kalerkantho


সংবাদ সম্মেলনে মান্না

দেশ থেকে বছরে লাখো কোটি টাকা পাচার হচ্ছে

নিজস্ব প্রতিবেদক   

১৮ জুলাই, ২০১৮ ০৪:৫৪



দেশ থেকে বছরে লাখো কোটি টাকা পাচার হচ্ছে

মাহমুদুর রহমান মান্না। ফাইল ছবি

বাংলাদেশ থেকে এখন বছরে প্রায় লাখো কোটি টাকা পাচার হচ্ছে বলে অভিযোগ করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, ‘জিডিপি ও মাথাপিছু আয়ের প্রবৃদ্ধি দেখিয়ে ক্ষমতাসীন সরকার দাবি করার চেষ্টা করছে, বাংলাদেশে অনেক অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে। কিন্তু বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরিসংখ্যান আমাদের ভিন্ন গল্প বলে। দুর্নীতির মাধ্যমে সমাজের মুষ্টিমেয় কিছু মানুষের কাছে চলে যাওয়া টাকা শেষ পর্যন্ত দেশে না থেকে পাচার হয়ে যায়।’

গতকাল মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে, ‘ক্যাম্পেইন অ্যাগেইনস্ট স্টেট করাপশন’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

দুর্নীতির বিরুদ্ধে জনমত গড়তেই তাঁর এই সংবাদ সম্মেলন। মূলত অনলাইনের মাধ্যমে এর প্রচারণার মূল পর্বটি পরিচালিত হবে। ক্যাম্পেইন অ্যাগেইনস্ট স্টেট করাপশনের মূল স্লোগান হচ্ছে—দুর্নীতির মহোত্সবে দেশ।

এই ক্যাম্পেইন উপলক্ষে সারা দেশে পোস্টার, লিফলেট ও অনলাইনে পেজ ওপেন করা হবে।

মান্না বলেন, গ্লোবাল ফিনানশিয়াল ইন্টিগ্রিটির আগের তথ্য অনুযায়ী এটা যৌক্তিকভাবে অনুমান করাই যায়, পাচারের অঙ্কটি এখন বছরে প্রায় এক লাখ কোটি টাকায় পৌঁছেছে।

মান্না আরো বলেন, এ দেশে দুর্নীতি কতটা বীভত্স পর্যায়ে চলে গেছে, সাধারণ মানুষ সেটা জানে না। রাষ্ট্রের কাছ থেকে শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তাসহ অন্যান্য খাতে প্রাপ্য তারা পায় না সর্বগ্রাসী দুর্নীতির কারণেই।

মান্না আরো বলেন, মানু্ষকে দুর্নীতির বিষয়ে যথেষ্ট তথ্য দিতে হবে এবং এর মাধ্যমে মানুষকে দুর্নীতির বিরুদ্ধে সচেতন করতে হবে। এই সচেতনতা মানুষকে দুর্নীতির বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে প্রণোদনা জোগাবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন গণস্বাস্থ্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, জাসদের (রব) সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন প্রমুখ।



মন্তব্য