kalerkantho


'সরকারের সমালোচনা করাই মাহমুদুর রহমানের অপরাধ'

কালের কণ্ঠ অনলাইন   

২৬ জুলাই, ২০১৮ ০০:৪০



'সরকারের সমালোচনা করাই মাহমুদুর রহমানের অপরাধ'

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, পরিকল্পিতভাবে মাহমুদুর রহমানের ওপর হামলা চালানো হয়েছে। তিনি সাহসী মানুষ। তিনি লেখক, সাংবাদিক। সরকারের সমালোচনা করাটাই তার অপরাধ ছিল। এই সরকার সত্যকে বরদাশত করতে পারে না। মাহমুদুর রহমানের ওপর এই আক্রমণ দেশের বাক-স্বাধীনতার ওপর আক্রমণ, সংবাদপত্রের ওপর আক্রমণ।

বুধবার জাতীয় প্রেস কাবের কনফারেন্স লাউঞ্জে বেগম খালেদা জিয়ার মুক্তি ও মাহমুদুর রহমানের ওপর হামলার প্রতিবাদে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মওদুদ বলেন, বর্তমানে যারা ভিন্নমত পোষণ করেন তাদেরকে মামলা দিয়ে দমন করছে সরকার। মাহমুদুর রহমানের বিরুদ্ধে মামলায় দিয়েছে। তিনি আইনে বিশ্বাস করেন বলেই কুষ্টিয়ায় গিয়েছিলেন।

নির্বাচনকালীন সময়ে নির্দলীয় সরকার থাকতে হবে উল্লেখ করে তিনি বলেন, যাদের নির্বাচনের ফলাফলে কোনো স্বার্থ থাকবে না তাদেরকে নির্বাচনকালীন সরকারে বসাতে হবে। সেনা মোতায়েন করতে হবে এবং তাদের ম্যাজিস্ট্রেসি দিতে হবে। আর নির্বাচন কমিশন পুনর্গঠন করতে হবে। বর্তমান কমিশন দিয়ে দেশে অবাধ-সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। খুলনা ও গাজীপুর সিটি নির্বাচনে তারা এটা প্রমাণ করেছে। আসন্ন তিন সিটি নির্বাচনেও সেটি প্রমাণ হবে।

কয়লা কেলেঙ্কারি প্রসঙ্গে তিনি বলেন, বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রায় সোয়া লাখ টন কয়লা উধাও হয়েছে বলে দুর্নীতি দমন কমিশনের অনুসন্ধানে ধরা পড়ে। যার মূল্য আনুমানিক ২০০ কোটি টাকা। অভিযোগ উঠেছে বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হাবীব উদ্দিন আহমদ ও অন্যদের বিরুদ্ধে।

সভায় আরো বক্তব্য রাখেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক ক‌র্নেল (অব.) আনোয়ারুল আজিম, নির্বাহী কমিটির সদস্য ইসমাইল হোসেন বেঙ্গল, জাহাঙ্গীর আলম ও নাগরিক দলের সভাপতি সৈয়দ ওমর ফারুক প্রমুখ।



মন্তব্য