kalerkantho


আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার না করার প্রস্তাব দিয়েছে জাগপা

কালের কণ্ঠ অনলাইন   

৩০ আগস্ট, ২০১৭ ২২:২৪



আগামী নির্বাচনে ইভিএম ব্যবহার না করার প্রস্তাব দিয়েছে জাগপা

আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার না করাসহ ১৪ দফা প্রস্তাব দিয়েছে জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা।
রাজধানীর আগারগাঁয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে আজ বিকেলে দলের পক্ষে এই প্রস্তাব দেয়া হয়েছে।

পার্টির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপিকা রেহেনা প্রধান ও সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমানসহ ১৩ সদস্যের প্রতিনিধি কমিশনের সঙ্গে সংলাপে অংশ নেয়।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার সভাপতিত্বে সংলাপে ৪ নির্বাচন কমিশনার, ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে নির্বাচন বিশেষজ্ঞসহ অংশীজনদের সঙ্গে ধারাবাহিক সংলাপ শুরু করে নির্বাচন কমিশন। সুশীল সমাজের ৫৯ জনকে আমন্ত্রণ জানানো হয়েছিল। পরে ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে কমিশন সংলাপে বসে। এই দুই দিনে অর্ধশত গণমাধ্যম প্রতিনিধির কাছ থেকে কমিশন বিভিন্ন পরামর্শ গ্রহণ করে।
কমিশনের অন্যতম অংশীজন রাজনৈতিক দলগুলোর সঙ্গে ২৪ আগস্ট থেকে সংলাপ শুরু হচ্ছে। প্রথম দিন ইসিতে নিবন্ধিত সাংস্কৃতিক মুক্তিজোট ও আজ সকালে বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল এর সঙ্গে সংলাপে বসে কমিশন।
নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে ঈদের পরে ১০ সেপ্টেম্বর থেকে দলগুলোর সঙ্গে আবার সংলাপ শুরু করবে ইসি।
ঈদের পর ১০ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বিকেল ৩টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ, ১২ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ খেলাফত মজলিস, বিকেল ৩টায় ইসলামী ঐক্যজোট, ১৪ সেপ্টেম্বর বেলা ১১টায় কল্যাণ পার্টি ও বিকেল ৩টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, ১৭ সেপ্টেম্বর বেলা ১১টায় ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন ও বিকেল ৩টায় বাংলাদেশ জাতীয় পার্টি, ১৮ সেপ্টেম্বর বেলা ১১টায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ও বিকেল ৩টায় প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি), ২০ সেপ্টেম্বর বেলা ১১টায় গণফ্রন্ট ও বিকেল ৩টায় গণফোরাম, ২১ সেপ্টেম্বর বেলা ১১টায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও বিকেল ৩টায় ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি) এর সঙ্গে সংলাপে বসবে কমিশন।


মন্তব্য