kalerkantho


‘বিএনপি-জামাতকে ক্ষমতায় বসানোর চক্রান্তে যুক্ত হবে না বিকল্পধারা’

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৮ ২০:০৬



‘বিএনপি-জামাতকে ক্ষমতায় বসানোর চক্রান্তে যুক্ত হবে না বিকল্পধারা’

বাংলাদেশের স্বাধীনতাবিরোধী জামায়াতের সঙ্গ ত্যাগ করে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত বিএনপি-জামাতকে এককভাবে ক্ষমতায় বসানোর জন্য বিকল্পধারা বাংলাদেশ কোনো চক্রান্তে সম্পৃক্ত হবে না বলে জানিয়েছেন দলটির মহাসচিব মেজর (অব.) এমএ মান্নান।

আজ শনিবার সন্ধ্যায় রাজধানীর বারিধারায় বি চৌধুরীর বাসভবনে তিনি লিখিত বক্তব্যে এ ঘোষণা দেন। এ সময় বিকল্পধারার সভাপতি ডা. একিউএম বদরুদোজ্জা চৌধুরী, তার ছেলে মাহি বি চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে প্রায় একই সময়ে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএনপিকে নিয়ে জাতীয় ঐক্যের ঘোষণা দেন ড. কামাল। এর আগে ড. কামালের বাসায় আলোচনা শেষে বেরিয়ে যান বি চৌধুরী।

এরপরই বারিধারায় তার বাসায় সংবাদ সম্মেলনে দলের মহাসচিব এমএ মান্নান বলেন, আজকের পর থেকে জাতীয় ঐক্যের নামে বিএনপির সঙ্গে কোনো বৈঠকে বসে জাতিকে বিভ্রান্ত করার সুযোগ বিকল্পধারা দেবে না। স্বাধীনতাবিরোধীদের সঙ্গ ত্যাগ করে জাতীয় সংসদে ভারসাম্যের ভিত্তিতে স্বেচ্ছাচার মুক্ত বাংলাদেশ গড়ার বিষয়ে বিএনপির পক্ষ থেকে সুস্পষ্ট ঘোষণা দিতে হবে। অন্যথায় শুধুমাত্র বিএনপিকে এককভাবে ক্ষমতায় বসানোর জন্য কোনো চক্রান্তে সম্পৃক্ত হবে না বিকল্প ধারা।

এ সময় বিকল্পধারার মাহি বি চৌধুরী অভিযোগ করেন, ঐক্য প্রক্রিয়া বিনষ্ট করার চক্রান্ত চলছে।

বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, স্বাধীনতা বিরোধীদের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যে ঐক্য প্রক্রিয়া চলছে তার সঙ্গে বিকল্পধারা থাকবে না।

তবে দুইটি শর্ত পূরণ হলে বিকল্পধারা জাতীয় ঐক্য ফ্রন্টে আসার কথা ভেবে দেখতে পারেন। দুই শর্ত হলো স্বাধীনতা বিরোধীদের সঙ্গে প্রত্যক্ষ-পরোক্ষভাবে কোনো ঐক্য নয়। সংসদে ভারসাম্য ও স্বেচ্ছাচারিতা বন্ধ করতে বিকল্প ধারাকে মোট আসন থেকে ১৫০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দিতে হবে। তাহলে জাতীয় ঐক্য ফ্রন্টে যাবে বিকল্পধারা।



মন্তব্য