kalerkantho


১০ বছর পর সংস্কারপন্থী দুই নেতাকে ডাকলেন খালেদা জিয়া

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৫০



১০ বছর পর সংস্কারপন্থী দুই নেতাকে ডাকলেন খালেদা জিয়া

২০০৭ সালের এক–এগারোর সময় সংস্কারপন্থী হিসেবে পরিচিতি পেয়ে দলের বাইরে থাকা ‘সংস্কারপন্থী’ দুই নেতাকে আবার দলে টানছে বিএনপি। দীর্ঘ প্রায় ১০ বছর পর দলের চেয়ারপারসন খালেদা জিয়া গতকাল বৃহস্পতিবার এই দুই নেতাকে ডেকে কথা বলেছেন এবং দলের জন্য তাঁদের কাজ করতেও বলেছেন।

বিএনপি সূত্র জানায়, গতকাল রাত ১২টার দিকে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে গিয়ে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন বিএনপির সাবেক তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক সাবেক সাংসদ জহির উদ্দিন স্বপন এবং সাবেক সাংসদ সর্দার সাখাওয়াত হোসেন বকুল। খালেদা জিয়া তাঁদের দুজনের সঙ্গে প্রায় আধা ঘণ্টা কথা বলেন। খালেদা জিয়া তাঁদের আবার দলের কাজে সক্রিয় হতে বলেন এবং সবাইকে ঐক্যবদ্ধ হতে বলেন। সূত্র আরো জানায়, পর্যায়ক্রমে এ রকম আরও বেশ কয়েকজন নেতাকে খালেদা জিয়া ডেকে পাঠাবেন।

এ ব্যাপারে জানতে চাইলে জহির উদ্দিন বলেন, গতকাল রাতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তাঁদের দুজনকে প্রায় আধা ঘণ্টা সময় দিয়েছেন। দলের জন্য কাজ করতে নতুন করে সুযোগ দেওয়ায় তিনি দলের চেয়ারপারসন, সিনিয়র ভাইস চেয়ারম্যান ও মহাসচিবের প্রতি কৃতজ্ঞতা জানান।

আর সাখাওয়াত হোসেন বলেন, চেয়ারপারসন রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে কথা বলেছেন। ‘মাতৃস্নেহে’ ভবিষ্যতের করণীয় তুলে ধরেছেন, দলের জন্য কাজ করতে বলেছেন। তাঁরা অতীতের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির জন্য দুঃখ প্রকাশ করে বলেছেন, তাঁরা অন্য কোনো দলে যাননি কারণ তাঁরা বিএনপিতে ছিলেন, আছেন এবং থাকবেন।

প্রসঙ্গত, ২০০৭ সালে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতা নেওয়ার পর আওয়ামী লীগ ও বিএনপিতে ভাঙন ধরে। দলের একাংশ সংস্কার প্রস্তাব তুলে শেখ হাসিনাকে আওয়ামী লীগ থেকে এবং খালেদা জিয়াকে বিএনপি থেকে বাদ দেওয়ার চেষ্টা করে। সে সময় দুই নেত্রীই কারাবন্দি ছিলেন। রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর উভয় নেত্রীই সংস্কারপন্থী নেতাদের অনেককেই আর দলে জায়গা দেননি।


মন্তব্য