kalerkantho


আগামী ৫ জানুয়া‌রি সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির সমাবেশ

কালের কণ্ঠ অনলাইন   

১ জানুয়ারি, ২০১৮ ১৩:৫২



আগামী ৫ জানুয়া‌রি সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপির সমাবেশ

ফাইল ছবি

আগামী ৫ জানুয়ারি একতরফা দশম জাতীয় সংসদ নির্বাচনের চতুর্থ বর্ষপূর্তির দিনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। ওই দিন ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ এবং দেশব্যাপী জেলা, মহানগর, উপজেলা পর্যায়ে কালো পতাকা মিছিলও করবে বিএনপি। 

আজ সোমবার দুপুরে নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারি গণতন্ত্রের কালো দিন। দিবসটি উপলক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়ে গত শনিবার সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করা হয়েছে। এখন পর্যন্ত অনুমতি পাওয়া যায়নি। আশা করছি, অনুমতি না দেওয়ার মতো বোকামি সরকার করবে না। গণতন্ত্র হত্যা দিবস উপলক্ষে আগামী শুক্রবার বিএনপির উদ্যোগে উল্লিখিত কর্মসূচি পালন করা হবে।

রিজভী বলেন, বিএনপির শীর্ষ পর্যায় থেকে শুরু করে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীরা বিভিন্ন মিথ্যা ও রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলায় জর্জরিত। জাতীয়তাবাদী শক্তির প্রতীক এ সময়ের সবচেয়ে জনপ্রিয় নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে ভুয়া ও জালিয়াতি করে সাজানো মামলায় জড়িয়ে হয়রানি করার জন্য প্রতি সপ্তাহে কয়েকদিন আদালতে হাজিরা দিতে হচ্ছে। এ ছাড়াও সিনিয়র ভাইস চেয়ারম্যান, বিএনপি মহাসচিব, জাতীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দকে প্রায় সারাবছরই আদালতে হাজিরা দিতে ব্যস্ত থাকতে হয়েছে। 

উল্লেখ্য, ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচন বিএনপি বর্জন করেছিল। ফলে অর্ধেকের বেশি এমপি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

এরপর থেকে প্রত্যেক বছরের ৫ জানুয়ারি ক্ষমতাসীন আওয়ামী 'গণতন্ত্রের বিজয় দিবস' পালন করে। বিপরীতে বিএনপি 'গণতন্ত্রের কালো দিবস' পালন করে।

এবারো দিবসটি পালনে আওয়ামী লীগ আগামী শুক্রবার জেলা, মহানগর, উপজেলা ও থানা পর্যায়ে বিজয় র‍্যালি ও সমাবেশ কর্মসূচির ঘোষণা দিয়েছে।


মন্তব্য