হাসিনা মাননীয় ডক্টর কামাল হোসেইন এন্ড মাননীয় কাদের সিদ্দিকী দেশ স্বাধীন করার পিছনে আপনাদের এন্ড আপনাদের পরিবারের অবদান অনেক । আসুন না সব ভুলে দল ভুলে লোভ ভুলে আবার একবার দেশটা সেদিন করেন । আপ পনাদের কাছে আমি এটা আশা করতেই পারি।
abid commented 5 days ago
Gonototro na thakley apni Fokrul islam rajshahi moydana vau vau korsan ki kora apni akta dhum pagol.