kalerkantho


'রোহিঙ্গা সংকট মোকাবেলায় বিএনপি জাতীয় ঐক্যের ডাক দিয়েছে'

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৭ ২০:০৬



'রোহিঙ্গা সংকট মোকাবেলায় বিএনপি জাতীয় ঐক্যের ডাক দিয়েছে'

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, রোহিঙ্গা সংকট মোকাবেলায় বিএনপি জাতীয় ঐক্যের ডাক দিয়েছে। আমরা জনগণের সঙ্গে ঐক্য করেই এই সংকট মোকাবেলা করতে সমর্থ হবো।

শনিবার রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। কাজী জাফর আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এই আলোচনা সভার আয়োজন করে জাতীয় পার্টি (কাজী জাফর)।

মির্জা ফখরুল বলেন, ‘এর আগেও রোহিঙ্গারা বিভিন্ন প্রেক্ষাপটে দুইবার বাংলাদেশে প্রবেশ করেছিল, তখন তৎকালীন সরকার প্রধান হিসেবে জিয়াউর রহমান এবং পরবর্তীকালে খালেদা জিয়া তাদের আশ্রয় দিয়ে ফেরত পাঠানোর ব্যবস্থা করেছিলেন। এবারও বিএনপি চেয়ারপারসন লন্ডন থেকে বিবৃতিতে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে পরবর্তীতে ফেরত পাঠানোর কথা বলেছেন। ’

মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনকে গণহত্যা হিসেবে অভিহিত করে জাতিসংঘে প্রধানমন্ত্রীর দেওয়া ভাষণে নিন্দা না জানানোয় ক্ষোভ প্রকাশ করেন মির্জা ফখরুল। তিনি বলেন, এখন পর্যন্ত এই হত্যাকাণ্ডকে কেন গণহত্যা বলেননি? মিয়ানমারের কর্মকাণ্ডের নিন্দা জানাননি? এখনো আপনার ভয় পান যে মিয়ানমারকে যারা সমর্থন দিচ্ছে তারা যদি বিরাগভাজন হয়ে যান! এখানেই পার্থক্যটা।

এ সময় জাতিসংঘ, তুরস্ক ও ইন্দোনেশিয়াসহ যেসব দেশ ও কূটনীতিকরা রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে সমর্থন জানিয়েছে ত্রাণ নিয়ে আসছেন তাদের ধন্যবাদ জানান মির্জা ফখরুল।

সংগঠনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডক্টর টি আই এম ফজলে রাব্বী চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর এমাজউদ্দিন আহমেদ, শিক্ষাবিদ ড. মাহবুব উল্লাহ, বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, মোস্তফা জামাল হায়দার ও কাজী জাফর আহমেদের বড় মেয়ে কাজী জয়া প্রমুখ।


মন্তব্য