kalerkantho


ঢাকা মহানগর সেচ্ছাসেবক লীগ, ১১ বছরেও হয়নি সম্মেলন

নিজস্ব প্রতিবেদক   

৪ মার্চ, ২০১৭ ২১:০২



ঢাকা মহানগর সেচ্ছাসেবক লীগ, ১১ বছরেও হয়নি সম্মেলন

ঢাকা মহানগর আওয়ামী সেচ্ছাসেবক লীগের সম্মেলন হয়নি দীর্ঘ ১১ বছরেও। আর এ কারনে সংগঠনটির উত্তর এবং দক্ষিণে নেমে এসেছে চরম স্থবিরতা।

হতাশ হয়ে পড়েছেন ত্যাগী নেতারা। সম্মেলনে মাধ্যমে নতুন নেতৃত্বের তাগিদ থাকলেও তা বাস্তবায়নে কেন্দ্রের পক্ষ থেকে কোন উদ্যোগ না নেওয়ার অভিযোগ উঠেছে। সেচ্ছাসেবক লীগ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০০৬ সালের ৩১ মে। এর পর পেরিয়ে গেছে প্রায় ১১ বছর।  
খোঁজ নিয়ে জানা গেছে, ১১ বছর আগে সর্বশেষ ত্রি-বার্ষিক সম্মেলন হয়েছিল ঢাকা মহানগর উত্তর ও দক্ষিন সেচ্ছাসেবক লীগের। সেই সম্মেলনে উত্তরের সভাপতি নির্বাচিত হয়েছিলেন মোবাশ্বর চৌধুরী। আর ফরিদুর রহমান খান ইরান সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। এরা দু’জনই এখন আবার সিটি করপোরেশন উত্তরের কাউন্সিলর। ডিএনসিসি’র গত নির্বাচনে ৭নং ওয়ার্ড থেকে মোবাশ্বর আর ২৭নং ওয়ার্ড থেকে ইরান নির্বাচিত হন। এখন তারা নিজ এলাকা নিয়েই বেশি ব্যস্ত। সেচ্ছাসেবক লীগ দক্ষিণের সভাপতি নির্বাচিত হয়েছিলেন দেবাশিস বিশ্বাস। আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন আরিফুর রহমান টিটু। নানাভাবে সংগঠনকে সক্রিয় করতে কাজ করে গেছেন টিটু। তাই দলটির হাই কমাণ্ড এবার তাকে সভাপতি হিসেবে এগিয়ে রাখছে বলে জানা গেছে।
এদিকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিন আওয়ামী সেচ্ছাসেবক লীগের বেশ কিছু থানা কমিটি এখনো চলছে আহবায়ক কমিটি দিয়ে। আবার অনেক থানার কমিটির মেয়াদ ১০ বছরের বেশি। এমনকি মহানগরের দুই শাখার পূর্ণাঙ্গ কমিটি করতে ব্যর্থ হয়েছে বর্তমান নেতৃত্ব।  
জানতে চাইলে সেচ্ছাসেবক লীগ দক্ষিণের সাধারণ সম্পাদক আরিফুর রহমান টিটু বলেন, সেচ্ছাসেবক লীগের মহানগর উত্তর-দক্ষিণের দীর্ঘ দিনেও সম্মেলন হয়নি এটি ঠিক, তবে বিষয়টি নিয়ে আমরা একাধিকবার কেন্দ্রীয় কমিটিকে জানিয়েছি। ’ সম্মেলন না হওয়ার কারন হিসেবে ৫ জানুয়ারীর নির্বাচন ও বিএনপি-জামায়াতের আন্দোলনের কথা উল্লেখ করেন তিনি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দল যে দায়িত্ব দেব, আমি সে দায়িত্ব পালন করতেই পিছপা হব না।


মন্তব্য