kalerkantho


বিএনপির সঙ্গে সংলাপ সম্ভাবনা নাকচ করলেন তোফায়েল আহমেদ

নিজস্ব প্রতিবেদক   

১ আগস্ট, ২০১৮ ০৩:২৩



বিএনপির সঙ্গে সংলাপ সম্ভাবনা নাকচ করলেন তোফায়েল আহমেদ

তোফায়েল আহমেদ। ফাইল ছবি

জাতীয় সংসদের নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সরকারের ‘সংলাপ’ হওয়ার কোনো সম্ভাবনা দেখছেন না বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। গতকাল মঙ্গলবার তিনি বলেছেন, ‘ব্যক্তিগত বা দলের হয়েও বলতে পারি, নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সংলাপের কোনো সম্ভাবনা নেই।’

জাপান সফর বিষয়ে গতকাল সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ কথা বলেন রাজনীতি প্রসঙ্গে। সম্প্রতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নেতাদের সঙ্গে টেলিফোনেও সংলাপ হতে পারে। বিষয়টি নিয়ে নানা গুঞ্জন চলায় সাংবাদিকরা গতকাল প্রশ্ন করেন বাণিজ্যমন্ত্রীকে। জবাবে সংলাপের সম্ভাবনা নাকচ করে দিয়ে তোফায়েল আহমেদ বলেন, গত জাতীয় নির্বাচনের আগে বিএনপিকে সংলাপের আহ্বান জানানো হয়েছিল। তাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছিল। তখন তারা সেসব গ্রহণ করেনি। উল্টো জ্বালাও-পোড়াও করেছে। এসব করে তারা কোনো সফলতা পায়নি, বরং জনগণ তাদের প্রত্যাখ্যান করেছে।

জাতীয় সংসদের গত নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে টেলিফোন করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সংলাপের আমন্ত্রণ জানান। পরে জাতিসংঘের দূত তারানকোর উপস্থিতিতে দুই দলের নেতাদের মধ্যে সংলাপ হয়। এর আগে চারদলীয় জোট সরকারের শেষ সময়ে নির্বাচন নিয়ে আনুষ্ঠানিক সংলাপ হয় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল জলিল ও বিএনপি মহাসচিব মান্নান ভূঁইয়ার মধ্যে। ফলপ্রসূ না হলেও এই সংলাপ রাজনীতিতে গুরুত্বপূর্ণ নিয়ামক বলে বিবেচনা পাচ্ছে।



মন্তব্য