kalerkantho


খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা খুবই খারাপ : মির্জা ফখরুল

কালের কণ্ঠ অনলাইন   

২৮ এপ্রিল, ২০১৮ ২০:০৫



খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা খুবই খারাপ : মির্জা ফখরুল

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা ‘খুবই খারাপ’ বলে দাবি করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এজন্য তিনি উদ্বেগও প্রকাশ করেছেন।

শনিবার (২৮ এপ্রিল) বিকেলে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি খালেদার সঙ্গে সাক্ষাৎ শেষে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ফখরুল এ উদ্বেগ প্রকাশ করেন।

বিকেল ৩টা ৫০ মিনিটে ফখরুলের সঙ্গে কারাগারের ভেতরে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও মির্জা আব্বাস। এক ঘণ্টারও বেশি সময় সাক্ষাৎ শেষে ৫টার দিকে বেরিয়ে আসেন তারা।

ফখরুল বলেন, ‘গণতন্ত্রের মুক্তির জন্য দলের নেতাকর্মীদের সাহসের সঙ্গে আন্দোলন চালিয়ে যেতে নির্দেশ দিয়েছেন বিএনপি চেয়ারপারসন। আজকে আমরা তাকে যা দেখেছি, তার শরীর অত্যন্ত খারাপ। তাতে আমরা অত্যন্ত উদ্বিগ্ন।’

খালেদার মুখে তার অসুস্থার কথা তুলে ধরে ফখরুল বলেন, ‘তিনি যে বর্ণনা দিয়েছেন, তার বাঁ হাত আস্তে আস্তে শক্ত হয়ে যাচ্ছে। ওজনও বেড়ে গেছে বাঁ হাতের। বাঁ পা থেকে শুরু করে গোটা বাঁ দিকে পেছনে পর্যন্ত সেই ব্যথা বেড়ে গেছে। সাধারণভাবে হাঁটা-চলা করা তার জন্য মুশকিল হয়ে পড়েছে। তার ডান চোখটাও লাল হয়ে আছে। ডাক্তাররা আজও বলেছেন, তার যে অসুখ, এটা বেড়ে গেলে ক্ষতিগ্রস্ত হতে পারে।’

খালেদার যথাযথ চিকিৎসার দাবি জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা আগেও বলেছি, এখনও বলছি, আর বিলম্ব না করে অবিলম্বে খালেদা জিয়া যে ইউনাইটেড হাসপাতালে যেতে চেয়েছেন, সেই হাসপাতালে রেখে তাকে বিশেষভাবে চিকিৎসা দেওয়া প্রয়োজন। এটা সরকারের দায়িত্ব। এর যদি কোনো ব্যত্যয় ঘটে, কোনো রকমের ক্ষতিসাধন হয়, তার দায়-দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।’ 

কারাগারে সরকারের গঠিত মেডিকেল বোর্ডের চিকিৎসকরা খালেদা জিয়াকে যেসব ওষুধপত্র দিয়েছেন, সেগুলো কোনও কাজ করছে না দাবি করে ফখরুল বলেন, ‘ওই ওষুধগুলো তার রোগের যন্ত্রণা লাঘবের কাজ করছে না। যেটা তার প্রয়োজন, পরিবেশটা পরিবর্তন করা প্রয়োজন। এই পরিবেশে সুস্থ লোক কোনও দিন অসুস্থ হয়ে পড়তে পারে, কিন্তু অসুস্থ লোক সুস্থ হতে পারে না।’

খালেদা জিয়া দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন জানিয়ে মির্জা ফখরুল বলেন, তিনি দোয়া চেয়েছেন, দেশবাসী যেন তার সুস্থতার জন্য দোয়া করেন এবং এখন যে একটা দুঃসময় চলছে জাতির জন্য, দেশের জন্য, এই দুঃসময়ের যেন অবিলম্বে অবসান ঘটে।

ফখরুলের সঙ্গে এসময় নজরুল ও আব্বাস ছাড়াও ছিলেন বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব আবদুস সাত্তার ও প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি থেকে কারাবন্দি রয়েছেন খালেদা জিয়া। বিএনপি অভিযোগ করে আসছে, কারাবন্দি খালেদা জিয়া অসুস্থ হয়ে পড়ছেন। এই প্রেক্ষিতে তাকে বিদেশে নিয়েও চিকিৎসা দেওয়ার দাবি তোলে দলটি। তবে সরকার খালেদার চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন করে বলছে, মেডিকেল বোর্ডের পরামর্শক্রমেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।



মন্তব্য