kalerkantho


চট্টগ্রাম নগরীর ছয় আসন

আওয়ামী লীগের ভরসা ৮ মেগা প্রকল্প

শিমুল নজরুল, চট্টগ্রাম   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ১১:২১



আওয়ামী লীগের ভরসা ৮ মেগা প্রকল্প

বন্দরনগরীর চেহারা বদলে দিতে চলছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) আটটি মেগা প্রকল্পের কাজ। এতে ব্যয় হচ্ছে ১৪ হাজার কোটি টাকা। এর আগে গত ১০ বছরে প্রায় ছয় হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করেছে সিডিএ। আগামী সংসদ নির্বাচনের বৈতরণী পেরোতে এই উন্নয়ন কর্মযজ্ঞেই ভরসা রাখছেন নগরীর ছয়টি আসনের সরকারদলীয় মনোনয়নপ্রত্যাশীরা।

চলমান মেগা প্রকল্পগুলো হলো—পতেঙ্গা থেকে ফৌজদারহাট পর্যন্ত ১৮ কিলোমিটার সিটি আউটার রিং রোড, পতেঙ্গায় বিশ্বমানের পর্যটনকেন্দ্র, ফৌজদারহাট থেকে বায়েজিদ বোস্তামী রোড ছয় কিলোমিটার পর্যন্ত বাইপাস রোড, লালখান বাজার থেকে এয়ারপোর্ট পর্যন্ত ১৮ কিলোমিটার এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ, বাকলিয়া  অ্যাকসেস রোড, চাক্তাই খালের মুখ থেকে কালুরঘাট ব্রিজ পর্যন্ত কর্ণফুলী নদীরে তীরে আট কিলোমিটার বাঁধ ও রাস্তা নির্মাণ, জলাবদ্ধতা নিরসন প্রকল্প, অনন্যা উপশহর প্রকল্প, ২০০ ফ্ল্যাটের সিডিএ স্কয়ার প্রকল্প।

জানতে চাইলে সিডিএর চেয়ারম্যান আবদুচ ছালাম কালের কণ্ঠকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা, চট্টগ্রামবাসীর সহযোগিতা এবং সিডিএর উদ্যোগের কারণেই উন্নয়নকাজ করা সম্ভব হয়েছে। বর্তমানে যেসব মেগা প্রকল্প চলমান, সেগুলো বাস্তবায়িত হলে বন্দরগরী ৫০ বছর এগিয়ে যাবে।

সিডিএ সূত্র জানায়, মহাজোট সরকার ক্ষমতায় আসার পর সিডিএ চেয়ারম্যান হিসেবে দুই বছরের জন্য নিয়োগ পান চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের অর্থ সম্পাদক আবদুচ ছালাম। তাঁর মেয়াদ আরো পাঁচবার বাড়ানো হয়। এ সময়ের মধ্যে কাজ শেষ হওয়া প্রকল্পের মধ্যে রয়েছে কালুরঘাট থেকে বহদ্দারহাট পর্যন্ত ছয় কিলোমিটার রাস্তার সম্প্রসারণ ও উন্নয়ন, বহদ্দারহাট থেকে গণি বেকারি পর্যন্ত সড়ক, চকবাজার থেকে আন্দরকিল্লা পর্যন্ত সিরাজউদ্দৌলা রোড, আন্দরকিল্লা থেকে লালদীঘির পাড় পর্যন্ত সড়ক, ফিরিঙ্গিবাজার রোড, সদরঘাট রোড, পাঠানটুলী রোড, ঢাকা ট্রাংক রোড, সাগরিকা রোড, বায়েজিদ রোড, অক্সিজেন-কুয়াইশ সংযোগ সড়ক (বঙ্গবন্ধু এভিনিউ), ডিসি রোড, অক্সিজেন থেকে চকবাজার পর্যন্ত হাটহাজারী রোড, কালুরঘাট ভারী শিল্প এলাকার রাস্তার উন্নয়ন ও সম্প্রসারণ এবং মোহরা রোড নেটওয়ার্ক। বঙ্গবন্ধু এভিনিউতে নির্মাণ করা হয়েছে জাতির পিতার সর্বোচ্চ ম্যুরাল। শিক্ষা খাতের উন্নয়নে সিডিএ গার্লস স্কুল অ্যান্ড কলেজ, সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ এবং সিডিএ শিশুকানন স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে। এ ছাড়া চলমান প্রকল্পগুলোর মধ্যে অন্যতম হচ্ছে সল্টগোলায় নারী শ্রমিকদের জন্য ডরমিটরি নির্মাণ, বহদ্দারহাট জংশনে এমএ মান্নান ফ্লাইওভার, কদমতলী ফ্লাইওভার, মুরাদপুর থেকে লালখান বাজার পর্যন্ত আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভার ও দেওয়ানহাট ওভারপাস নির্মাণ প্রকল্প। 



মন্তব্য